ইভিএম ভোট পদ্ধতি | ইভিএমে ভোট দেওয়ার নিয়ম ২০২৪

আপনারা যারা নতুন স্মার্ট কার্ড হাতে পেয়েছেন তাদের মধ্যে অনেকেই জানেন না ইভিএম ভোট পদ্ধতি। ইভিএমে ভোট দেওয়ার নিয়ম আজকে বিস্তারিত আলোচনা করবো।

ইভিএম এর অর্থ হলো ইলেক্ট্রনিক ভোটিং মেশিন। ইভিএম এর মাধ্যমে ভোট গ্রহণ একটি নতুন পদ্ধতি। ২০০৭ সালে প্রথম ঢাকা অফিসার্স ক্লাবের কার্যকরী সংসদ নির্বাচনের মাধ্যমে ইভিএম এর সফল ব্যবহার শুরু হয়।

এর পর থেকে দেশের বিভিন্ন সিটি কর্পোরেশন নির্বাচনে অল্প পরিসারে ইভিএম এর ব্যবহার করা হয়। কিন্তু ইভিএম এখনো জাতীয় সংসদ নির্বাচনে ব্যবহার করা হয়নি।

একটি ইভিএম মেশিনে ৪ হাজার পর্যন্ত ভোট দেওয়া যায় এবং সর্বোচ্চ ৬৪ জন প্রার্থীর নাম দেওয়া যায়। শিক্ষিত কিংবা অশিক্ষিত সব ধরনের  মানুষরা খুব সহজে ইভিএমে বাটন চেপে ভোট দিতে পারবেন।

ইভিএমে ১ টি ভোট দিতে প্রায় ১৪ সেকেন্ডের মতো সময় লাগে। খুব দ্রুত সময়ের মধ্যে ভোটাররা তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারবেন। ইভিএমে প্রার্থীর পক্ষে পোলিং এজেন্টরা ভোটকেন্দ্রে উপস্থিত থাকবেন এবং বড় মনিটরে ভোটারের ছবি ও তথ্য দেখতে পাবেন।

ইভিএমে একটি পূর্ব-প্রোগ্রামিং করা মাইক্রোচিপ থাকে। যার মাধ্যমে ভোটের ফলাফল তাৎক্ষণিকভাবে প্রদর্শন করে।

ইভিএম ভোট পদ্ধতি | ইভিএমে ভোট দেওয়ার নিয়ম ২০২৪

ইভিএমে ভোট দেওয়ার জন্য আপনি স্মার্ট আইডি কার্ড নিয়ে ভোট কেন্দ্রের নির্ধারিত কক্ষে প্রবেশ করবেন। প্রিজাইডিং কর্মকর্তা আপনার স্মার্ট মেশিনে প্রবেশ করাবেন আঙুলের ছাপ এবং ভোটার নম্বর যাচাই করার উদ্দেশ্য।

এ সময় আপনার ছবি এবং তথ্য গুলো বড় মনিটরে প্রদর্শিত হবে। প্রিজাইডিং কর্মকর্তা সহ পোলিং এজেন্টরা আপনার ছবি ও তথ্য দেখবে।

আপনাকে ভোটার হিসাবে চিহ্নিত করার পরে স্বয়ংক্রিয়ভাবে ইভিএম মেশিন ভোট প্রদানের জন্য সচল হয়ে যাবে। মেশিনের উপর প্রার্থীদের প্রতীক বাম দিকে এবং প্রার্থীর নাম ডান দিকে থাকবে।

যতগুলো পদে ভোট প্রদান করবেন কক্ষের মধ্যে  ঠিক ততোগুলো ডিজিটাল ব্যালট ইউনিট রাখা থাকবে। যাতে ভোটারগণ তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারে।

ভোটারগণ তাদের পছন্দের প্রার্থীকে ভোট দেওয়ার জন্য প্রতীক এর সোজা প্রার্থীর নামের পাশে থাকা সাদা বাটনে চাপ দিতে হবে। চাপ দেওয়ার সময় প্রতীকের পাশে একটি বাতি জ্বলতে দেখা যাবে। 

ভোট প্রদান নিশ্চিত করতে সবুজ বাটনে চাপ দিলে ভোট প্রদান প্রক্রিয়া সম্পন্ন হবে। ভোটারগণ যদি ভুল প্রতীক বা প্রার্থীকে বেছে নেয় তাহলে সেটাও সংশোধনের ব্যবস্থা আছে।

তবে সংশোধন করা যাবে সবুজ বাটন চাপ দেওয়ার আগে। সংশোধনের জন্য সবুজ বাটন এর পাশে লাল বাটন চাপলে ভোটটি বাতিল হয়ে যাবে এবং আপনাকে আগের নিয়ম অনুসরণ করে আবার পছন্দের প্রার্থীকে ভোট প্রদান করতে হবে।

মনে রাখবেন ইভিএমে ভোট প্রদানের জন্য সবুজ বাটন চাপলে ভোট দেওয়া প্রতীক ছাড়া বাকি সকল প্রতীক গুলো অদৃশ্য হয়ে যাবে। এ সময় আপনি নিশ্চিত হবেন আপনার ভোট প্রদান করা সঠিকভাবে সম্পন্ন হয়েছে।

ইভিএম ভোট পদ্ধতি ছবি ২০২৪

আপনাদের সুবিধার জন্য নিচে ইভিএমে ভোট প্রদান করা মেশিনের ছবি সহ ভোট প্রদান করার নিয়ম ছবিতে দেখানো হয়েছে।

ইভিএম ভোট পদ্ধতি ছবি

শেষ কথা

আজকে আমরা জানলাম ইভিএম ভোট পদ্ধতি বা ইভিএমে ভোট দেওয়ার নিয়ম সম্পর্কে। ইভিএমে ভোট দেওয়ার বিষয় যদি কোনো প্রশ্ন জানার থাকে তাহলে কমেন্ট বক্সে লিখে জানাবেন।

FAQ

ইভিএমে ভোট দেওয়ার পদ্ধতি?

ইভিএমে ভোট দেওয়ার জন্য প্রিজাইটিং কর্মকর্তা আপনার স্মার্ট মেশিনে প্রবেশ করাবে আঙুলের ছাপ ও ভোটার নম্বর যাচাই করার জন্য। ভোটার নিশ্চিত করার পরে ভোট প্রদান করার জন্য মেশিন চালু হবে। মেশিনে প্রার্থীর প্রতীক বাম পাশে এবং প্রার্থীর নাম ডান পাশে থাকবে। ভোট দেওয়ার জন্য নামের পাশে সাদা বাটনে চাপ দিয়ে সবুজ বাটন চাপলে ভোট প্রদান সম্পন্ন হবে।

ইভিএম (EVM) কি?

ইভিএম হলো একটি ইলেক্ট্রনিক ভোটিং মেশিন। যার মাধ্যমে ভোটারগণ তাদের পছন্দের প্রার্থীকে অল্প সময়ের মধ্যে ভোট দিতে পারে।

ইভিএম এর সুবিধা গুলো কি কি?

ইভিএম এর সুবিধা হলো ১৪ সেকেন্ডের মধ্যে ভোট প্রদান করা যায়। একটি মেশিনে ৪ হাজার পর্যন্ত ভোট দেওয়া যায়। ভোট ভুল হলে সংশোধন করা যায় এবং দ্রুত ভোট গণনা করা যায়।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *