আপনার পাসপোর্ট নাম্বার কোনটা জানুন

আপনাদের মধ্যে যারা নতুন পাসপোর্ট করেছেন তারা অনেকে বুঝতে পারেন না তাদের পাসপোর্ট নাম্বার কোনটা।

কারণ পাসপোর্ট বইতে অনেক ধরনের নাম্বার দেওয়া থাকে। তাই যারা নতুন পাসপোর্ট করেছেন তাদের বুঝতে সমস্যা হয় কোনটা আসল পাসপোর্ট নাম্বার।

১৮ বছর বয়স হলে যেমন সকলের ভোটার আইডি কার্ড করা দরকার ঠিক তেমনি পাসপোর্ট করাও দরকার। পাসপোর্ট সম্পর্কে আরো তথ্য জানতে নিচের লেখা গুলো পড়ুন।

পাসপোর্ট আমাদের সকলের জন্য গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। বিশেষ করে যারা বিদেশ যেতে যাচ্ছেন তাদের অবশ্যই পাসপোর্ট প্রয়োজন।

পাসপোর্ট ছাড়া কখনো আপনি বিদেশে যেতে পারবেন না। বিদেশ যাওয়ার ছাড়াও পাসপোর্ট আরো বিভিন্ন কাজে ব্যবহার করতে পারবেন। 

আপনি যদি একজন ফ্রিল্যান্সার হয়ে থাকেন তাহলে ডুয়েল কারেন্সি মাস্টার করার জন্য আপনার পাসপোর্ট প্রয়োজন হবে।

পাসপোর্ট নাম্বার কোনটা?

যারা নতুন পাসপোর্ট করেছেন তারা পাসপোর্ট বইয়ের কোথায় পাসপোর্ট নাম্বার লেখা আছে সেটা অনেক সময় খুঁজে পায় না।

সাধারণত পাসপোর্ট বই দুই ধরনের ৪৮ পৃষ্ঠা এবং ৬৪ পৃষ্ঠার হয়ে থাকে। তাছাড়া পাসপোর্ট বইতে অনেক ধরনের নাম্বার উল্লেখ করা থাকে।

তবে, পাসপোর্ট বইতে উল্লেখ থাকা পাসপোর্ট নং (Passport No) – AG8148412 বলে যে নাম্বার দেওয়া থাকে সেটাই হলো পাসপোর্ট নাম্বার।

এছাড়া একই পৃষ্ঠায় জাতীয় পরিচয় পত্র নাম্বার উল্লেখ করা করা থাকে। যেহেতু পাসপোর্ট বই ৪৮ পৃষ্ঠা এবং ৬৪ পৃষ্ঠার হয়ে থাকে তাই অনেকে খুঁজে পায় না তার আসল পাসপোর্ট নাম্বার কোনটা

পাসপোর্ট নাম্বার কেন প্রয়োজন

বিদেশ ভ্রমন সহ আরো বিভিন্ন কাজে পাসপোর্ট নাম্বার প্রয়োজন হয়। পাসপোর্ট নাম্বার ব্যবহার করে আপনি খুব সহজে অনলাইনের মাধ্যমে পাসপোর্ট চেক করে দেখতে পারবেন। 

বিদেশে যাওয়ার জন্য আপনি যে ভিসার আবেদন করেছেন সেই ভিসার সর্বশেষ অবস্থা চেক করে দেখতে পারবেন।

এছাড়া, ব্যাংক একাউন্ট খোলা, সিম রেজিষ্ট্রেশন, পাসপোর্ট চেক, ভিসা চেক, ড্রাইভিং লাইসেন্স, ডুয়েল কারেন্সি মাস্টার কার্ড সহ নেওয়া সহ আরো বিভিন্ন কাজে পাসপোর্ট নাম্বার প্রয়োজন হয়।

শেষ কথা 

আজকে আমরা জানলাম আমাদের পাসপোর্ট নাম্বার কোনটা সেই সম্পর্কে। অনেকে পাসপোর্ট নাম্বার খুঁজে পান না। যার ফলে নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *