বৈধ উপায় বাংলাদেশ থেকে বিদেশে টাকা পাঠানোর নিয়ম

আপনি বৈধ উপায় বাংলাদেশ থেকে বিদেশে টাকা পাঠানোর নিয়ম জানতে চাচ্ছেন? আজকের আর্টিকেলে বিদেশে টাকা পাঠানোর সঠিক নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

যদিও বাংলা ব্লগে বাংলাদেশ থেকে বিদেশে টাকা পাঠানোর ব্যাপারে খুব বেশি তথ্য পাওয়া যায় না। তাই পাঠকের জানার সুবিধার জন্য কিভাবে বৈধ ভাবে বাংলাদেশ থেকে বিদেশে টাকা পাঠানো যায় সেই সম্পর্কে বিস্তারিত তথ্য বলবো।

আজকের এই আর্টিকেল থেকে আপনি জানতে পারবেন কিভাবে বাংলাদেশ থেকে বিদেশে টাকা পাঠানো যায়, কত টাকা পাঠানো যায়, কোন নিয়মটি বৈধ এবং কোন নিয়মটি অবৈধ।

সাধারণত বিদেশে আমাদের যে সকল প্রবাসী ভাইরা বসবাস করে তারা খুব সহজে রেমিট্যান্স দেশে পাঠাতে পারেন। কিন্তু, আপনি যখন বাংলাদেশ থেকে বিদেশে টাকা পাঠাবেন তখন বিষয়টা ততটা সহজ হবে না।

অর্থাৎ, আপনি বিদেশ থেকে সহজে টাকা বা রেমিট্যান্স আনতে পারবেন কিন্তু দেশ থেকে বিদেশে সহজে টাকা পাঠাতে পারবেন না। এটা বাংলাদেশের আইনে অবৈধ ঘোষণা করা হয়েছে।

তবে, আপনি নিদিষ্ট নিয়মের মাধ্যমে বাংলাদেশ থেকে বিদেশে টাকা পাঠাতে পারবেন। আপনি নিয়ম মেনে নিদিষ্ট ক্যাটাগরিতে টাকা পাঠানোর সুযোগ পাবেন।

বাংলাদেশ থেকে বিদেশে টাকা পাঠানোর নিয়ম

বাংলাদেশ থেকে বিদেশে টাকা পাঠাতে হলে ডলারে এনর্ডোস করতে হবে। ডলার এনর্ডোস করা যাবে বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশ ব্যাংকের লাইসেন্স প্রাপ্ত কিছু তফসিল ব্যাংক থেকে।

ব্যাংক থেকে ডলার এনর্ডোস করতে আপনাকে যেতে হবে ব্যাংকের এডি শাখায়। সেখানে গিয়ে ডলার এনর্ডোস করার কারণ এবং কাগজপত্র জমা দিলে তারা ডলার এনর্ডোস করে দিবে এবং আপনি বিদেশে পাঠাতে পারবেন।

মনে রাখবেন ডলার এনর্ডোস করা এবং লেনদেন করার ক্ষমতা শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকের রয়েছে। তবে, সেই ব্যাপারে বাংলাদেশ ব্যাংক অল্প কিছু ব্যাংকে লাইসেন্স দিয়েছে। তারা তাদের এডি শাখা থেকে এই লেনদেন গুলো সম্পূর্ণ করে থাকে।

কিভাবে বিদেশে টাকা পাঠানো যায়?

বৈধ ভাবে বাংলাদেশ থেকে বিদেশে টাকা পাঠাতে হলে আপনাকে কিছু ক্যাটাগরিতে খরচ করার জন্য টাকা পাঠানোর সুযোগ দেওয়া হবে। এই ক্যাটাগরি গুলো হলো,

  • ভ্রমণ ক্ষেত্রে 
  • চিকিৎসা ক্ষেত্রে 
  • পড়াশোনা করার জন্য 
  • ব্যবসার ক্ষেত্রে

এই সব ক্যাটাগরিতে খচর করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে বিদেশে টাকা পাঠাতে পারবেন।

ভ্রমণের ক্ষেত্রে বিদেশে টাকা পাঠানোর নিয়ম

দেশ থেকে বিদেশে টাকা পাঠানোর জন্য ডলার এনর্ডোস করতে হবে। সার্কভুক্ত দেশে ভ্রমণ করার জন্য ৫০০০ ডলার এবং সার্কভুক্ত দেশের বাহিরে ভ্রমণ করার জন্য ৭০০০ ডলার নিতে পারবেন।

চিকিৎসার ক্ষেত্রে বিদেশে টাকা পাঠানোর নিয়ম

অনেকে বিদেশে চিকিৎসা হতে যান, এজন্য দেশ থেকে টাকা পাঠাতে হয়। টাকা পাঠানোর জন্য ব্যাংকে চিকিৎসা প্রোফাইল খুলতে হবে। চিকিৎসা প্রোফাইল খোলার জন্য কি কি কাগজপত্র প্রয়োজন হবে সেটা ব্যাংক থেকে জানিয়ে দেওয়া হবে।

ব্যাংকে চিকিৎসা প্রোফাইল খোলার জন্য ৭ দিনের মধ্যে সকল কার্যক্রম সম্পন্ন হয়ে যাবে। মনে রাখবেন ব্যাংকে চিকিৎসা প্রোফাইল ছাড়া কখনো বিদেশে টাকা পাঠাতে পারবেন না।

বিদেশে চিকিৎসার জন্য টাকার প্রয়োজন হলে চিকিৎসা প্রতিষ্ঠানের দেওয়া ব্যায় প্রক্কলন মোতাবেক ১০ হাজার ডলার অনুমদিত ব্যাংক থেকে কেনা যাবে।

পড়াশোনার জন্য বিদেশে টাকা পাঠানোর নিয়ম

বাংলাদেশ থেকে প্রত্যেক বছর হাজার হাজার স্টুডেন্ট স্কলারশিপ নিয়ে বিদেশে পড়াশোনা করতে যাচ্ছেন। পড়াশোনার জন্য আপনি বিদেশে টাকা পাঠাতে পারবেন। 

তবে,এজন্য ব্যাংকে আপনার স্টুডেন্ট প্রোফাইল খুলতে হবে। একাউন্ট খোলার সাত দিনের মধ্যে প্রোফাইল সম্পন্ন হয়ে যাবে। একাউন্ট খোলার সময় আপনার স্টুডেন্ট ভিসা থাকতে হবে।

অনেক সময় পরিক্ষার ফি প্রদান করার জন্য দেশ থেকে বিদেশে টাকা পাঠাতে হয়। তবে আপনাকে বাংলাদেশ ব্যাংকের নোটিশ অনুযায়ী আপনি এর জন্য ও টাকা পাঠানোর সুযোগ দেওয়া হবে।

ব্যবসার জন্য বিদেশে টাকা পাঠানোর নিয়ম

ব্যবসায়ীদের জন্য বাংলাদেশ থেকে বিদেশে টাকা পাঠানোর কিছুটা সিথিলতা দেওয়া হয়েছে। তাই ব্যবসায়ীরা চাইলে কোনো প্রকার এক্সট্রা অনুমতি ছাড়াই বিদেশে টাকা পাঠাতে পারবেন।

 বাংলাদেশ থেকে বিদেশে টাকা পাঠানোর সেরা উপায় কোনটি?

বাংলাদেশ থেকে বাহিরের দেশে টাকা পাঠানোর সেটা উপায় হলো ব্যাংক। বিদেশ থেকে যেমন সহজে ব্যাংকের মাধ্যমে টাকা আনতে পারেন, ঠিক একই ভাবে ব্যাংকের মাধ্যমে বিদেশে টাকা পাঠাতে পারবেন।

ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানো সব থেকে সেরা উপায় এবং সেইফও। ব্যাংকের মাধ্যমে টাকা আদান-প্রদান করলে টাকা হারানোর ভয় থাকে না।

কার্ডের মাধ্যমে বিদেশে টাকা পাঠানোর নিয়ম

বর্তমানে নিয়ম অনুযায়ী অনুমোদিত ডিলার ব্যাংক নিজের নামে আন্তর্জাতিক রেমিট্যান্স কার্ড ইস্যু করতে পারে। এই কার্ড ব্যবহার করে গ্রহকগণ বেশ কয়েকটি খাতে ব্যায় করার জন্য বিদেশে টাকা পাঠাতে পারে।

এই খাত গুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো শিক্ষা ফি, চিকিৎসা ফি, ভিসা ফি, তথ্য প্রযুক্তি খাত, ভর্তি ফি, সদস্য ফি, ভ্রমণ সহ আরো ইত্যাদি।

বাংলাদেশ থেকে ইন্ডিয়া টাকা পাঠানোর উপায়

বাংলাদেশ থেকে ইন্ডিয়া টাকা পাঠানোর জন্য ডলার এনডোস করতে হবে। ডলার এনডোস করা যাবে বাংলাদেশ ব্যাংক সহ বাংলাদেশ ব্যাংকের লাইসেন্স প্রাপ্ত কিছু তফসিল ব্যাংক থেকে।

ডলার এনডোস করতে চাইলে ব্যাংকের শাখায় গিয়ে ডলার এনডোস করার কারণ এবং প্রয়োজনীয় কাগজপত্র জমা দিলে তারা ডলার এনডোস করে দিবে। তখন আপনি ইন্ডিয়া টাকা নিয়ে যেতে পারবেন।

ডলার এনডোস করার ক্ষমতা শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকের রয়েছেন। বাংলাদেশ ব্যাংক যে সকল ব্যাংক গুলোকে লাইসেন্স প্রদান করেছে শুধুমাত্র তারাই ডলার এনডোস করতে পারবেন।

শেষ কথা

আজকে আমরা জানলাম বৈধ উপায় বাংলাদেশ থেকে বিদেশে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে। যদিও দেশ থেকে বিদেশে টাকা পাঠানোর নিয়ম একটু জটিল। কারণ, বাংলাদেশ স্পল্প উন্নয়নশীল দেশ হিসাবে বিদেশে টাকা পাঠালে অর্থনীতির ক্ষতি হবে।

ব্যাংকিং সেবা সম্পর্কে আরো তথ্য

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *