জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম ২০২৪ | GPF Balance Check

এখন থেকে সরকারি চাকরিজীবীরা ঘরে বসে অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক করতে পারবেন বা জিপিএফ হিসাব দেখতে পারবেন মাত্র একটি ওয়েবসাইট ব্যবহার করে।

পূর্বের দিন গুলোতে সরকারি চারকিজীবীরা আর্থিক বছর শেষে তাদের জিপিএফ হিসাব দেখার জন্য উপজেলা হিসাব রক্ষণ অফিস থেকে জিপিএফ একাউন্ট স্লিপ সংগ্রহ করে জিপিএফ ব্যালেন্স চেক করতেন।

তবে এখন থেকে GPF balance check করার জন্য আপনাকে আর কষ্ট করে উপজেলা হিসাব রক্ষণ অফিসে যেতে হবে না। আপনি চাইলে এখন ঘরে বসে অনলাইনে এনআইডি নাম্বার এবং মোবাইল নাম্বার দিয়ে জিপিএফ হিসাব দেখতে পারবেন।

জিপিএফ কি? | What is GPF

জিপিএফ (GPF) এর পূর্ণরূপ হলো General Provident Fund. জিপিএফ হলো সরকারি চাকরিজীবীদের ভবিষ্যৎ তহবিল ফান্ড বা প্রকল্প। সরকারি চাকরিজীবীরা তাদের বেতনের কিছু অংশ ভবিষ্যৎ তহবিলের প্রভিডেন্ট ফান্ডে সঞ্চয় করে রাখেন।

তাদের সঞ্চয় করা অর্থ চাকরি জীবন শেষে অবসর পরবর্তী সময়ে একত্রে প্রদান করে। প্রত্যেক সরকারি চাকরিজীবীদের উপজেলা বা জেলা হিসার রক্ষণ অফিসে ব্যাক্তিগত একটি জিপিএফ হিসাব একাউন্ট তৈরি করতে হয়।

উক্ত একাউন্টে প্রত্যেক মাসের বেতন থেকে অটোমেটিক কিছু অর্থ কেটে নিয়ে জমা করা রাখা হয়। বছর শেষে ১৩% মুনাফা সহ আসল ব্যালেন্স উক্ত জিপিএফ একাউন্টে জমা করা হয়।

সরকারি চাকরিজীবীদের প্রত্যেক বছর উপজীব্য ট্রেজারি হিসার রক্ষণ অফিসে গিয়ে জিপিএফ হিসাব বা জিপিএফ ব্যালেন্স কত টাকা হয়েছে সেটা দেখতে হতো।

জিপিএফ ব্যালেন্স চেক করার জন্য যা যা দরকার

সরকারি চাকরিজীবীরা অনলাইনে খুব সহজে তাদের GPF balance check করতে পারবেন। এক্ষেত্রে তাদের কিছু ডকুমেন্ট দরকার হবে। এই ডকুমেন্ট গুলোর সাহায্যে জিপিএফ হিসাব বা জিপিএফ ব্যালেন্স চেক করতে পারবেন।

  • পে ফিক্সেশন করার সময় ব্যবহারকৃত NID/Smart ID.
  • পে ফিক্সেশন করার সময় ব্যবহারকৃত Phone Number.
  • একটি স্মার্টফোন / কম্পিউটার / অথবা ট্যাব।
  • ইন্টারনেট কানেকশন।
  • নির্ধারিত ওয়েবসাইট ভিজিট করতে হবে।

জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম ২০২৪ | GPF Balance Check

অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক করার জন্য যেকোনো একটি ব্রাউজার থেকে ভিজিট করুন https://www.cafopfm.gov.bd ওয়েবসাইট। এবার GPF Information অপশনে ক্লিক করে এনআইডি নাম্বার ও মোবাইল নাম্বার দিয়ে সাবমিট করলে মোবাইল নাম্বারে OTP কোড আসবে। উক্ত OTP কোড দিয়ে ভেরিফিকেশন করলে জিপিএফ ব্যালেন্স চেক করতে পারবেন।

অনলাইনে জিপিএফ ব্যালেন্স বা হিসাব দেখার নিয়ম জানতে নিচের ধাপ গুলো অনুসরণ করুন।

ধাপ ১: cafopfm.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করুন

জিপিএফ ব্যালেন্স বা হিসাব দেখার জন্য প্রথমে ভিজিট করুন https://www.cafopfm.gov.bd এই ওয়েবসাইট। এখানে জিপিএফ হিসাবের অনেক গুলো অপশন দেখতে পাবেন। আপনি GPF Information অপশনে অপশনে ক্লিক করুন।

ধাপ ২: প্রয়োজনীয় তথ্য প্রদান করুন

GPF Information অপশনে ক্লিক করলে নিচের ছবির মতো একটি পেজ দেখতে পাবেন। এখানে আপনার NID/Smart ID নাম্বার এবং পে ফিক্সেশন এ ব্যবহারকৃত Phone Number প্রদান করুন। তারপর Submit অপশনে ক্লিক করুন।

ধাপ ৩: OTP ভেরিফিকেশন সম্পন্ন করুন

আপনার প্রদান করা মোবাইল নাম্বারে একটি এসএমএস যাবে। সেখানে ৪ ডিজিটের ওয়ান টাইম কোড (OTP) পাবেন। উক্ত ৪ ডিজিটের OTP কোড বসিয়ে Submit করুন।

আপনার প্রদার করা তথ্য সঠিক থাকলে জিপিএফ ব্যালেন্স বা জিপিএফ হিসাব দেখতে পাবেন। এর পাশাপাশি Financial year, Subscriber name, Account number, NID, Volume number এবং Page number দেখতে পাবেন।

এছাড়া নিচে আপনার বর্তমান জিপিএফ ব্যালেন্স এবং পূর্ববর্তী বছরের স্থিতি ব্যালেন্সের সাথে ১৩% মুনাফা Closing balance দেখতে পাবেন। 

আপনার জিপিএফ হিসাব পিডিএফ (PDF) আকারে ডাউনলোড করতে উপরে ডানপাশে Print অপশনে ক্লিক করুন।

জিপিএফ হিসাব ক্যালকুলেটর ২০২৪

জিপিএফ ব্যালেন্স চেক করার সময় আপনি চাইলে জিপিএফ হিসাব ক্যালকুলেটর করতে পারে। এই ক্যালকুলেটর এর সাহায্যে জিপিএফ এর শুরুর স্থিতি বছর ও মাসিক কর্তনের পরিমান দিয়ে বছরান্তে স্থিতি জানতে পারবেন।

জিপিএফ হিসাব ক্যালকুলেটর এর জন্য ভিজিট করুন এই https://www.cafopfm.gov.bd/calculator.php ওয়েবসাইটে।

  • Opening Balance: বছরের শুরুর স্থিতি প্রদান করুন।
  • Monthly Subscription: মাসিক কর্তনের পরিমান প্রদান করুন।
  • Advance Withdrawal: অগ্রিম উত্তোলন করলে সেটার পরিমান প্রদান করুন না করলে ফাঁকা রাখুন।
  • Rate Interest: এখানে ১৩% উল্লেখ করা থাকবে।
  • সবশেষে result অপশনে ক্লিক করলে Total monthly subscription, Interest on monthly subscription, Year end balance দেখতে পাবেন।

শেষ কথা

আজকে আমরা জানলাম অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক বা জিপিএফ হিসাব দেখার নিয়ম। এই সম্পর্কে কোনো প্রশ্ন জানার থাকলে নিচের কমেন্ট বক্সে লিখে জানাবেন।

FAQ

জিপিএফ হিসাব দেখার নিয়ম কি?

জিপিএফ হিসাব দেখার জন্য এই https://www.cafopfm.gov.bd লিংকে যান। তারপর GPF Information অপশনে ক্লিক করে দিচ্ছি নাম্বার ও মোবাইল নাম্বার দিয়ে সাবমিট করে OTP কোড ভেরিফিকেশন করলে জিপিএফ হিসাব দেখতে পারবেন।

জিপিএফ সুদের হার কত?

সরকারি চাকরিজীবীদের জিপিএফ তহবিলে জমা রাখা টাকার সুদের হার ১৩%।

জিপিএফ তহবিল আইন প্রণীত হয় কত সালে?

জিপিএফ তহবিল আইন প্রণীত হয় ১৯৫২ সালে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *