বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার উপায় বিনা খরচে

আজকের আর্টিকেলে আমরা জানবো বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার নিয়ম, সার্ভিস চার্জ ও অন্যান্য নীতিমালা সম্পর্কে।

এখান থেকে কয়েক বছর আগে এক স্থান থেকে অন্য স্থানে টাকা পাঠানো অনেক কষ্টের কাজ ছিলো। বর্তমনে মোবাইল ব্যাংকিং সেবা চালু হওয়াতে এই কষ্ট নিমিষেই শেষ হয়ে গেছে।

তাছাড়া ব্যাংকিং সেবা চালু হওয়ার পর থেকে এক স্থান থেকে অন্য স্থানে টাকা পাঠাতে বা উত্তোলন করতে হলে আপনাকে স্বশরীরে উপস্থিত ব্যাংকে উপস্থিত হতে হবে।

মোট কথা ব্যাংকিং লেনদেনের মাধ্যমে টাকা ট্রান্সফার করতে হলে আপনাকে অনেক নিয়মনীতি ও বাধ্য বাধ্যকতা মেনে চলতে হবে। যেটা নিশ্চিত কষ্টকর, সময় সাপেক্ষ ও ব্যায়বহুল।

অপর দিকে আপনি যদি মোবাইল ব্যাংকিং সেবা বিকাশ নগদ এর মাধ্যমে টাকা ট্রান্সফার করেন তাহলে নিজের ইচ্ছে যখন খুশি মাত্র ১ মিনিটের কম সময়ে করতে পারবেন কোনো ধরনের ঝামেলা ছাড়াই।

বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় ২টি মোবাইল ব্যাংকিং সেবা হলো বিকাশ ও নগদ। বিকাশ নগদ ব্যবহার করে দেশের স্থান থেকে অন্য স্থানে সহজে টাকা ট্রান্সফার করতে পারবেন।

এর পাশাপাশি মোবাইল রিচার্জ, সেভিংস, বিদ্যুৎ সহ অন্যান্য বিল প্রদান, ব্যাংক থেকে সহজে টাকা আনা সহ অন্যান্য কাজ গুলো সহজে করতে পারবেন। 

এই সকল সুযোগ সুবিধার ফলে দেশের অধিকাংশ মানুষ বিকাশ, নগদ মোবাইল ব্যাংকিং ব্যবহার করছে। তাই আমাদের মধ্যে অনেকে চিন্তা করে এক মোবাইল ব্যাংকিং অপারেটর থেকে অন্য মোবাইল ব্যাংকিং অপারেটরে টাকা ট্রান্সফার করার কোনো উপায় আছে কিনা।

আপনাদের মধ্যে যারা জানতে চাচ্ছেন মোবাইল ব্যাংকিং বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার নিয়ম এই আর্টিকেলটি শুধু তাদের জন্য। কারণ, এই আর্টিকেলে বিনা খরচে বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার উপায় সম্পর্কে বিস্তারিত প্রসেস বলবো।

বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার উপায় (Bkash to Nagad Taka transfer)

মোবাইল ব্যাংকিং সেবা বিকাশ নগদ চালু হওয়ার পর বাংলাদেশ টেলিযোগাযোগ ২০২১ সালের প্রথম দিকে ইঙ্গিত দেয় ২০২১ সালের ডিসেম্বরের দিকে একটি মোবাইল ব্যাংকিং সেবা হতে অন্যান্য মোবাইল ব্যাংকিং সেবা গুলোতে টাকা ট্রান্সফার করা যাবে।

কিন্তু, ২০২১ সালের ডিসেম্বর মাস শেষ হলেও আর এই বিষয় কোনো আপডেট আসেনি। এর পিছনে অন্যতম কারণ ধরা হচ্ছে ব্যবসা প্রতিযোগিতা।

আসল কথায় আসা যাক, আপনি আপনার বিকাশ একাউন্ট থেকে নগদ একাউন্টে টাকা ট্রান্সফার করতে পারবেন না। তাই আপনাকে একটি সহজ টিপস দিবো। যার মাধ্যমে আপনি টাকা ট্রান্সফার করে বিকাশ থেকে নগদে নিতে পারবেন।

এজন্য আপনার বিকাশ একাউন্টের সাথে ইসলামি ব্যাংকের সেলফিন একাউন্ট এড করে বিকাশ থেকে সেলফিন একাউন্টে টাকা ট্রান্সফার করতে হবে। পরবর্তীতে সেই টাকা সেলফিন একাউন্ট  থেকে নগদে ট্রান্সফার করতে পারবেন। এই প্রসেস গুলো বিনা খরচে করতে পারবেন।

বিকাশ একাউন্ট থেকে নগদ একাউন্টে টাকা ট্রান্সফার বা পাঠানোর কোনো পদ্ধতি এখনো চালু হয়নি। তবে ভবিষ্যতে এটি বাস্তবায়ন হওয়ার সম্ভাবনা রয়েছে।

বিকাশ থেকে ইসলামি ব্যাংকের সেলফিন একাউন্টে টাকা ট্রান্সফার

ইসলামি ব্যাংকের সেলফিন একাউন্ট ব্যবহারকারীরা ফ্রিতে ভিসা কার্ড পেয়ে থাকেন। অর্থাৎ সেলফিন একাউন্টের মধ্যে ভিসা কার্ড রয়েছে। আপনি বিকাশ অ্যাপ ব্যবহার করে সহজে সেলফিন একাউন্ট বা ভিসা কার্ডে টাকা ট্রান্সফার করতে পারবেন। 

নিচে টাকা ট্রান্সফার করার প্রসেস গুলো দেখানো হলো।

  • BKash to Bank অপশনে যান: প্রথমে বিকাশ অ্যাপে লগইন করে হোম অপশনে থেকে Bkash to Bank অপশনে ক্লিক করুন।
  • Visa Debit Card সিলেক্ট করুন: এখানে আপনি Bank Account ও Visa Debit Card ২টি অপশন দেখতে পাবেন, আপনি Visa Debit Card সিলেক্ট করুন।
  • Visa Card Number লিখুন: আপনার ভিসা কার্ডের ১৬ ডিজিটের নাম্বার লিখে পরবর্তী ধাপে যান।
  • Amount লিখুন: আপনি কত টাকা ট্রান্সফার করতে চান তার পরিমান লিখুন।
  • Pin Submit করুন: টাকার পরিমান লেখার পরে পিন নম্বর লিখে পরের ধাপে হোল্ড করে ধরে রাখলে টাকা ট্রান্সফার হয়ে যাবে।

সেলফিন থেকে নগদে টাকা ট্রান্সফার

ইসলামি ব্যাংকের সেলফিন একাউন্ট থেকে নগদ একাউন্টে টাকা ট্রান্সফার করার জন্য নিচের নিয়ম গুলো অনুসারণ করুন।

  • প্রথমে ইসলামি ব্যাংকের সেলফিন একাউন্টে লগইন করুন।
  • ফান্ড ট্রান্সফার অপশনে ক্লিক করুন।
  • এবার নগদ একাউন্ট নম্বর লিখুন।
  • আপনার সানমে কিছু তথ্য আসবে তারপর টাকার পরিমান লিখুন।
  • ৬ সংখ্যার পিন নম্বর লিখে সাবমিট অপশনে ক্লিক করুন।

কত টাকা চার্জ কাটবে?

উপরে বলা পদ্ধতিতে ইসলামি ব্যাংকের সেলফিন একাউন্ট এর মাধ্যমে বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার জন্য কোনো প্রকার চার্জ কাটবে না। অর্থাৎ আপনি বিনা খরচে টাকা ট্রান্সফার করতে পারবেন।

বিকাশ ক্যাশ আউট করে নগদে ক্যাশ ইন

বিকাশ একাউন্ট থেকে নগদ একাউন্টে টাকা পাঠানোর আর একটি উপায় হলো বিকাশ একাউন্ট থেকে ক্যাশ আউট করে উক্ত টাকা আবার নগদ একাউন্টে ট্রান্সফার করতে পারবেন। 

তবে বিকাশ একাউন্ট থেকে ক্যাশ আউট করার সময় আপনার কাছ থেকে হাজারে ১৮.৫০ টাকা চার্জ কেটে নেওয়া হবে।

শেষ কথা

আজকে আমরা জানলাম বিনা খরচে বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার উপায় সম্পর্কে। এই বিষয় যদি কোনো প্রশ্ন থাকে তাহলে কমেন্ট বক্সে লিখে জানাবেন এবং ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করবেন।

FAQ (প্রশ্ন এবং উত্তর)

বিকাশ থেকে নগদ টাকা ট্রান্সফার করা যাবে কিনা?

বিকাশ অ্যাপ ব্যবহার করে আপনার বিকাশের একাউন্ট থেকে নগদে অর্থ স্থানান্তর করতে পারবেন।

বিকাশ সম্পর্কে আরো তথ্য পড়ুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *