মাতৃত্বকালীন ভাতা কিভাবে পাওয়া যায় এবং কত টাকা ২০২৪

জানুন মাতৃত্বকালীন ভাতা কিভাবে পাওয়া যায়, অনলাইন আবেদন করার নিয়ম, কত টাকা পাবেন এবং মাতৃত্বকালীন ভাতার নীতিমালা সম্পর্কে।

বাংলাদেশ সরকার অসহায় ও দরিদ্র মানুষের গর্ভাবস্থা ও শিশু লালনপালন করার জন্য ২০০১ সাল থেকে সরকারি ভাতা চালু করেছে। যাতে সঠিক সময়ে শিশু চিকিৎসার অভাব ও অপুষ্টির অভাবে মা ও শিশু মৃত্যুবরন না করেন।

কারণ গর্ভাবস্থা ও শিশু লালনপালন করা দরিদ্র পরিবারের জন্য অনেক কঠিন। তাই সরকার গর্ভবতী ভাতার ব্যবস্থা করেছেন।

মাতৃত্বকালীন ভাতা কিভাবে পাওয়া যায় ২০২৪

মাতৃত্বকালীন ভাতা মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের একটি সেবা প্রকল্প। সকল গর্ভধারণী মা এই ভাতা পাবেন না। অধিকাংশ দরিদ্র পরিবারের গর্ভধারণী মা এই সেবা বা ভাতা পাবেন। 

মাতৃত্বকালীন ভাতার টাকা পাওয়ার জন্য গর্ভাবস্থার ডাক্তারি মেডিকেল রিপোর্ট, ব্যাক্তিগত তথ্য এবং পাসপোর্ট সাইজের কপি ছবি দিয়ে অনলাইনে আবেদন করতে হবে।

আবেদনপত্রটি প্রিন্ট করে পৌরসভা বা ইউনিয়ন পরিষদ অফিসে জমা দিতে হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা বা মহিলা বিষয়ক কর্মকর্তা অনুমোদন দিলে আপনি মাতৃত্বকালীন ভাতা পাবেন।

মাতৃত্বকালীন ভাতা অনলাইন আবেদন ২০২৪

অনলাইনে মাতৃত্বকালীন ভাতার আবেদন করার জন্য মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করে আবেদন লিংকে http://103.48.16.6:8080/LM-MIS/applicant/onlineRegistration যান।

এবার আপনি কোন অর্থবছরের জন্য আবেদন করবেন তা নির্বাচন করে ব্যাক্তিগত তথ্য, বর্তমান ও স্থায়ী ঠিকানা, অর্থ-সামাজিক তথ্য, পেমেন্টের তথ্য এবং ছবি/স্বাক্ষর অনলাইনে আপলোড আবেদন করুন।

মাতৃত্বকালীন ভাতার অনলাইন আবেদন প্রক্রিয়াটি নিচে ধাপে ধাপে বিস্তারিত সহ দেখা হলো।

ধাপ ১ঃ ওয়েবসাইটে প্রবেশ করে আবেদনকারীর ব্যাক্তিগত তথ্য দিন

স্মার্টফোন বা কম্পিউটার থেকে মাতৃত্বকালীন ভাতা অনলাইন আবেদন করার জন্য প্রথমে মহিলা ও শিশু বিষয়ক ওয়েবসাইটের এই লিংকে যান।

আপনি অনলাইন আবেদন ফরমটি দেখতে পাবেন। প্রথমে কোন অর্থবছরের জন্য আবেদন করছেন সেটা নির্বাচন করে জাতীয় পরিচয়পত্র অনুযায়ী ব্যাক্তিগত তথ্য গুলো লিখুন।

ফরমের নিচের দিকে ব্যাচ নাম্বার এ বর্তমান অর্থবছর সিলেক্ট করবেন। এরপর ডানদিকে জন্মস্থান, ধর্ম, মোবাইল নং, শিক্ষাগত যোগ্যতা, রক্তের গ্রুপ ও বৈবাহিক তথ্য সঠিকভাবে পূরণ করুন।

আপনি যদি প্রবাসী হন তাহলে এন আর বি অপশনে টিক চিহ্ন দিন এবং সরকারি অন্য কর্মসূচির ভাতা পেয়ে থাকলে অন্য কর্মসূচির ভাতাভোগী কি অপশনে টিক চিহ্ন দিন।

ধাপ ২ঃ বর্তমান ও স্থায়ী ঠিকানা প্রদান করুন

জাতীয় পরিচয়পত্র অনুযায়ী আপনি ধাপে ধাপে ফরমের বর্তমান ঠিকানা লিখুন। আপনার বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা যদি একই হয় তাহলে “একই” অপশনে টিক চিহ্ন দিন।

ধাপ ৩ঃ অর্থ-সামাজিক তথ্য প্রদান করুন

অর্থ-সামাজিক তথ্য প্রদানের জন্য প্রথমে আপনার পরিবারের আয়ের উৎস সিলেক্ট করুন। আপনার মাসিক আয় ১৫ থেকে ২০ হাজার টাকার কম হতে হবে।

এরপর প্রতিবন্ধী, বাসস্থান আছে কিনা, কৃষি জমি/পুকুর আছে কিনা এবং গর্ভধারণ ক্রম অর্থাৎ কততম সন্তান সেটা সিলেক্ট করুন।

মনে রাখবেন মাসিক আয় ১৫-২০ হাজার টাকার কম দিতে হবে এবং কৃষি জমি/পুকুর এই প্রশ্নের উত্তর অবশ্যই না দিবেন।

ধাপ ৪ঃ পেমেন্টের তথ্য প্রদান করুন

আপনি মাতৃত্বকালীন ভাতার টাকা কিসের মাধ্যমে নিতে চাচ্ছেন ব্যাংকিং নাকি মোবাইল ব্যাংকিং সেটা সিলেক্ট করে একাউন্টের নাম ও একাউন্ট নাম্বার প্রদান করুন।

ধাপ ৫ঃ ছবি ও স্বাক্ষর প্রদান করুন

আবেদনকারীর ছবি ও স্বাক্ষর আপলোড করতে হবে। এজন্য একটি কাগজে স্বাক্ষর করে স্পষ্ট ছবি তুলে Browse অপশনে ক্লিক ছবি ও স্বাক্ষর সিলেক্ট করে আপলোড করুন।

ছবি ও স্বাক্ষর আপলোড করা হয়ে গেলে ফরমের সকল তথ্য গুলো চেক করবেন। কোথাও ভুল হলে সংশোধন করে নিচের সংরক্ষণ করুন অপশনে ক্লিক করুন।

আবেদনপত্রটি প্রিন্ট করে ইউনিয়ন পরিষদ বা পৌরসভা অফিসে জমা দিলে যাচাই করার পর আপনার প্রদান করা মোবাইল নম্বরে জানিয়ে দেওয়া হবে।

মাতৃত্বকালীন ভাতা কত টাকা

অন্যান্য সরকারি ভাতার তুলনায় মাতৃত্বকালীন ভাতার টাকার পরিমান কিছৃটা বেশি। মাতৃত্বকালীন ভাতা বাবদ প্রত্যেক মাসে ৮০০ টাকা করে প্রদান করা হবে।

তবে, এই ভাতার টাকা প্রত্যেক মাসে প্রদান না করে ৬ মাস পরপর ৮০০ টাকা করে মোট ৪৮০০ টাকা প্রদান করা হবে। এভাবে মোট ২৪ মাসে ৪ বারে প্রায় ১৯,২০০ টাকা প্রদান করা হবে।

যাদের ২ জন সন্তান আছে তাদের ৩৬ মাসে মোট ২৮,৮০০ টাকা প্রদান করা হবে। বর্তমানে মাতৃত্বকালীন ভাতার টাকার পরিমান বৃদ্ধি পাওয়ার জন্য সুপারিশ চলছে।

মাতৃত্বকালীন ভাতা নীতিমালা

  • বয়স ২০ বছর থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে।
  • মাসিক আয় ১৫ হাজার টাকা থেকে ২০ হাজার টাকার কম হতে হবে।
  • প্রথম ও দ্বিতীয় গর্ভধারন হতে হবে। 
  • অসহায়, দরিদ্র ও প্রতিবন্ধীদেন অগ্রধিকার বেশি।
  • কৃষি জমি, পুকুর থাকলে ভাতা পাবেন না।
  • কমপক্ষে ৫ মাসের গর্ভবতী হতে হবে।
  • প্রত্যেক বছর জুলাই মাসে ভাতার আবেদনকারীদের নির্বাচন করা হয়।

মাতৃত্বকালীন ভাতা বয়স সীমা কত

মাতৃত্বকালীন ভাতা টাকার আবেদনকারীর মায়ের বয়স অবশ্যই ২০ বছর থেকে ৩৫ বছর হতে হবে। প্রথম এবং দ্বিতীয় সন্তান পর্যন্ত ভাতা প্রদান করা হবে। দ্বিতীয় সন্তানের পূর্বে কোন সন্তান মারা গেলে তৃতীয় সন্তান গর্ভধারণ পর্যন্ত এ ভাতা প্রদান করা হবে।

শেষ কথা

আজকে আমরা জানলাম মাতৃত্বকালীন ভাতা কিভাবে পাওয়া যায়, কত টাকা পাবেন, অনলাইন আবেদন করার নিয়ম এবং নীতিমালা সম্পর্কে। এই আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে কমেন্টে জানাবেন।

ভাতা ও অনুদান সম্পর্কিত আরো তথ্য জানুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *