পর্তুগাল এম্বাসি বাংলাদেশ কোথায় অবস্থিত

আপনারা যারা বাংলাদেশ থেকে পর্তুগাল যেতে চাচ্ছেন তাদের মধ্যে অনেকে জানতে চাচ্ছেন পর্তুগাল এম্বাসি বাংলাদেশ কোথায় অবস্থিত।

বর্তমানে বাংলাদেশে পর্তুগাল এম্বাসি বা দূতাবাস নেই। পর্তুগালে কমপক্ষে ১০ হাজারের বেশি বাংলাদেশী নাগরিক রয়েছে। এছাড়া প্রত্যেক বছর প্রচুর সংখ্যাক মানুষ পর্তুগাল যেতে আগ্রহ প্রকাশ করছে

এসব বিষয় মাথায় রেখে পর্তুগাল গভমেন্ট বাংলাদেশে একটি স্থায়ী ভাবে একটি এম্বাসি চালু করার আগ্রহ প্রকাশ করছে। খুব দ্রুত সময়ের মধ্যে বাংলাদেশে পর্তুগাল এম্বাবি বা দূতাবাস চালু করা হবে।

পর্তুগাল এম্বাসি বাংলাদেশ কোথায় অবস্থিত

বর্তমানে পর্তুগাল এম্বাসি বাংলাদেশে নেই। তবে বাংলাদেশে পর্তুগালের কনস্যুলেট রয়েছে। এই কনস্যুলেটের ঠিকানা – হাউস নং ১৯বি, রোড নং ১১৭, গুলশান, ঢাকা-১২১২, বাংলাদেশ।

  • মোবাইল নম্বর ০১৭৩০ ৩৩৩৪০০
  • ফ্যাক্স ৯৮৫৫৪৬৬
  • ওয়েবসাইট www.portugalconsulatebd.com

বাংলাদেশ থেকে আপনারা যারা পর্তুগাল যেতে চাচ্ছেন তারা ভারতের দিল্লীতে অবস্থিত পর্তুগাল এম্বাসিতে গিয়ে ভিসা আবেদন করতে হবে। ভারত ছাড়াও অন্যদেশে অবস্থিত পর্তুগাল এম্বাসি থেকে ভিসা আবেদন করতে পারবেন।

পর্তুগাল এম্বাসি ইন্ডিয়া ঠিকানা

আপনারা যারা বাংলাদেশ থেকে ভারতে গিয়ে পর্তুগাল এম্বাসির মাধ্যমে ভিসা প্রসেসিং করতে চাচ্ছেন তাদের পর্তুগাল এম্বাসি ঠিকানা জানা গুরুত্বপূর্ণ।

পর্তুগাল এম্বাসি ইন্ডিয়া ঠিকানা: নং ৪, ব্লক বি, কূটনৈতিক এনক্লেভ, চাণক্যপুরী দক্ষিণ পশ্চিম দিল্লি ১১০০২১, দিল্লি ভারত।

  • মোবাইল নম্বর +91 11 4607 1006
  • ফ্যাক্স +911-146-071003
  • ইমেইল novadeli@mne.pt

ছুটির দিন বাদে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দূতাবাস খোলা থাকে।

বাংলাদেশে পর্তুগালের এম্বাসি কবে আসবে

বর্তমানে বাংলাদেশে পর্তুগালের কোনো এম্বাসি নেই। তবে বাংলাদেশে পর্তুগালের কোনো এম্বাসি না থাকায় ভিসা প্রসেসিং করতে ভারতের দিল্লীতে অবস্থিত পর্তুগাল এম্বাসিতে যেতে হয়।

এ অবস্থায় পর্তুগালের পররাষ্ট্র ও সহযোগিতা বিষয়ক সচিব ড. ফ্রান্সিসকো আন্দ্রো বলেন বাংলাদেশে পর্তুগালের এম্বাবি স্থাপনের কাজ চলছে। খুব দ্রুত বাংলাদেশে পর্তুগাল এম্বাসি স্থাপনের করা হবে। এর অর্থ হচ্ছে বাংলাদেশ থেকে আরো বেশি কর্মী নেওয়া হবে।

পর্তুগাল দূতাবাস বাংলাদেশ ঢাকা ঠিকানা

পর্তুগাল কনস্যুলেট বাংলাদেশ ঢাকার ঠিকানা হলো হাউস নং ১৯বি, রোড নং ১১৭, গুলশান, ঢাকা-১২১২, বাংলাদেশ।

পর্তুগাল দূতাবাস বাংলাদেশ ঢাকা ঠিকানা
  • মোবাইল নম্বর ০১৭৩০ ৩৩৩৪০০
  • ফ্যাক্স ৯৮৫৫৪৬৬
  • ওয়েবসাইট www.portugalconsulatebd.com

শেষ কথা

আজকে আমরা জানলাম পর্তুগাল এম্বাসি বাংলাদেশ কোথায় অবস্থিত বা পর্তুগাল কনস্যুলেট বাংলাদেশে ঠিকানা। এই সম্পর্কে কোনো প্রশ্ন জানার থাকলে কমেন্ট বক্সে লিখে জানাবেন।

FAQ

বাংলাদেশে কি পর্তুগাল এম্বাসি আছে?

বর্তমানে বাংলাদেশে পর্তুগাল এম্বাসি নেই। তবে পর্তুগাল এম্বাসি বাংলাদেশে স্থাপনের কাজ চলছে বলে জানিয়েছেন পর্তুগালের পররাষ্ট্র ও সহযোগিতা বিষয়ক সচিব ড. ফ্রান্সিসকো আন্দ্রো।

পর্তুগাল সম্পর্কে আরো তথ্য পড়ুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *