পাসপোর্ট নাম্বার দিয়ে জন্ম নিবন্ধন চেক

অনেকে প্রশ্ন করেছে পাসপোর্ট নাম্বার দিয়ে জন্ম নিবন্ধন চেক করার যায়? তাই আজকের আর্টিকেলে বলবো কিভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে জন্ম নিবন্ধন সনদ অনলাইনে খুঁজে বের করবেন।

ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্রের পাশাপাশি জন্ম নিবন্ধন সনদ আমাদের জন্য গুরুত্বপূর্ণ ডকুমেন্ট।

যাদের বয়স এখানো ১৮ বছর হয়নি বিশেষ করে তাদের ক্ষেত্রে জন্ম নিবন্ধন সনদ অনেক বেশি গুরুত্বপূর্ণ। কারণ, তাদের যেকোনো কাজ করার জন্য জন্ম নিবন্ধন সনদ প্রয়োজন হয়।

যাদের বয়স এখনো ১৮ বছর হয়নি তারা জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে পাসপোর্ট করতে পারবেন। তবে, এক্ষেত্রে অবশ্যই আবেদনকারীর পিতা-মাতার জাতীয় পরিচয় পত্র নম্বর উল্লেখ করতে হবে।

আমাদের মধ্যে যারা প্রবাশে থাকে তাদের কাছে অনেক সময় জন্ম নিবন্ধন সনদ থাকে না। তারা চাইলে নিজের পাসপোর্ট নাম্বার দিয়ে জন্ম নিবন্ধন সনদ অনলাইন থেকে বের করে নিতে পারবেন।

এর আগের আর্টিকেলে বলেছি কিভাবে জন্ম নিবন্ধন দিয়ে পাসপোর্ট করা যাবে সেই সম্পর্কে।

কিভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে জন্ম নিবন্ধন চেক করবেন বা যাচাই করবেন এবং সেটা ডাউনলোড করবেন আজকের আর্টিকেলে বিস্তারিত আলোচনা করবো।

পাসপোর্ট নাম্বার দিয়ে জন্ম নিবন্ধন চেক

আপনাদের মধ্যে যাদের পাসপোর্ট বই আছে তাদের বইতে পাসপোর্ট নাম্বার হিসাবে ঠিক এমন Ex: BE62973837 একটি নাম্বার রয়েছে। 

এই নাম্বারকে বলা হয় পাসপোর্ট নাম্বার। তবে, এই নাম্বার ব্যবহার করে আপনি জন্ম নিবন্ধন চেক করতে পারবেন না।

জন্ম নিবন্ধন চেক করার জন্য আপনার পাসপোর্ট বইতে থাকা ব্যাক্তিগত নং / Personal No বলে একটা নাম্বার থাকবে। মনে রাখবেন, পাসপোর্টের এই ব্যাক্তিগত নং এবং আপনার জাতীয় পরিচয় পত্রের নাম্বার একই হবে।

পাসপোর্টে থাকা এই ব্যাক্তিগত নং / Personal No নাম্বার ব্যবহার করে আপনি জন্ম নিবন্ধন চেক করতে পারবেন।

জন্ম নিবন্ধন চেক করার জন্য নিচের ধাপ গুলো অনুসরণ করুন।

#ধাপ ১ – জন্ম নিবন্ধন যাচাই ওয়েবসাইটে প্রবেশ করুন

আপনার মোবাইল বা কম্পিউটার থেকে গুগল ক্রোম ব্রাউজার ওপেন করে গুগলে সার্চ করুন জন্ম নিবন্ধন যাচাই লিখে। এবার নিচের ছবির মতো পেজ দেখতে পাবেন।

আপনি যদি সরাসরি জন্ম নিবন্ধন যাচাই করার ওয়েবসাইটে প্রবেশ করতে চান তাহলে Birth and Death Verification এই লিংকে ক্লিক করুন। আপনাকে জন্ম নিবন্ধন চেক করার ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে। 

এখানে Birth Registration Number অপশনে পাসপোর্ট বইতে থাকা ১৭ ডিজিটের ব্যাক্তিগত নং লিখুন। Date of Birth অপশনে আপনার জন্ম তারিখ লিখুন। 

এবার নিচের ছবির সংখ্যা 81-1 =  কত হয় সেটা নিচের বক্সে টাইপ করুন (আপনার এখানে অন্যান্য সংখ্যা আসবে)।

শেষে Search অপশনে ক্লিক করলে আপনার জন্ম নিবন্ধন সনদটি চেক করতে দেখতে পারবেন।  এভাবে আপনি পাসপোর্ট বইতে থাকা ব্যাক্তিগত নং এবং জন্ম তারিখ ব্যবহার করে জন্ম নিবন্ধন চেক করতে পারবেন।

#ধাপ ২ – জন্ম নিবন্ধন সনদ প্রিন্ট করুন

আপনি যদি জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি প্রিন্ট করতে চান তাহলে জন্ম নিবন্ধন সনদ বের করার পরে কম্পিউটার থেকে Ctrl + P বাটন চাপলে প্রিন্ট অপশন দেখতে পাবেন।

জন্ম নিবন্ধন সম্পর্কে আরো তথ্য পড়ুন 

শেষ কথা 

আজকে আমরা জানলাম পাসপোর্ট নাম্বার দিয়ে জন্ম নিবন্ধন চেক বা যাচাই করার উপায় বা নিয়ম সম্পর্কে। এই আর্টিকেল সম্পর্কে বুঝতে সমস্যা হলে কমেন্ট করে জানাবেন। আমি কয়েক ঘন্টার মধ্যে উত্তর দিয়ে দিবো ইনশাআল্লাহ।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *