বাংলাদেশ থেকে পোল্যান্ড যাওয়ার নিয়ম এবং কত টাকা লাগে ২০২৪

জানুন বাংলাদেশ থেকে পোল্যান্ড যাওয়ার নিয়ম, পোল্যান্ড যেতে কত টাকা লাগে, বেতন কত, পোল্যান্ড ভিসা প্রসেসিং এবং পোল্যান্ড ভিসা আবেদন সম্পর্কে।

পোল্যান্ড ইউরোপের মধ্যাস্থানীয় একটি দেশ। এর পূর্বে বেলারুশ, পশ্চিমে জার্মানি এবং উত্তরে বাল্টিক সাগর অবস্থিত। পোল্যান্ডের পূর্বের নাম ছিলো গণপ্রজাতন্ত্রী পোল্যান্ড। পরবর্তীতে শুধু পোল্যান্ড নাম দেওয়া হয়।

আমাদের দেশের অধিকাংশ মানুষ পোল্যান্ডের নাম শুনেছে বিশ্বকাপ ফুটবল খেলার সময়। কারণ তারা দুরন্ত ফুটবল খেলা করে।

বাংলাদেশ থেকে যারা কাজ করার উদ্দেশ্য বা পড়াশোনা অথবা ভ্রমণ করার উদ্দেশ্য পোল্যান্ড যেতে চান তাদের জন্য এই আর্টিকেলটি গুরুত্বপূর্ণ।

কারণ আজকে আমরা জানবো বাংলাদেশ থেকে পোল্যান্ড যাওয়ার নিয়ম যেতে কত টাকা লাগে, বেতন কত, ভিসা আবেদন এবং ভিসা প্রসেসিং সম্পর্কে।

বাংলাদেশ থেকে পোল্যান্ড যাওয়ার নিয়ম ২০২৪

বাংলাদেশ থেকে পোল্যান্ড যাওয়ার জন্য প্রথমে আপনার দরকার হবে ভিসার। ভিসা বা ওয়ার্ক পারমিট ছাড়া কখনো বাংলাদেশ থেকে পোল্যান্ড যেতে পারবেন না।

পোল্যান্ড ভিসা প্রসেসিং করার জন্য আপনার প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করে সরকারি বা কোনো ভিসা এজেন্সির মাধ্যমে ভিসার আবেদন করুন।

পোল্যান্ড ভিসা প্রসেসিং করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র গুলো নিচে উল্লেখ করা হলো:

  • বৈর্ধ বাংলাদেশী পাসপোর্ট লাগবে এবং মেয়াদ কমপক্ষে ১ বছর থাকতে হবে।
  • সম্প্রতি সময়ে তোলা ২ কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি। 
  • বাংলাদেশী পাসপোর্টের ডাটা পেজ গুলোর ফটোকপি। 
  • প্রত্যেক ভিসার জন্য ৭০ ইউরো জমা দিতে হবে।
  • কমপক্ষে ৩০ হাজার ইউরোর স্বাস্থ্য বীমা করতে হবে। 
  • ব্যাংক হিসাবের ডকুমেন্ট জমা দিতে হবে। 
  • ভ্রমণ ভিসায় যেতে চাইলে হোটেল বুকিং এর তথ্য জমা দিতে হবে।
  • স্টুডেন্ট ভিসায় যেতে চাইলে বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণপত্রের তথ্য জমা দিতে হবে।
  • কাজের উদ্দেশ্য যেতে চাইলে ওয়ার্ক পারমিট তথ্য জমা দিতে হবে।

পোল্যান্ড যেতে কত টাকা লাগে ২০২৪

পোল্যান্ড যেতে কত টাকা লাগে সেটা সম্পূর্ণভাবে নির্ভর করে আপনি কোন ক্যাটগরির ভিসায় পোল্যান্ড যেতে চাচ্ছেন। সাধারণত পোল্যান্ড যেতে আপনার ৫ লাখ থেকে ৬ লাখ টাকা লাগে। 

তাছাড়া আপনার কোনো আত্মীয় স্বজন যদি পোল্যান্ড থাকে তাহলে তিনি ভিসা পাঠালে আরো কম খরচে পোল্যান্ড যেতে পারবেন।

কোনো ভিসা এজেন্সির মাধ্যমে কাজের জন্য ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে পোল্যান্ড যেতে ৫ লাখ থেকে ৬ লাখ লাগে। পড়াশোনা করার উদ্দেশ্য সুইডেন ভিসায় পোল্যান্ড যেতে ৭০ হাজার টাকা থেকে ৯০ হাজার টাকা লাগে এবং ভ্রমণ ভিসায় পোল্যান্ড যেতে ১ লাখ থেকে ১ লাখ ২০ হাজার টাকা লাগে।

সুতরাং পোল্যান্ড যেতে কত টাকা লাগে সেটা সম্পূর্ণভাবে নির্ভর করে আপনি কোন ক্যাটাগরির ভিসায় পোল্যান্ড যাবেন তার উপর।

পোল্যান্ডের বেতন কত

বাংলাদেশ থেকে পোল্যান্ড যারা কাজের উদ্দেশ্য যেতে চাচ্ছেন তাদের মধ্যে অনেকে জানতে চাচ্ছেন পোল্যান্ডে কাজের বেতন কত। পোল্যান্ডে বেতন কত টাকা সেটা নির্ভর করবে আপনার কাজের উপর।

সাধারণত পোল্যান্ডে কর্মচারীদের বেতন মাসে ৬০ হাজার থেকে ৭০ হাজার টাকা হয়ে থাকে। তাছাড়া আপনার যদি কাজে অভিজ্ঞতা থাকে তাহলে মাসে ৯০ হাজার টাকার বেশি বেতন পাবেন।

পোল্যান্ড ভিসা খরচ

আপনারা যারা বাংলাদেশ থেকে পোল্যান্ড যাবেন তাদের জন্য ৩ ক্যাটাগরির ভিসা দিচ্ছে পোল্যান্ড সরকার। নিচে ৩টি ক্যাটাগরির ভিসার খরচ উল্লেখ করা হলো।

পোল্যান্ড ওয়ার্ক পারমিট বা কাজের ভিসা: বাংলাদেশ থেকে যারা কাজ করার উদ্দেশ্য পোল্যান্ড যেতে চাচ্ছেন তারা সরকারি ভাবে বা কোনো পোল্যান্ড ভিসার এজেন্সির মাধ্যমে ৫-৬ লাখ টাকা খরচ করে পোল্যান্ড যেতে পারবেন।সরকারি ভাবে যেতে চাইলে খরচ অনেক কম হবে। বাংলাদেশী জন্য পোল্যান্ড ওয়ার্ক পারমিট ভিসা সহজে পেতে হলে কাজের অভিজ্ঞতা ও ইংরেজি ভাষায় দক্ষতা প্রয়োজন হবে।

পোল্যান্ড স্টুডেন্ট ভিসা: বাংলাদেশ থেকে যারা পড়াশোনা করার জন্য পোল্যান্ড যেতে যাচ্ছেন তাদের ৭০-৯০ হাজার টাকা খরচ হবে। তবে, এজন্য পোল্যান্ডের কোনো শিক্ষা প্রতিষ্ঠানে আপনাকে ভর্তির সুযোগ পেতে হবে।

পোল্যান্ড ভ্রমণ ভিসা: ইউরোপ মহাদেশের মধ্যবর্তী সুন্দর ও ঔতিহাসিক একটি অঞ্চল পোল্যান্ড। প্রত্যেক বছর লাখ লাখ পর্যটক পোল্যান্ড ভ্রমণ করতে যায়। বাংলাদেশ থেকে ভ্রমণ ভিসায় পোল্যান্ড যেতে ১ লাখ থেকে ১ লাখ ২০ হাজার টাকা খরচ হবে।

পোল্যান্ড ভিসা আবেদন

পোল্যান্ড যাওয়ার জন্য আপনি কোনো ভিসা এজেন্সি বা সরকারি ভাবে ভিসার আবেদন করতে পারবেন। এক্ষেত্রে আপনার ভিসা পেতে সময় লাগবে ২ থেকে ৩ মাস।

আমার পরামর্শ হলো কম খরচে পোল্যান্ড যেতে আপনি সরকারি ভাবে পোল্যান্ড ভিসার আবেদন করুন। আবেদনপত্রে প্রার্থীর সকল তথ্য ইংরেজিতে লিখবেন।

শেষ কথা

আজকে আমরা জানলাম বাংলাদেশ থেকে পোল্যান্ড যাওয়ার নিয়ম এবং পোল্যান্ড যেতে কত টাকা লাগে সম্পর্কে। এই বিষয় কোনো প্রশ্ন জানার থাকলে কমেন্টে লিখে জানাবেন এবং ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করবেন।

পোল্যান্ড সম্পর্কিত প্রশ্ন উত্তর

১. পোল্যান্ড এম্বাসি কি বাংলাদেশে আছে?

বাংলাদেশে পোল্যান্ডের কোনো এম্বাসি নেই। তবে, পোল্যান্ডে বাংলাদেশের একটি দূতাবাস বা এম্বাসি রয়েছে। বাংলাদেশে একটি এম্বাসি চালু করার আশ্বাস দিয়েছে পোল্যান্ড সরকার।

২. আমাদের দেশ থেকে পোল্যান্ডে যাওয়ার জন্য আমার কি কোভিড পরিক্ষা দরকার? 

বর্তমানে আপনার যদি কোভিড ডোস গুলো সম্পূর্ণ থাকে তাহলে পোল্যান্ডে যাওয়ার সময় নতুন করে আবার কোভিড পরিক্ষার দরকার হবে না।

৩. পোল্যান্ড কোথায় অবস্থিত?

ইউরোপের মধ্যাস্থানীয় একটি দেশ পোল্যান্ড। যার পশ্চিমে জার্মানি এবং পূর্বে বেলারুশ অবস্থিত।

৪. Poland টাকার নাম কি?

পোল্যান্ড টাকার নাম জলোটি। যদিও পোল্যান্ড ইউরোপের দেশ কিন্তু ইউরো ব্যবহার করে না।

৫. পোল্যান্ডের 1 টাকা সমান বাংলাদেশের কত টাকা?

আজকে টাকার রেট হিসাবে পোল্যান্ডের ১ টাকা সমান বাংলাদেশের ২৭.৯৮ টাকা হবে। অর্থাৎ পোল্যান্ডের 1 জলোটি সমান বাংলাদেশের ২৭.৯৮ টাকা।

আরো গুরুত্বপূর্ণ তথ্য পড়ুন

Similar Posts

34 Comments

  1. আমি পোল্যান্ড যেতে চাচ্ছি। তবে কিভাবে ওয়ার্ক পারমিট এর জন্য আবেদন করব বা কার মাধ্যমে করব সে সম্পর্কে জানি না। যদি আপনাদের কোনো এজেন্সির মাধ্যমে করতে পারি তাহলে ভালো হবে। যদি যোগাযোগ এর ঠিকানা দেন তাহলে উপকৃত হবো।

    1. আপনি সরকারিভাবে যাওয়ার আবেদন করুন। বাংলাদেশ প্রবাসী কল্যান মন্ত্রণালয় এর মাধ্যমে কম খরচে নিরাপদে পোল্যান্ড যেতে পারবেন। তাছাড়া এজেন্সির মাধ্যমে গেলে টাকার পরিমানটা অনেক বেশি লাগে

        1. আমি প্রবাসী অ্যাপ বা ওয়েবসাইটে রেজিষ্ট্রেশন করুন সেখানে বিভিন্ন দেশের জবের নিয়োগ দেয় সেখান থেকে আবেদন করুন। তাহলে সরকারি ভাবে যেতে পারবেন।

          1. একটা গান কত টাকা লাগবে আমি পোলেন যেতে চাই

      1. এটা কি অনলাইনে করা যাবে? সরকারিভাবে আবেদন?গেলে আবেদন লিংকটা প্লিজ

    2. আমি পোল্যান্ড ভ্রমন ভিসায় যেতে চাই কি ভাবে এবং কোথায় আবেদন করবো।

  2. আমি দালালের মাধ্যমে প্রায় ১২ লাখ ৫০ টাকায় যাওয়ার জন্য পাস্পোট জমা দিলাম

    1. স্টুডেন্ট ভিসায় যেতে অবশ্যই IELTS টেস্ট দিতে হবে এবং সর্বনিন্ম ৬ পয়েন্ট পেতে হবে। তবে ওয়ার্ক পারমিট ভিসা যেতে IELTS টেস্ট দিতে হবে না।

      1. স্টুডেন্ট ভিসায় যেতে সরকারি ভাবে কিভাবে আবেদন করব আমি নার্সিং উচ্ছ শিক্ষার জন্য যেতে চাই আমি BSc nursing korci

        1. পোল্যান্ডে ওয়ারক পারমিট করতে লাকগে করতে টাকা লাগে মোট বাংলা টাকা ১৫ হাজার টাকা খুব বেশি হলেও ৫০ হাজার টাকা হতে পারে। তা হলে বাকি ৫ থেক ৬ আমার বাংলা দেশ থেকে কেন লাগব। আমার বুৃজে আসে না

  3. স্টুডেন্ট ভিসায় যেতে সরকারি ভাবে কিভাবে আবেদন করব আমি নার্সিং উচ্ছ শিক্ষার জন্য যেতে চাই আমি BSc nursing korci

  4. পোল্যান্ড এ গিয়ে কাজ খোঁজ করার মাধ্যম জানাবেন please,

  5. ভাই সরকারি ভাবে কোথায় কিভাবে যোগাযোগ করব? আপনি কোন সাহায্য করতে পারবেন? আমি দেশে দীর্ঘদিন বিনাবেতনে শিক্ষকতা করে জীবনটাই শেষ করে ফেলেছি। এখন যদি টাকা মাইর যায় আত্নহত্যা ছাড়া পথ থাকবে না। আমি ওয়ার্ক পারমিটে যেতে চাই।

    1. আপনি “আমি প্রবাসী অ্যাপ” এর মাধ্যমে সরকারি ভাবে বিদেশ যেতে পারবেন। আমি প্রবাসী অ্যাপ থেকে কিভাবে সরকারি ভাবে বিদেশ যাবেন সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আপনি আমাদের লেখা কনটেন্ট গুলো পড়ুন তাহলে বিস্তারিত জানতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *