ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার ২০২৪

আপনারা যারা ড্রাইভিং লাইসেন্স করেছেন তাদের ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট হয়েছে কিনা বা তথ্য সঠিক আছে কিনা অনলাইনে চেক করতে পারবেন ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার BRTA DL Check এর মাধ্যমে।

আজকের আর্টিকেলে আমরা জানবো বাংলাদেশ বিআরটিএ ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম, ড্রাইভিং লাইসেন্স ষ্ট্যাটাস যাচাই এবং কিভাবে ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপি ডাউনলোড করবেন।

বিআরটিএ (BRTA) ড্রাইভিং লাইসেন্স চেক করা, তথ্য যাচাই করা এবং অনলাইন কপি ডাউনলোড করার জন্য একটি সফটওয়্যার ডেভেলপ করেছে। 

এই সফটওয়্যার এর নাম হচ্ছে BRTA DL Check. আপনি গুগল প্লে স্টোরে BRTA DL Check লিখে সার্চ করলে প্রথমে পেয়ে যাবেন এবং সেখান থেকে সম্পূর্ণ ফ্রিতে ইনস্টল করে নিতে পারবেন।

তাহলে চলুন নিচে থেকে জেনে আসি বিআরটিএ ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার BRTA DL Check সম্পর্কে।

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার ২০২৪ । BRTA DL Check

ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য আপনার এন্ড্রয়েড স্মার্টফোন থেকে Play Store যান। তারপর সার্চ করুন BRTA DL Checker লিখে। অ্যাপটি ইনস্টল করে ওপেন করুন।

এবার Date of Birth সিলেক্ট করে DL No (driving license) বা Ref No (reference number) লিখে SUBMIT অপশনে ক্লিক করলে ড্রাইভিং লাইসেন্সের ছবি, কার্ড ষ্ট্যাটাস ও তথ্য দেখতে পাবেন।

সফটওয়্যার এর মাধ্যমে বিআরটিএ ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য নিচের ধাপ গুলো অনুসারণ করুন।

ধাপ ১: BRTA DL Check সফটওয়্যার ইনস্টল করুন

আপনার হাতে থাকা এন্ড্রয়েড ফোন থেকে Play Store অ্যাপে গিয়ে সার্চ অপশনে BRTA DL Check লিখে সার্চ করুন।

BRTA DL Check

HSDL লেখা মানুষের রূপরেখা ছবিযুক্ত BRTA DL Check অ্যাপটি ইনস্টল করুন। তাছাড়া অবশ্যই চেক করে নিবেন অ্যাপটি BRTA দ্বারা ডেভেলপ করা কিনা।

ধাপ ২: তথ্য প্রদান করুন

DL Check অ্যাপটি ইনস্টল করার পর ওপেন করুন। প্রথমে আপনার জন্ম তারিখ, তারপর ড্রাইভিং লাইসেন্স নাম্বার বা রেফারেন্স নাম্বার লিখে সাবমিট অপশনে ক্লিক করুন।

রেফারেন্স নাম্বার দিয়ে দেখতে পারবেন আপনার ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট হয়েছে কিনা। আপনি ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড হাতে না পেলেও ছবি, জন্ম তারিখ, মেয়াদ, নবায়নের তারিখ, কার্ড ষ্ট্যাটাস ইত্যাদি দেখতে পারবেন।

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

আপনার ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট হয়েছে কিনা চেক করতে ভিজিট করুন http://my.brta.gov.bd/dl_status.php ওয়েবসাইট। এরপর আপনার ড্রাইভিং লাইসেন্স এবং জন্ম তারিখ লিখে সাবমিট করলে ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন এবং ডেলিভারি কখন দেওয়া হবে জানতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স যাচাই বা ভেরিফিকেশন করার নিয়ম

আপনার বা অন্য কারও ড্রাইভিং লাইসেন্সের তথ্য সঠিক আছে কিনা DL Check সফটওয়্যার এর মাধ্যমে যাচাই করতে পারবেন।

যাচাই করার জন্য DL Check সফটওয়্যার দিয়ে ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ডের পিছনের বারকোড টি স্ক্যান করুন। তাহলে সকল তথ্য গুলো যাচাই করতে পারবেন।

শেষ কথা

আজকে আমরা জানলাম ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার BRTA DL Check সম্পর্কে। এই বিষয় কোনো প্রশ্ন জানার থাকলে কমেন্টে লিখে জানাবেন এবং ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করবেন।

ড্রাইভিং লাইসেন্স চেক FAQ

নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করা যাবে কিনা?

নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করা যায় না। কারণ একই নামে অনেক ব্যাক্তি ড্রাইভিং লাইসেন্সের আবেদন করেন। তাই নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করা যায় না।

ড্রাইভিং লাইসেন্স কিভাবে চেক করব?

ড্রাইভিং লাইসেন্স সহজে চেক করার জন্য গুগল প্লে স্টোর থেকে DL Check সফটওয়্যারটি ইনস্টল করে DL No বা Ref. No এবং জন্ম তারিখ সিলেক্ট করে সাবমিট করুন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *