মায়ের সম্পত্তি ভাগের নিয়ম

মায়ের সম্পত্তি ভাগের নিয়ম নিয়ে আমাদের সমাজে বহুল প্রচলিত একটি ধারণা রয়েছে যে, মায়ের সম্পত্তি মেয়েরা বেশি অংশ ভাগ পাবেন।

আবার অনেক সমাজে মায়ের সম্পত্তি ভাগের নিয়ম ছেলে মেয়ে উভাই সমান অংশ ভাগ পাবেন। আজকের আর্টিকেলে আমরা জানবো মায়ের সম্পত্তি ছেলে মেয়েরা কত অংশ করে ভাগ পাবেন বা কিভাবে বন্টন হবে।

মায়ের সম্পত্তি ভাগের নিয়ম

মৃত্যু ব্যাক্তির সম্পত্তি ভাগের ক্ষেত্রে বাবা মাকে কখনো আলাদা করা হয় না। সম্পত্তি ভাগের ক্ষেত্রে সবসময় মৃত্যু ব্যাক্তিকে ধরে তার মোট সম্পত্তি ভাগ করা হয়।

মনে রাখবেন মৃত্যু ব্যাক্তি বাবা হলেও যেভাবে সম্পত্তি ভাগ করা হবে। একই ভাবে মৃত্যু ব্যাক্তি মা হলেও সেই একই ভাবে সম্পত্তি ভাগ করা হবে।আমাদের মধ্যে অনেক সমাজে মায়ের সম্পত্তি ভাগের প্রচলিত বিষয় সঠিক নয়।

মায়ের সম্পত্তি বন্টন

মায়ের সম্পত্তি ভাগের ক্ষেত্রে মুসলিম উত্তরাধিকার আইন অনুযায়ী মৃত্যু ব্যাক্তির যদি কোনো সন্তান থাকে তাহলে স্বামী পাবে মোট সম্পত্তির ১/৪ অংশ।

আর মৃত্যু ব্যাক্তির সন্তান সন্ততি, পুত্রের সন্তান সন্ততি বা তার কেউ না থাকে তাহলে তাহলে স্বামী পাবেন মোট সম্পত্তির ১/২ অংশ। এই সম্পত্তি ভাগ করে দেওয়ার পরে অবশিষ্ট সম্পত্তি ছেলে মেয়েদের মধ্যে ২ঃ১ অনুপাতে ভাগ বা বন্টন হবে।

সহজে বলতে গেলে ছেলে পাবেন ডাবল, আর মেয়ে পাবেন ছেলের অর্ধেক পরিমান অংশ। মৃত্যু ব্যাক্তির যদি মেয়ে না থাকে তাহলে বাকি সম্পূর্ণ সম্পত্তির অংশ ছেলে পাবেন।

৩ নিয়মে মেয়েরা মৃত্যু ব্যাক্তির সম্পত্তি ভাগ পাবেন:

  1. মৃত্যু ব্যাক্তির যদি একজন মেয়ে থাকে তাহলে ১/২ অংশ ভাগ পাবেন।
  2. মৃত্যু ব্যাক্তির যদি একাধিক মেয়ে থাকে তাহলে ২/৩ অংশ ভাগ পাবেন।
  3. মৃত্যু ব্যাক্তির যদি ছেলে মেয়ে উভয়ই থাকে তাহলে ছেলে মেয়ে ২ঃ১ অংশ ভাগ পাবেন, অর্থ্যাৎ ছেলে যে পরিমান ভাগ পাবেন মেয় তার অর্ধেক ভাগ পাবেন।

শেষ কথা

আজকে আমরা জানলাম মায়ের সম্পত্তি ভাগের নিয়ম। মায়ের সম্পত্তি ভাগের ক্ষেত্রে ছেলে মেয়ে কত অংশ সম্পত্তি পাবেন সেই সম্পর্কে। আমাদের সমাজে অনেকে মনে করেন মায়ের সম্পত্তি মেয়েরা বেশি অংশ ভাগ পাবেন। আসলে সমাজে এই প্রচলিত ধারণাটি ভুল।

FAQ

মায়ের সম্পত্তি মেয়েরা কি ভাগ বেশি পাবেন?

মায়ের সম্পত্তি মেয়েরা ভাগ বেশি পাবেন এই প্রচলিত ধারণা সম্পূর্ণ ভুল। মায়ের সম্পত্তি ছেলে মেয়ে ২ঃ১ অংশ ভাগ পাবেন। ছেলে যে সম্পত্তি ভাগ পাবেন মেয়ে তার অর্ধেক ভাগ পাবেন।

ছেলে সন্তান না থাকলে মায়ের সম্পত্তির বন্টন নিয়ম?

মৃত্যু ব্যাক্তির যদি কোনো ছেলে সন্তান না থাকে তাহলে মায়ের মোট সম্পত্তি অর্ধেক অংশ ভাগ পাবেন মেয়ে।

মায়ের সম্পত্তিতে একমাত্র কি মেয়ের অধিকার?

মায়ের সম্পত্তিতে শুধুমাত্র মেয়ের অধিকার না। মায়ের সম্পত্তিতে ছেলে মেয়ে উভয়ই ২ঃ১ অংশ করে ভাগ পাবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *