ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম ২০২৪

বর্তমানে প্রতিবন্ধী ভাতা, বয়স্ক ভাতা সহ অন্যান্য সকল প্রকার ভাতার টাকা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে প্রদান করা হয়। এজন্যই অনেকে জানতে চেয়েছেন ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম সম্পর্কে।

অকেকে আছেন যাদের মোবাইলে ভাতার টাকা এসেছে কিন্তু তারা চেক করার নিয়ম জানে না। তাই আজকের আর্টিকেল বলবো bhata টাকা মোবাইলে চেক করার নিয়ম

এখান থেকে কয়েক বছর আগে প্রতিবন্ধী ভাতা, বয়স্ক ভাতা সহ অন্যান্য ভাতার টাকা নেওয়ার জন্য ব্যাংকে লম্বা লাইনে দাঁড়িয়ে থাকতে হতো।

বর্তমান ডিজিটাল বাংলাদেশে প্রযুক্তির উন্নয়নের ফলে সকল ধরনের ভাতার টাকা মোবাইল ব্যাংকি (নগদ, বিকাশ, রকেট) এর মাধ্যমে প্রদান করা হয়।

নোটঃ আপনাদের কারো কাছে যদি সমাজ সেবা অফিসের নাম করে ভাতার টাকার জন্য ফোন করে আপনারা তাদের কোনো ধরনের তথ্য দিবেন না। এভাবে অনেকের টাকা নিয়ে নিচ্ছে। ধন্যবাদ

বিজ্ঞপ্তি: আপনারা যারা বয়স্ক ভাতা পান ইতিমধ্যে তাদের বয়স্ক ভাতার টাকা মোবাইলে প্রদান করা হয়েছে। তাই আজই চেক করুন।

ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম ২০২৪

ভাতার টাকা মোবাইলে দেখার জন্য আপনার মোবাইল থেকে ডায়াল করুন *১৬৭# নম্বরে। এরপর 7 নম্বর অপশন My Nogad সিলেক্ট করে Send বাটনে ক্লিক করুন। এরপর 1 নম্বর অপশন Balance Enquiry ক্লিক করে Enter Pin নম্বর দিয়ে Send বাটনে ক্লিক করলে ভাতার টাকা দেখতে পাবেন।

বর্তমান সময় অধিকাংশ ভাতার টাকা নগদ (Nogad) মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে প্রদান করা হয়। তাই উপরে নগদ নাম্বারে ভাতার টাকা দেখার নিয়ম বলেছি।

তাছাড়া আপনার ভাতার টাকা যদি অন্যান্য মোবাইল ব্যাংকিং যেমন বিকাশ, রেকট, উপায় ইত্যাদির মাধ্যমে প্রদান করে তাহলে দেখার জন্য অন্য পদ্ধতি অবলম্বন করতে হবে।

সকল মোবাইল ব্যাংকিং যেমন নগদ, বিকাশ, রকেট, উপায় ইত্যাদির মাধ্যমে ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

নগদে ভাতার টাকা দেখার নিয়ম

প্রতিবন্ধী ভাতা বা বয়স্ক ভাতার রেজিষ্ট্রেশন করার সময় আপনি যদি নগদ মোবাইল ব্যাংকিং নাম্বার দিয়ে থাকেন তাহলে আপনার ভাতার টাকা নগদ এর মাধ্যমে পাঠিয়ে দিবে।

মোবাইলে নগদ নাম্বারে ভাতার টাকা দেখার নিয়ম নিচে দেখানো হয়েছে। 

  • আপনার মোবাইল নম্বর থেকে ডায়াল করুন *১৬৭# নম্বরে (যে নম্বরে নগদ একাউন্ট রেজিষ্ট্রেশন করা সেই নম্বর থেকে ডায়াল করবেন)।
  • এবার 7 নাম্বার অপশন My Nogad অপশনে যায়। 
  • পরের পেজে 1 নাম্বার অপশন Balance Enquiry অপশনে যায়। 
  • এবার নগদের Pin Number দিয়ে সেন্ড করলে ভাতার টাকা দেখতে পাবেন। 

আপনার মোবাইল ভাতার টাকা আসলে অবশ্যই আপনাকে মেসেজের মাধ্যমে জানানো হবে। তাই নিয়মিত মেসেজ গুলো দেখুন। যদি ভাতার টাকা আসে তাহলে উপরের নিয়ম অনুসরণ করে চেক করুন।

বিকাশে ভাতার টাকা দেখার নিয়ম

আপনারা যারা প্রতিবন্ধী ভাতা বা বয়স্ক ভাতা রেজিষ্ট্রেশন করার সময় মোবাইল ব্যাংকিং বিকাশ নাম্বার দিয়েছিলেন তাদের ভাতার টাকা বিকাশ একাউন্টে পাঠিয়ে দিবে।

নিচে বিকাশ একাউন্ট থেকে প্রতিবন্ধী ভাতা এবং বয়স্ক ভাতার টাকা দেখার নিয়ম উল্লেখ করা হয়েছে।

  • আপনার মোবাইলের যে সিমে বিকাশ একাউন্ট সেই সিম থেকে ডায়াল করুন *২৪৭# নম্বরে।
  • এবার 9 নম্বর অপশন থেকে My Bkash অপশনে যান।
  • এরপর 1 নম্বর অপশন Check Balance অপশনে যান।
  • এরপর বিকাশ একাউন্টের Pin Code দিয়ে Send অপশনে ক্লিক করলে ভাতার টাকা দেখতে পারবেন।

রকেটে ভাতার টাকা দেখার নিয়ম

শারিরীক প্রতিবন্ধী বা বয়স্ক ভাতার আবেদন করার সময় যদি আপনার রকেট নাম্বার দেন তাহলে রকেট নাম্বারে ভাতার টাকা পাঠিয়ে দিবে। নিচে রকেট একাউন্ট থেকে ভাতার টাকা দেখার নিয়ম উল্লেখ করা হয়েছে।

  • আপনার মোবাইল থেকে রকেটে ভাতার টাকা দেখার জন্য ডায়াল করুন *৩২২# নাম্বারে।
  • এরপর 5 নম্বর অপশন My Account এ 5 লিখে Send করুন।
  • এরপর 1 নম্বরে অপশন Balance এ 1 লিখে Send করুন।
  • এরপর Enter Your Pin অপশনে Pin Number দিয়ে Send করলে ভাতার টাকা দেখতে পাবেন। 

বয়স্ক ভাতার টাকা দেখার নিয়ম

বয়স্ক ভাতার টাকা এখান থেকে কয়েক বছর আগে ব্যাংকে গিয়ে লম্বা লাইনে দাঁড়িয়ে তুলতে হতো। কিন্তু বর্তমানে বয়স্ক ভাতা সহ আরো অন্যান্য ভাতার টাকা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে প্রদান করা হয়।

উপরে বয়স্ক সহ অন্যান্য ভাতার টাকা দেখার সকল নিয়ম গুলো আমি বলেছি। আপনি আবেদন করার সময় যে মোবাইল ব্যাংকিং নাম্বার যেমন নগদ, বিকাশ, রকেট দিয়েছিলেন সেই নাম্বারে ভাতার টাকা পাঠিয়ে দিবে।

উপরে সকল ভাতার টাকা দেখার নিয়ম বলেছি। উক্ত নিয়ম অনুসরণ করে আপনি আপনার ভাতার টাকা সহজে দেখতে পারবেন।

শেষ কথা

আজকে আমরা জানলাম প্রতিবন্ধী ভাতা, বয়স্ক ভাতা সহ আরো অন্যান্য ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম সম্পর্কে। এই বিষয় আপনার কোনো প্রশ্ন থাকলে কমেন্ট করে জানাবেন এবং ভালো লাগলে শেয়ার করবেন।

FAQ (প্রশ্ন উত্তর)

ভাতার টাকা মোবাইলে দেখার কোড?

বর্তমানে ভাতার টাকা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে প্রদান করা হয়। অধিকাংশ ভাতার টাকা প্রদান করা হয় নগদ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে। ভাতার টাকা মোবাইলে দেখার কোড হলো *167#

ভাতার টাকা সম্পর্কে আরো তথ্য পড়ুন

Similar Posts

26 Comments

  1. কোই ভাই আমি তো একনো প্রতিবন্ধী বাতা পাইনি কবে দিবে 01859842874 নগদ নামবার আমার

      1. ভাই আমার মায়ের বয়স্ক ভাতা এখনো আসেনি কি করবো?

    1. ভাই প্রতিবন্ধি ভাতা সেপ্টেম্বর মাসের আসার কথা কিন্তু আজও আসেনি করণীয় কি?

  2. ভাই ঈদের আগে প্রতিবন্ধী বাতা আজবে বলোন

      1. আমার আব্বা বয়স ভাতা টাকা আসেনি,,এখনো , এর আগে এরকম হয়নি,,

  3. ভাই আমার প্রতিবন্ধী কার্ড হইছে আরো অনেক আগে কিন্তু আমি আজোও কোনো টাকা পাইনি,,,,প্রায় ২০১৩ সালে কার্ড হইছে এখন পরজনত কোনো টাকা পাইনি, কিভাবে টাকাটা পেতে পারি প্লিজ আমাকে জানাবেন,,,জানালে ভিসন উপকৃত হবো, আমার মোবাইল নম্বর 01622001316 প্লিজ আমার বিষয়টা দেখবেন দয়া করে।

    1. আপনি দয়া করে উপজেলা সমাজ সেবা অফিসে যোগাযোগ করুন। এবং আপনার বিষয়টা তাদের বিস্তারিত ভাবে বলুন। হতে পারে আপনার নাম্বার কেউ পরিবর্তন করে অন্য নাম্বার ব্যবহার করে আপনার টাকা হাতিয়ে নিচ্ছে। আপনি নতুন মোবাইল নাম্বার সমাজ সেবা অফিসে দিবেন তাহলে সেই নাম্বারে টাকা পাবেন।

  4. ভাইযা টাকা কবে দিবে এইটা অক্টোবর মাস চলে কবে দিবে

  5. ভাই আমি ২০২২সালে প্রতিবন্ধী বাধার কার্ড করছিলাম টাকা পাইনি 01709809931 নগত নাম্বার ভাই আমি কি করমু আপনি বলেন

  6. কোই ভাই আমি তো একনো প্রতিবন্ধী বাতা পাইনি কবে দিবে 01767416891 বিকাশ নামবার আমার টাকা 10000

    1. 01767416891
      কোই ভাই আমি তো একনো প্রতিবন্ধী বাতা পাইনি কবে দিবে নগদ নামবার আমার

  7. প্রতিবন্ধী ভাতা কার্ড করতে জরিপ এর পর কোন টাকা লাগে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *