ভূমি উন্নয়ন কর অনলাইনে রেজিস্ট্রেশন | land gov bd

আপনি কি অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে চাচ্ছেন তাহলে জানুন ভূমি উন্নয়ন কর অনলাইনে রেজিস্ট্রেশন বা নিবন্ধন করার নিয়ম এবং কিভাবে প্রোফাইল ১০০% সম্পন্ন করবেন।

বর্তমানে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সব ক্ষেত্রে অনলাইন সিস্টেম চালু রয়েছে। আপনি চাইলে এখন ঘরে বসে অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে পারবেন। আপনাকে আর কষ্ট করে ইউনিয়ন বা উপজেলা ভূমি অফিসে যেতে হবে না।

অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধ করে রশিদ ডাউনলোড করে নিতে পারবেন। এজন্য আপনাকে land gov bd ওয়েবসাইট ভিজিট করে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিষ্ট্রেশন করার নিয়ম নিচে থেকে জেনে আসি।

ভূমি উন্নয়ন কর অনলাইনে রেজিস্ট্রেশন করার নিয়ম | land gov bd

বর্তমানে ভূমি মন্ত্রণালয় এর ওয়েবসাইটে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। আগের মতো করে এখন আপনি আর রেজিষ্ট্রেশন করতে পারবেন না।

ভূমি উন্নয়ন কর অনলাইনে রেজিস্ট্রেশন করার জন্য land gov bd ওয়েবসাইট ভিজিট করুন। এরপর ভূমি উন্নয়ন কর অপশনে গিয়ে অনলাইন ভূমি উন্নয়ন কর অপশনে ক্লিক করুন।

এরপর রেজিষ্ট্রেশন বা নিবন্ধন করার জন্য নাগরিক নিবন্ধন অপশনে ক্লিক করুন। এখানে আপনার মোবাইল নম্বর এবং সংখ্যা যোগ ফল দিয়ে পরবর্তী পদক্ষেপ অপশনে ক্লিক করুন। মোবাইলে আসা OTP কোড ব্যবহার করে নতুন পাসওয়ার্ড সেট করে অনলাইনে রেজিস্ট্রেশন বা নাগরিক নিবন্ধন সম্পন্ন করুন।

ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সিস্টেমে অনলাইনে রেজিস্ট্রেশন বা নিবন্ধন করার নিয়ম জানতে নিচের ধাপ গুলো অনুসারণ করুন।

#ধাপ১: ভূমি মন্ত্রণালয় ওয়েবসাইটে প্রবেশ করুন

ভূমি উন্নয়ন কর অনলাইনে রেজিস্ট্রেশন বা নাগরিক নিবন্ধন করার জন্য মোবাইল বা কম্পিউটার থেকে যেকোনো একটি ব্রাউজার ওপেন করে সার্চ করুন land gov bd লিখে।

প্রথমে ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট দেখতে পাবেন সেখানে প্রবেশ করুন। অথবা এই লিংকে যান। এরপর ভূমি উন্নয়ন কর অপশনে ক্লিক করুন।

অনলাইনে রেজিস্ট্রেশন বা নাগরিক নিবন্ধন করার জন্য অনলাইন ভূমি উন্নয়ন কর অপশনে ক্লিক করুন।

#ধাপ২: রেজিষ্ট্রেশন বা নাগরিক নিবন্ধন করুন

রেজিষ্ট্রেশন বা নাগরিক নিবন্ধন করার জন্য আপনার সচল মোবাইল নম্বর লিখুন। এরপর নিচে সংখ্যা যোগ ফল লিখে পরবর্তী পদক্ষেপ অপশনে ক্লিক করুন।

আপনার মোবাইল নম্বরে OTP কোড পাঠানো হবে। উক্ত কোড বসিয়ে যাচাই করুন অপশনে ক্লিক করুন।

#ধাপ৩: পাসওয়ার্ড সেট করুন

আপনাকে সর্বনিন্ম ৮ ডিজিটের পাসওয়ার্ড সেট করতে হবে। পাসওয়ার্ডে অবশ্যই কিছু সংখ্যা এবং কিছু অক্ষর ব্যবহার করবেন। যেমন 123ABC@45. এরপর সংখ্যা যোগ ফল লিখে সংরক্ষণ করুন অপশনে ক্লিক করুন।

ভূমি মন্ত্রণালয় ওয়েবসাইটে আপনার রেজিষ্ট্রেশন বা নাগরিক নিবন্ধন প্রক্রিয়া সফল ভাবে সম্পন্ন হয়েছে। এবার আপনি লগইন করতে পারবেন।

নাগরিক লগইন করার নিয়ম

ভূমি মন্ত্রণালয় ওয়েবসাইটে নাগরিক নিবন্ধন করার পরে নাগরিক লগইন অপশনে ক্লিক করে রেজিষ্ট্রেশন করা মোবাইল নম্বর এবং পাসওয়ার্ড প্রদান করুন।

এরপর সংখ্যা যোগ ফল প্রদান করে লগইন করুন অপশনে ক্লিক করলে আপনার ভূমি উন্নয়ন বা স্মার্ট ভূমিসেবা প্রোফাইলে প্রবেশ করতে পারবেন।

প্রোফাইল ১০০% সম্পন্ন করার নিয়ম

নাগরিক নিবন্ধন লগইন করার পরে উপরে আপনার প্রোফাইলের অগ্রগতি % দেখতে পাবেন। আপনাকে প্রোফাইলের অগ্রগতি ১০০% সম্পন্ন করতে হবে। এজন্য নিচের নিয়ম গুলো অনুসারণ করন।

  • প্রথমে এনআইডি কার্ড ভেরিফাই করুন।
  • প্রোফাইল সংশোধন করে বর্তমান ঠিকানা এবং ইমেইল এড্রেস যুক্ত করুন।
  • আপনার খতিয়ানের তথ্য প্রদান করে খতিয়ান যুক্ত করুন।

আপনার প্রোফাইলের অগ্রগতি ১০০% সম্পন্ন না করলে আপনি ভূমি উন্নয়ন কর প্রদান করতে পারবেন না।

land gov bd ওয়েবসাইট থেকে ভূমি উন্নয়ন কর অনলাইনে রেজিস্ট্রেশন বা নাগরিক নিবন্ধন করার ক্ষেত্রে বুঝতে সমস্যা হলে নিচের ভিডিও দেখুন।

শেষ কথা

আজকে আমরা জানলাম ভূমি উন্নয়ন কর অনলাইনে রেজিস্ট্রেশন করার নিয়ম। অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে হলে অবশ্যই আপনাকে নাগরিক নিবন্ধন বা রেজিষ্ট্রেশন করতে হবে। এই বিষয় কোনো প্রশ্ন জানার থাকলে কমেন্টে লিখে জানাবেন।

FAQ

কিভাবে অনলাইনে ভূমি উন্নয়ন কর নিবন্ধন করবো?

অনলাইনে ভূমি উন্নয়ন কর নিবন্ধন করার জন্য ldtax.gov.bd লিংকে ভিজিট করে অনলাইন ভূমি উন্নয়ন কর অপশনে ক্লিক করুন। এরপর নাগরিক নিবন্ধন অপশনে মোবাইল নম্বর এবং সংখ্যা যোগ ফল দিয়ে পরবর্তী পদক্ষেপ এ যান। এরপর মোবাইলে আসা OTP কোড বসিয়ে পাসওয়ার্ড সেট করুন।

হোল্ডিং নাম্বার বের করার উপায়?

হোল্ডিং নাম্বার বের করার জন্য আপনি ইউনিয়ন পরিষদ অফিস বা পৌরসভা অফিসে গিয়ে কিছু তথ্য দিয়ে হোল্ডিং নাম্বার বের করতে পারবেন।

বাংলাদেশে কত বিঘা পর্যন্ত জমির কর মওকুফ করা হয়েছে?

বর্তমানে বাংলাদেশে ২৫ বিঘা পর্যন্ত কৃষি জমির কর মওকুফ করা হয়েছে। ২৫ বিঘার বেশি জমি হলে ১০ একর পর্যন্ত জমির প্রতি শতাংশ কর ৫০ পয়সা।

ভূমি উন্নয়ন কর না দিয়ে কি হবে?

বাংলাদেশ সরকার কতৃক ভূমি উন্নয়ন কর নির্ধারন করা হয়েছে। আপনি যদি ভূমি উন্নয়ন কর প্রদান না করেন তাহলে আপনার জমি খাস হয়ে যাবে। অর্থাৎ আপনার জমির মালিক সরকার হবে।

স্মার্ট ভূমি সেবা হেল্প লাইন নাম্বার কত?

ভূমি উন্নয়ন কর সম্পর্কে যেকোনো তথ্য জানার জন্য স্মার্ট ভূমি সেবা হেল্প নাম্বার কল করুন ১৬১২২। রাত দিন ২৪ ঘন্টা কল করতে পারবেন।

আরো গুরুত্বপূর্ণ তথ্য পড়ুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *