রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম ২০২৪

জানুন বাংলাদেশ বিআরটিএ (BRTA) রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম এবং ড্রাইভিং লাইসেন্স ষ্ট্যাটাস যাচাই করার নিয়ম।

এখান থেকে কয়েক বছর আগে ড্রাইভিং লাইসেন্স সম্পর্কে ছোটখাটো বিষয় জানার জন্য আমাদের বিআরটিএ অফিসে যেতে হত। কিন্তু সময়ের সাথে সাথে বাংলাদেশ অনেকটা এগিয়ে গেছে।

ডিজিটাল বাংলাদেশে এখন ঘরে বসে বিআরটিএ রেজিষ্ট্রেশন চেক করা যায় বা ড্রাইভিং লাইসেন্স সম্পর্কে সকল তথ্য কয়েক সেকেন্ডে জানা যায়।

আপনার ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট হয়েছে কিনা বা লাইসেন্সের সকল তথ্য সঠিক আছে কিনা তা অনলাইনে চেক করতে পারবেন।

আপনি ঘরে বসে দুই ভাবে ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন। (১) রেফারেন্স নাম্বার দিয়ে। (২) ড্রাইভিং লাইসেন্স নাম্বার দিয়ে। আমি দুই ভাবে আপনাকে চেক করার নিয়ম বলে দিবো।

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

২০২১ সালের জুন এর আগে যারা ড্রাইভিং লাইসেন্সের জন্য বায়োমেট্রিক প্রদান করেছেন তাদের ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট করার কাজ প্রায় সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ বিআরটিএ।

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স দুইভাবে চেক করা যায়। (১) এসএমএস এর মাধ্যমে। (২) বিআরটিএ ওয়েবসাইটের মাধ্যমে।

এসএমএস এর মাধ্যমে : রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন DL<Space>Refrence no এবং পাঠিয়ে দিবেন 26969 নাম্বারে।

যেমন DL DM2P046 এরপর মেসেজ সেন্ড করবেন 26969 নাম্বারে। ফিরতি মেসেজে আপনার ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট এর বর্তমান ষ্ট্যাটাস জানানো হবে।

বিআরটিএ ওয়েবসাইটের মাধ্যমে: আপনার ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট হয়েছে কিনা চেক করার জন্য ভিজিট করুন বিআরটিএ এর এই http://my.brta.gov.bd/dl_status.php ওয়েবসাইট। এখানে আপনার DL Ref No, Date of Birth দিয়ে Submit করলে ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন এবং কখন ডেলিভারি দিবে জানতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার

বাংলাদেশ বিআরটিএ (BRTA) ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য আপনার এন্ড্রয়েড মোবাইলে Play Store থেকে DL Checker App ইনষ্টল করুন। অ্যাপটি ওপেন করে DL No বা Ref No এবং Date of Birth লিখে Submit করলে ড্রাইভিং লাইসেন্সের ছবি, কার্ড ষ্ট্যাটাস দেখতে পাবেন।

BRTA Driving License Check সম্পর্কে প্রশ্ন উত্তর

নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করা যাবে কিনা?

নাম দিয়ে কখনো ড্রাইভিং লাইসেন্স চেক করা যায় না। কারণ একই নামে অনেক ব্যাক্তি একসাথে ড্রাইভিং লাইসেন্স করার জন্য আবেদন করেন। এক্ষেত্রে এক নামে একাধিক ব্যাক্তি থাকে। শুধুমাত্র ড্রাইভিং লাইসেন্স নাম্বার এবং রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করা যায়।

কিভাবে মোবাইলে বিআরটিএ রেজিষ্ট্রেশন, লাইসেন্স চেক করবো?

মোবাইলে বিআরটিএ রেজিষ্ট্রেশন চেক করার জন্য আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন NP এবং সেন্ড করুন 26969 নাম্বারে।  ফিরতি মেসেজে আপনার গাড়ির রেজিষ্ট্রেশন ও নাম্বার প্লেটের তথ্য জানতে পারবেন।

শেষ কথা

আজকে আমরা জানলাম রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম। ড্রাইভিং লাইসেন্স চেক সম্পর্কে যদি কোনো প্রশ্ন থাকে তাহলে কমেন্ট বক্সে অবশ্যই লিখে জানাবেন।

FAQ (প্রশ্ন উত্তর)

নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করা যাবে কিনা?

নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করা যায় না। কারণ একই নামে অনেকে ড্রাইভিং লাইসেন্স করে। তাই নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার কোনো উপায় নেই। তবে আপনি রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার কোনটি?

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার হলো DL Checker. এই সফটওয়্যার আপনি গুগল প্লেস্টোর থেকে ফ্রিতে ইন্সটল করে নিতে পারবেন।

আরো গুরুত্বপূর্ণ তথ্য পড়ুন

অনলাইনে বিদ্যুৎ বিল চেক করার নতুন নিয়ম

অনলাইনে গ্যাস বিল চেক করার নিয়ম

Similar Posts

4 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *