ভোটার লিস্ট বের করার নিয়ম ২০২৪

আপনার যদি অনলাইন থেকে ভোটার তালিকা বা লিস্ট বের করার নিয়ম অজানা থাকে তাহলে ভোটার লিস্ট বের করার নিয়ম জানুন।

প্রত্যেক নির্বাচনী এলাকায় নির্বাচনের সময় ভোটার লিস্ট বা ভোটার তালিকা একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। নির্বাচনের সময় আপনার ইউনিয়ন / পৌরসভায় মোট কতজন ভোটার রয়েছে এই লিস্টে লিপিবদ্ধ থাকে।

ভোটার লিস্ট প্রধানত প্রয়োজন পড়ে নির্বাচনের দিন। কারণ ঔ এলাকায় যারা ভোটার আছেন তাদের নাম উক্ত ভোটার লিস্টে উল্লেখ থাকে এবং সেই সকল ব্যাক্তিরা ভোট দিতে পারবেন।

প্রত্যেক ভোটারদের ভোট প্রদান করার পূর্বে তাদের নাম এবং ভোটার নম্বর ভোটার লিস্টে আছে কিনা সেটা চেক করে দেখা হয়। যদি ভোটার লিস্টে না থাকে তাহলে ভোট প্রদান করতে পারবে না।

তাই প্রত্যেক প্রার্থীর জন্য ভোটার লিস্ট বের খুব গুরুত্বপূর্ণ। তাহলে চলুন জেনে আমি একজন প্রার্থী কিভাবে ভোটার লিস্ট পাবেন এবং কিভাবে ভোটার লিস্ট ডাউনলোড করবে।

ভোটার লিস্ট বের করার নিয়ম | চূড়ান্ত ভোটার তালিকা ২০২

ভোটার লিস্ট বের করার জন্য আপনাকে উপজেলা নির্বাচন অফিসে যেতে হবে এবং সেখান থেকে প্রয়োজনীয় তথ্য দিয়ে একটি সিডি (CD) ডিস্ক ড্রাইভ সংগ্রহ করতে হবে।

নির্বাচন অফিস থেকে সংগ্রহ করা সিডি ডিস্ক ড্রাইভে আপনার নির্বাচনী এলাকার ভোটার লিস্ট পিডিএফ (PDF) ফাইল থাকবে।

মনে রাখবেন, ভোটার লিস্ট সবার জন্য উন্মুক্ত নয়। শুধুমাত্র যারা নির্বাচনের প্রার্থী তারা উপজেলা নির্বাচন অফিস থেকে সংগ্রহ করতে পারবেন।

প্রত্যেক নির্বাচনী প্রার্থীকে নির্বাচন করার জন্য উপজেলা নির্বাচন অফিসে প্রয়োজনীয় তথ্য সহ নির্ধারিত ফি দাখিল করতে হয়। সবকিছু দাখিল করার পরে প্রার্থীকে অন্যান্য ডকুমেন্টের সাথে ভোটার লিস্ট সম্বলিত একটি সিডি (CD) প্রদান করা হয়।

উক্ত সিডি (CD) আপনি যেকোনো কম্পিউটার বা ল্যাপটপে ব্যবহার করে ভোটার লিস্ট PDF ফাইল বের করে প্রিন্ট করে নিতে পারবেন।

ভোটার লিস্ট

ভোটার লিস্ট সিডিতে আপনি যা যা পাবেন,

  • চেয়ারম্যান প্রার্থী হলে : সকল ওয়ার্ড এর ভোটার লিস্ট পিডিএফ (পুরুষ ও মহিলা ভোটার)।
  • পুরুষ সদস্য প্রার্থী হলে : নির্ধারিত ওয়ার্ডের ভোটার লিস্ট পিডিএফ (পুরুষ ও মহিলা ভোটার)।
  • মহিলা সদস্য প্রার্থী হলে : নির্ধারিত ৩টি ওয়ার্ডের ভোটার লিস্ট পিডিএফ (পুরুষ ও মহিলা ভোটার)।
  • এজন্য আপনাকে ৫০০ টাকা ফি জমা দিতে হবে।

ছবিসহ ভোটার তালিকা ডাউনলোড PDF

বাংলাদেশের কিছু কিছু ইউনিয়ন পরিষদের নিজস্ব সার্ভারে হালনাগাদকৃত ভোটার তালিকা আপলোড করে থাকে। তবে, সব ইউনিয়নে আপনি পাবেন না।

আপনি আপনার ইউনিয়ন বা পৌরসভার পারসোনাল ওয়েবসাইট “বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন” ভোটার তালিকার লিস্ট খুঁজে দেখতে পারেন। যদি পান তাহলে ডাউনলোড করার সুযোগ পাবেন।

আমি আগেই বলেছি ভোটার তালিকা সবার জন্য উন্মুক্ত নয়। তাই অনলাইন থেকে ভোটার তালিকা ডাউনলোড করার নিদিষ্ট কোনো সার্ভার নেই।

তবে কিছু কিছু ইউনিয়ন বা পৌরসভার সার্ভারে হালনাগাদকৃত ভোটার তালিকা আপলোড করা রয়েছে। ডাউনলোড করার জন্য জাতীয় তথ্য বাতায়ন ওয়েবসাইটে প্রবেশ করে নিচের ভিডিও অনুসরণ করুন।

ভোটার তালিকা দেখার উপায়

ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা ২০২৪

উপজেলা নির্বাচন অফিস থেকে ভোটার লিস্টের সিডি হাতে পাওয়ার পরে সিডিতে যদি সর্বশেষ হালনাগাদকৃত ভোটার লিস্ট না থাকে তাহলে উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করবেন।

হালনাগাদকৃত ভোটার লিস্ট না পেলে আপনি জানতে পারবেন না কত জন ভোটার বৃদ্ধি পেয়েছে বা কমেছে। অনেক সময় দেখা যায় প্রার্থীদের অনেক নতুন ভোটারদের নাম ভোটার লিস্ট না থাকায় তারা ভোট প্রদান করতে পারে না।

শেষ কথা

আজকে আমরা জানলাম ভোটার লিস্ট বের করার নিয়ম এবং কিভাবে ছবিসহ ভোটার তালিকা ডাউনলোড PDF করতে হবে সেই সম্পর্কে। এই বিষয় কোনো প্রশ্ন থাকতে কমেন্ট বক্সে লিখে জানাবেন।

FAQ

ভোটার তালিকা ডাউনলোড করার উপায় বাংলাদেশ

সাধারণ নাগরিকদের ভোটার তালিকা ডাউনলোড করার কোনো সার্ভার নেই। তবে কিছু কিছু ইউনিয়ন বা পৌরসভার ভোটার তালিকা তথ্য বাতায়ন ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন।

চূড়ান্ত ভোটার তালিকা ২০২৩ ডাউনলোড বাংলাদেশ PDF

আপনারা যারা নির্বাচনী প্রার্থী তারা উপজেলা নির্বাচন অফিস থেকে ভোটার তালিকার সিডি সংগ্রহ করে কম্পিউটারের মাধ্যমে ভোটার তালিকার পিডিএফ ফাইল ডাউনলোড করে প্রিন্ট করে নিতে পারবেন।

আরো গুরুত্বপূর্ণ তথ্য জানুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *