টাকা লেনদেনের চুক্তিপত্র লেখার নিয়ম

আজকের আর্টিকেলে আমরা জানবো টাকা লেনদেনের চুক্তিপত্র লেখার নিয়ম। যার মাধ্যমে আপনারা খুব সহজে নিজেদের মধ্যে টাকা লেনদেনের চুক্তিপত্র করতে পারবেন।

আমাদের অনেক সময় ব্যবসা বা অন্যান্য প্রয়োজনে নগদ টাকার প্রয়োজন হয়। তখন আমরা টাকার প্রয়োজন মেটাতে মানুষের কাছ থেকে টাকা গ্রহণের পন্থা অবলম্বন করি।

এই নগদ টাকা গ্রহণের সময় আমাদের কিছু না কিছু সুযোগ সুবিধা দিতে হয়। মনে করেন আপনি ব্যবসার জন্য নগদ টাকা গ্রহণ করবেন, তখন আপনাকে সেই ব্যবসা থেকে কিছু লাভের অংশ দেওয়ার চুক্তিপত্র করতে হবে।

তাহলে চলুন নিচে থেকে জেনে আসি নগদ টাকা গ্রহণের অঙ্গিকারনামার নমুনা বা টাকা লেনদেনের চুক্তিপত্র লেখার নিয়ম সম্পর্কে।

টাকা লেনদেনের চুক্তিপত্র লেখার নিয়ম

আপনারা যখন ব্যবসা বা অন্যান্য প্রয়োজনে কারও কাছ থেকে নগদ টাকা নিবেন তখন অবশ্যই চুক্তিপত্র বা অঙ্গিকারনামা তৈরি করবেন। নিচে নগদ টাকা গ্রহণের চুক্তিপত্র বা অঙ্গিকারনামা এর নমুনা দেওয়া হয়েছে।

নগদ টাকা গ্রহণের চুক্তিপত্র

মোঃ খালিদ হাসান, পিতা-মোঃ কবির আহম্মেদ বিশ্বাস, মাতা- মোছাঃ হোসনেয়ারা বেগম, ঠিকানা- গ্রামঃ ফকরাবাদ, পোষ্টঃ বড়দল, থানাঃ আশাশুনি, জেলাঃ সাতক্ষীরা, ধর্মঃ ইসলাম, জাতীয়তাঃ বাংলাদেশ, জাতীয় পরিচয়পত্র নংঃ ৯১৩২৯৭০৮৬৪।

                                           —-  প্রথম পক্ষ/দাতা।

মোঃ খলিলুর রহমান, পিতা-মোঃ আক্তার গাজি, মাতা-মোছাঃ রেজিনা বেগম, ঠিকানা-গ্রামঃ দক্ষিণ  চাপড়া, পোষ্টঃ দক্ষিণ চাপড়া, থানাঃ আশাশুনি, জেলাঃ সাতক্ষীরা, ধর্মঃ ইসলাম, জাতীয়তাঃ বাংলাদেশ, জাতীয় পরিচয়পত্র নংঃ ৮৬৩৯৭৩০৩৬২।

                                        —- দ্বিতীয় পক্ষ/গ্রহীতা।

পরম করুনাময় মহান আল্লাহর নাম স্বরণ করিয়া নগদ টাকা ঋণ গ্রহণের চুক্তিপত্রের বয়ান আরম্ভ করিতেছি যে, আমি দ্বিতীয় পক্ষ আমার ব্যবসায়িক পারপাসে দোকানে মাল কেনার জন্য নগদ ২,০৫,০০০/- (দুই লক্ষ পাঁচ হাজার) টাকা প্রয়োজনে প্রথম পক্ষের নিকট হতে লিখিত শর্তাবলীর সাপেক্ষে নগদ টাকা গ্রহণ করিলাম।

                                                  চলমান পাতা-০২

                         পাতা নং -০২

                            শর্তাবলী

১। আমি দ্বিতীয় পক্ষ নগদ ২,০৫,০০০/- (দুই লক্ষ পাঁচ হাজার) টাকা ২৭ (সাতাশ) মাসের মেয়াদে দোকানের মাল কেনার জন্য প্রথম পক্ষ হইতে নেয়া হল। যার মেয়াদ শেষ হওয়ার পর অর্থাৎ ০৭/০১/২০২২ইং তারিখ হইতে ০৮/০৯/২০২৪ইং তারিখ দোকানের লভ্যাংশ ৪২,৬২৮/ (বিয়াল্লিশ হাজার ছয়শত আটাশ) টাকা, আসল ২,০৫,০০০/- (দুই লক্ষ পাঁচ হাজার) টাকা সহ মোট ২,৪৭,৬২৮/- (দুই লক্ষ সাতচল্লিশ হাজার ছয়শত আটাশ) টাকা প্রথম পক্ষে বুঝাইয়া দিবো।

২। ২৭ (সাতাশ) মাস পর ২,৪৭,৬২৮/- (দুই লক্ষ সাতচল্লিশ হাজার ছয়শত আটাশ) টাকা ফেরত দেওয়ার ব্যাপারে আমি (দ্বিতীয় পক্ষ) কোনো ধরনের তালবাহানা করিলে প্রথম পক্ষ দ্বিতীয় পক্ষের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করিতে পারবেন। এতে দ্বিতীয় পক্ষের কোনো আপত্তি থাকিবে না।

৩। চুক্তির মেয়াদে আমি দ্বিতীয় পক্ষ ০৮/০৯/২০২৪ইং তারিখের মধ্যে প্রথম পক্ষের নিকট ২,৪৭,৬২৮/- (দুই লক্ষ সাতচল্লিশ হাজার ছয়শত আটাশ) ফেরত প্রদান করিবো। যদি উক্ত তারিখের মধ্যে প্রথম পক্ষের নিকট উক্ত টাকা ফেরত দিতে ব্যার্থ হয় তাহলে নিদিষ্ট মেয়াদ শেষে প্রতি মাসের জন্য মূল টাকার ৫% লভ্যাংশ ক্ষতিপূরণ দিতে বাধ্য থাকিবো।

৪। চুক্তিপত্রের বলে প্রথম পক্ষ দ্বিতীয় পক্ষের বিরুদ্ধে আইনের মাধ্যমে প্রদত্ত টাকা ক্ষতিপূরণসহ  দ্বিতীয় পক্ষের স্থাবর ও অস্থাবর সম্পত্তি হয়তে আদায় করিয়া নিতে পারবেন। এতে দ্বিতীয় পক্ষের কোনো ওয়ারিশদের কোনো প্রকার আপত্তি থাকিবে না।

                                                  চলমান পাতা-০৩

                        পাতা নং -০৩

এতদ্বার্থে স্বেচ্ছায় স্বজ্ঞানে সুস্থ শরীরে সুস্থ মস্তিস্কে, স্থির বুদ্ধিতে অন্যের বিনা প্ররোচনায় অত্র ঋষ গ্রহণের চুক্তিপত্র আমি দ্বিতীয় পক্ষ নিজে নিজে পাঠ করিয়া এবং অন্যের দ্বারা পাঠ করিয়া ইহার মর্মার্থ ও ফলাফল ভালভাবে অবগত হইয়া নিজ স্বাক্ষরকারী স্বাক্ষীগণের মোকাবেলায় সহি সম্পাদন করিলাম। 

                                       তারিখ০৭/০১/২০২২ ইং

প্রথম পক্ষের স্বাক্ষর

দ্বিতীয় পক্ষের স্বাক্ষর

স্বাক্ষীগণের স্বাক্ষর

১।

২।

৩।

৪।

কিভাবে টাকা লেনদেনের চুক্তিপত্র প্রিন্ট করবেন

 নগদ টাকা লেনদেনের চুক্তিপত্র প্রিন্ট করার জন্য MS Word এ লেখার পরে এটাকে পেইজ সেটাপ করতে হবে। এজন্য প্রথমে Microsoft Word File মেনু থেকে পেইজ সেটাপ অপশনে যেতে হবে বা Page layout থেকে Margins থেকে Customs অপশনে যেতে হবে।

এরপর পেপার অপশন থেকে লিগ্যাল সাইজ করে নিতে হবে। এরপর margins অপশন থেকে উপরে ৪.৫ ইঞ্চি এবং বাম ও ডান পাশে ১ ইঞ্চি করে  এবং নিচে ১.৫ ইঞ্চি জায়গা রাখতে হবে।

এরপর পেইজটি সেটআপ করে Ok করে দিতে হবে এবং আপনি প্রিন্ট করে নিতে পারবেন। বাংলাদেশ আইন অনুসারে ৩০০ টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্প যার মূল্য ১০০ টাকার ৩ টি স্ট্যাম্পে পেপার প্রিন্ট করতে হবে। আপনি ৩ টি পেইজে ভাগ করে প্রিন্ট করে নিবেন।

শেষ কথা

আজকে আমরা জানলাম টাকা লেনদেনের চুক্তিপত্র লেখার নিয়ম বা নগদ টাকা লেনদেনের অঙ্গিকারনামা লেখার নিয়ম। এই সম্পর্কে কোনো প্রশ্ন জানার থাকলে কমেন্টে লিখে জানাবেন।

FAQ

টাকা লেনদেনের চুক্তিপত্র লেখার নিয়ম PDF

টাকা লেনদেনের চুক্তিপত্র বা অঙ্গিকারনামা লেখার নিয়মের PDF ফাইল ডাউনলোড করতে এই লিংকে যান।

টাকা ধারের চুক্তিপত্র লেখার নমুনা?

উপরে নগদ টাকা ধারের চুক্তিপত্র বা অঙ্গিকারনামা লেখার নমুনা দেওয়া হয়েছে। চুক্তিপত্রে অবশ্যই ১ম পক্ষ এবং ২য় পক্ষের নাম ঠিকানা, টাকার পরিমান এবং শর্তবলী গুলো বিশেষ ভাবে উল্লেখ রাখবেন এবং স্বাক্ষীগণের স্বাক্ষর নিবেন।

Similar Posts

2 Comments

  1. টাকা লেনদেনের চুক্তিপত্রে এভিডেভিড করার প্রয়োজনীয়তা রয়েছে কি না। এভিডেভিড না করলে চুক্তিপত্রটি ভবিষ্যতে কার্যকর হবে কি না। অনুগ্রহকরে জানাবেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *