কসোভো বেতন কত এবং কোন কাজের চাহিদা বেশি ২০২৪

ইউরোপের সর্বশেষ মুসলিম স্বাধীন দেশ কসোভো। বর্তমানে বাংলাদেশ থেকে প্রচুর মানুষ ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে কসোভো যেতে চাচ্ছেন এবং তাদের প্রশ্ন কসোভো বেতন কত এবং কসোভো কোন কাজের চাহিদা বেশি।

বর্তমানে বাংলাদেশীদের জন্য ইউরোপের দেশ রোমানিয়া, ক্রোয়েশিয় যাওয়া প্রায় বন্ধ হয়ে যাওয়া পরে অধিকাংশ মানুষ কসোভো যাওয়ার চেষ্টা করছে।

বাংলাদেশ থেকে বর্তমানে কসোভো ওয়ার্ক পারমিট ভিসা খুব সহজে পাওয়া যাচ্ছে। ওয়ার্ক পারমিট ভিসা আবেদন করার ৩ থেকে ৪ মাসের মধ্যে ভিসা পেয়ে যাবেন।

বাংলাদেশ থেকে যারা নতুন কসোভো কাজের ভিসা নিয়ে যেতে চাচ্ছেন তাদের মধ্যে অনেকে জানতে চাচ্ছেন কসোভো বেতন কত এবং কোন কাজের চাহিদা বেশি।

কসোভো বেতন কত ২০২৪

কসোভো বেতন ২৬৪ থেকে ৩৫০ ইউরো প্রতি মাসে। যা বাংলাদেশের টাকায় প্রায় ৩১ হাজার থেকে ৪১ হাজার টাকা। আপনারা যারা বাংলাদেশ থেকে নতুন কসোভো যাবেন তাদের বেতন ২৬৪ থেকে ৩৫০ ইউরো (€)।

ইউরোপের অন্যান্য দেশের তুলনায় কসোভোতে শ্রমিকদের বেতন অনেক কম। আপনি যে পরিমান বেতন পাবেন সেটা থেকে সরকারি ট্যাক্স সহ অন্যান্য ফি কেটে নেওয়া হবে।

তাছাড়া আপনার কাজের উপর নির্ভর করে কসোভোতে বেতন প্রদান করা হয় এবং প্রত্যেক বছর বেতন বৃদ্ধি পাবে কিন্তু সেটাও অল্প পরিমানে।

ইউরোপের অন্যান্য দেশের তুলনায় কসোভো বেতন কম কেন?

ইউরোপের অন্যান্য দেশের তুলনায় কসোভো বেতন অনেক কম। কসোভো বেতন কম হওয়ার জন্য ১০টি বিষয় দ্বায়ী করা হয়েছে-

  1. কম উৎপাদনশীলতা
  2. ব্রেন ড্রেন
  3. আন্তর্জাতিক ভাবে বিনিয়োগকারীদের অভাব 
  4. সরকার কতৃক সম্পদের অপব্যবহার
  5. বেকারত্বের উচ্চ হার
  6. অনিবন্ধিত কর্মসংস্থান
  7. নিন্মমানের অবকাঠামো 
  8. নূন্যতম মজুরি কম
  9. কম উৎপাদনশীলতা
  10. অর্থনৈতিক উন্নয়নের অভাব

কসোভো কোন কাজের চাহিদা বেশি ২০২৪

বাংলাদেশ থেকে যারা কসোভো কাজের উদ্দেশ্য যেতে চাচ্ছেন তাদের মধ্যে অনেকের প্রশ্ন কসোভো কোন কাজের চাহিদা বেশি। বর্তমানে কসোভো সবচেয়ে চাহিদা সম্পন্ন কাজ হলো কনস্ট্রাকশন এবং ফ্যাক্টারি কাজ।

এছাড়া রেস্টুরেন্টের কাজের ও চাহিদা রয়েছে কিন্তু রেস্টুরেন্ট কাজের বেশি চাহিদা থাকে গরমের সময়। কারণ কসোভো একটি প্রকৃতি সৌন্দর্যের দেশ। এজন্য বিভিন্ন দেশ থেকে গরমের সময় প্রচুর পর্যটক কসোভো আসে।

কসোভো সর্বনিন্ম বেতন কত ২০২৪

ইউরোপের অন্যান্য দেশ গুলোর তুলনায় কসোভো বেতন অনেক কম। কসোভো সর্বনিন্ম বেতন ২৬৪ ইউরো (€)। যা বাংলাদেশের টাকায় প্রায় ৩১ হাজার টাকা।

শেষ কথা

আজকে আমরা জানলাম কসোভো বেতন কত এবং কসোভো কোন কাজের চাহিদা বেশি সহ আরো গুরুত্বপূর্ণ তথ্য। এই সম্পর্কে কোনো ধরনের প্রশ্ন জানার থাকলে কমেন্ট বক্সে লিখে জানাবেন এবং ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করবেন।

FAQ

কসোভোতে বেতন কত?

বাংলাদেশ থেকে যারা কাজের উদ্দেশ্য কসোভো যাচ্ছেন তাদের বেতন ২৬৪ ইউরো থেকে ৩৫০ ইউরো। বাংলাদেশের টাকায় ৩১ হাজার টাকা থেকে ৪১ হাজার টাকা।

কসোভোর সর্বনিন্ম বেতন কত?

কসোভোর সর্বনিন্ম বেতন ২৬৪ ইউরো। যা বাংলাদেশের টাকার ৩১ হাজার টাকার বেশি।

Similar Posts

2 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *