আধার কার্ড ডাউনলোড করার নিয়ম ২০২৪

আপনারা যারা নতুন ভোটার হয়েছেন কিন্তু এখনো আধার কার্ড হাতে পাননি বা যাদের আধার কার্ড হারিয়ে গেছে তারা খুব সহজে অনলাইন থেকে আধার কার্ড ডাউনলোড করে নিতে পারবেন।

ভারতীয় নাগরিকদের একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হলো আধার কার্ড। আধার কার্ডের মাধ্যমে নাগরিকদের শনাক্তকরণ করা হয়।

তাহলে চলুন নিচে থেকে জেনে আসি ভারতীয় নাগরিকরা কিভাবে আধার কার্ড ডাউনলোড করবেন।

আধার কার্ড ডাউনলোড করার নিয়ম ২০২৪ (Aadhaar Card Download)

আধার কার্ড ডাউনলোড করার জন্য মোবাইল বা কম্পিউটার থেকে ভিজিট করুন myaadhaar.uidai.gov.in এই ওয়েবসাইট। এবার Download Aadhaar অপশনে ক্লিক করুন। এরপর Aadhaar Number / Enrollment ID / Virtual ID লিখে ক্যাপচা পূরণ করে Send OTP অপশনে ক্লিক করুন।

মোবাইলে আসা OTP কোড বসিয়ে Verify & Download অপশনে ক্লিক করলে আধার কার্ড পিডিএফ ডাউনলোড হয়ে যাবে। পিডিএফ ফাইল ওপেন করার জন্য একটি পাসওয়ার্ড দেওয়া হবে উক্ত পাসওয়ার্ড দিয়ে আধার কার্ডটি ওপেন করবেন।

চলুন নিচে থেকে ছবি সহ Aadhaar Card Download করার প্রক্রিয়া বিস্তারিত জেনে আসি। এজন্য নিচের ধাপ গুলো অনুসারণ করুন।

ধাপ ১: আধার কার্ড ওয়েবসাইটে প্রবেশ করুন

আধার কার্ড ডাউনলোড করার জন্য মোবাইল বা কম্পিউটার থেকে যেকোনো একটি ব্রাউজার ওপেন করে প্রথমে myaadhaar.uidai.gov.in এই ওয়েবসাইট প্রবেশ করতে হবে।

Aadhaar Card Download

এরপর একটু নিচের দিকে এসে “Download Aadhaar” অপশনে ক্লিক করুন।

ধাপ ২: আধার কার্ডের তথ্য প্রদান করুন

এখানে Aadhaar Number, Enrollment ID, Virtual ID যার মাধ্যমে আধার কার্ড ডাউনলোড করতে চান সেটা লিখুন। তারপর নিচের ক্যাপচা সঠিক ভাবে পূরণ করে Send OTP অপশনে ক্লিক করুন।

আপনার যেটা দিয়ে সুবিধা মনে হয় আপনি সেটা দিয়ে কার্ড ডাউনলোড করতে পারবেন। আধার নম্বর দিয়ে কার্ড ডাউনলোড করতে ১২ ডিজিটের আধার নম্বর লিখুন।

এনরোলমেন্ট আইডি দিয়ে কার্ড ডাউনলোড করতে স্লিপে থাকা এনরোলমেন্ট আইডি জন্ম তারিখ এবং সময় মোট ২৮ ডিজিট লিখুন (এক্ষেত্রে প্রথমে এনরোলমেন্ট আইডি তারপর সাল মাস দিন এবং সময় মোট ২৮ ডিজিট লিখুন) এবং ভার্চুয়াল আইডি দিয়ে কার্ড ডাউনলোড করার জন্য ১৬ ডিজিটের ভার্চুয়াল আইডি লিখুন

ধাপ ৩: মোবাইলের OTP লিখুন

আধার কার্ড করার সময় আপনার যুক্ত করা মোবাইল নাম্বারে OTP প্রদান করা হবে উক্ত OTP কোড লিখে Verify & Download অপশনে ক্লিক করুন।

ধাপ ৪: আপনার আধার কার্ড ডাউনলোড করুন

আপনার আধার কার্ড পিডিএফ ফাইল  ডাউনলোড হয়ে গেছে। কার্ডটি ওপেন করার জন্য আপনাকে একটি পাসওয়ার্ড দেওয়া হবে। উক্ত পাসওয়ার্ড দিয়ে আধার কার্ড ওপেন করতে পারবেন।

মনে রাখবেন, আপনার আধার কার্ডের পাসওয়ার্ড নামের ফাস্ট ৪ ডিজিটের বড় হাতের অক্ষর এবং জন্ম সাল ব্যবহার করা হয়। উদাহরণ: KHAL1999

আরে সহজে আধার কার্ড ডাউনলোড করতে নিচের ভিডিও অনুসরণ করুন।

https://www.youtube.com/watch?v=qXj1DYy6KSU&t=328s

শেষ কথা

আজকে আমরা জানলাম আধার কার্ড ডাউনলোড করার নিয়ম সম্পর্কে। এই বিষয় আপনার কোনো প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে অবশ্যই লিখে জানাবেন।

আধার কার্ড FAQ

মোবাইল নম্বর ছাড়া আধার কার্ড ডাউনলোড করা যাবে কি না?

মোবাইল নম্বর ছাড়া আপনার আধার কার্ডটি ডাউনলোড করতে পারবেন না। কারণ মোবাইল নম্বরে OTP কোড পাঠানো হবে উক্ত কোড কার্ড ডাউনলোড করার সময় বসাতে হবে।

আধার কার্ড কিভাবে ডাউনলোড করব?

আধার কার্ড ডাউনলোড করার জন্য এই myaadhaar.uidai.gov.in ওয়েবসাইট ভিজিট করে Download Aadhaar অপশনে ক্লিক করে Aadhaar number/Enrollment Id/Virtual Id এবং ক্যাপচা লিখুন। এরপর Send OTP অপশনে ক্লিক করে কোড বসিয়ে আধার কার্ডটি ডাউনলোড করুন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *