কত বছর খাজনা না দিলে জমি খাস হয়

আমাদের যাদের জমি আছে তাদের অবশ্যই জানা প্রয়োজন কত বছর খাজনা না দিলে জমি খাস হয় এবং অনলাইনে জমির খাজনা দেওয়ার নিয়ম।

খাজনা কি (What is rent)

খাজনা বলতে জমি, দোকান, বাড়ি ইত্যাদি ব্যবহারের জন্য একটি নিদিষ্ট মেয়াদন্তে চুক্তি মোতাবেক এর মালিককে যে অর্থ প্রদান করতে হয় তাকে খাজনা বলা হয়।

কত বছর খাজনা না দিলে জমি খাস হয়

বাংলাদেশে খাজনার নতুন আইনে বলা হয়েছে একাটানা ৩ বছর খাজনা না দিলে জমি খাস হয়। বাংলাদেশ ভূমি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোঃ খলিলুর রহমান ভূমি মন্ত্রণালয়ের নতুন আইনে এই নিয়ম চালু করেন।

তিনি আরো বলেন সরকার প্রত্যেক জমির মালিকদের জমির মালিকানা সনদ দিবে। এই সনদ ভূমি মালিকানার চূড়ান্ত দলিল বলে গণ্য হবে।

তাছাড়া এই সনদের মাধ্যমে আপনারা সহজে জমির সকল তথ্য যাচাই করতে পারবেন। সুতারং বলা যায় এই সনদটি জমির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ একটি ভূমিকা রাখবে।

এই আইনের খসড়াটি অনুমোদনের জন্য মন্ত্রীসভায় পাঠানো হয়েছে। মন্ত্রণালয়ের সূত্রে বলা হয়েছে এই আইন অনুমোদনের জন্য খুব দ্রুত সময়ে খসড়াটি মন্ত্রীসভার বৈঠাকে উপস্থাপন করা হবে।

তবে, উক্ত আইন ৩টি পার্বত্য জেলার ক্ষেত্রে প্রযোজ্য হবে না। প্রস্তাবিত আইনে বলা হয়েছে, জমি হস্তান্তরের পর নামজারির মাধ্যমে রেকর্ড হালনাগাদ বা সনদ তৈরি করে ভূমি উন্নয়ন কর প্রদান করতে হবে।

মালিকানা ও স্বত্ব পরিবর্তন করার সাথে সাথে ভূমির মালিকানা সনদ ও নিয়মিত হালনাগাদ করা হবে। এক্ষেত্রে জমির মালিককে নিদিষ্ট পরিমাণ ফি প্রদান করতে হবে সরকারকে।

জমির খাজনা কখন দিতে হবে

জমির খাজনা প্রদান করার সঠিক নিয়ম বাংলা সনের তারিখ হিসাবে গণনা করা হয়। চৈত মাসের ৩০ তারিখের পর বৈশাখ মাসের ১ তারিখ হলে আপনার খাজনা বকেয়া বলে গণ্য হবে।

বকেয়া খাজনার পরিশোধ করার সময় আপনাকে ৬% থেকে ৭% সুদ প্রদান করতে হবে। তাই আপনারা সঠিক সময়ের মধ্যে জমির খাজনা পরিশোধ করার চেষ্টা করবেন।

জমির খাজনা কত টাকা

একেক শ্রেণীর জমির খাজনা একেক রকম হয়ে থাকে। যেমন আবাসিক বা অন্যান্য কাজে ব্যবহিত জমির খাজনা ৫০ টাকা, শিল্পকাজে ব্যবহিত জমির খাজনা ১৫০ টাকা এবং বাণিজ্যিক এলাকার ব্যবহিত জমির খাজনা প্রতি শতকে ২৫০ টাকা।

জমির খাজনা দিতে কি কি কাগজপত্র লাগে

বর্তমানে জমির খাজনা বা কর অনলাইনে প্রদান করতে হয়। তবে অনলাইনে খাজনা দেওয়ার জন্য আপনার অবশ্যই কিছু কাগজপত্র লাগে। নিচে উক্ত কাগজপত্র গুলো উল্লেখ করা হয়েছে, 

  • জমির খতিয়ান বা পর্চা।
  • জাতীয় পরিচয়পত্র বা ভোটার আইডি কার্ড।
  • মোবাইল নাম্বার।

অনলাইনে জমির খাজনা দেওয়ার নিয়ম

অনলাইনে জমির খাজনা দেওয়ার নিয়ম সম্পর্কে আগের আর্টিকেলে বিস্তারিত আলোচনা করেছি। দয়াকরে আর্টিকেলটি পড়ুন – অনলাইনে জমির খাজনা দেওয়ার নিয়ম

শেষ কথা

আজকে আমরা জানলাম কত বছর খাজনা না দিলে জমি খাস হয়। এই সম্পর্কে কোনো প্রশ্ন জানতে চাইলে নিচের কমেন্ট বক্সে লিখে জানাবেন এবং লেখাটি ভালো লাগলে শেয়ার করবেন।

FAQ

জমি কেন খাস হয়?

জমি খাস হওয়ার প্রধান কারণ হলো সরকারকে জমির খাজনা বা কর প্রদান না দেওয়া। আপনার জমির খাজনা না দিলে জমি খাস হয়ে যাবে।

খাস জমি কি বিক্রি করা যায়?

খাস জমি বিক্রি করা যায় না। কারণ খাস জমির মালিক শুধুমাত্র সরকার থাকে। তাই কেউ খাস জমি বিক্রি বা ক্রয় করতে পারে না।

ভূমি সেবা সংক্রান্ত আরো তথ্য পড়ুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *