রোমানিয়া থেকে ইতালি কিভাবে যাওয়া যায় এবং খরচ কত জানুন

আপনি রোমানিয়াতে বসবাস করছেন এবং ইতালি যেতে চাচ্ছেন? তাহলে রোমানিয়া থেকে ইতালি কিভাবে যাওয়া যায় এবং খরচ কত জানুন।

বর্তমানে বাংলাদেশ সহ আরো বিভিন্ন দেশের মানুষ নানা উদ্দেশ্য রোমানিয়া থাকেন। যারা রোমানিয়া আছেন তাদের মধ্যে অনেকে ইতালি, ফ্রান্স সহ ইউরোপের বিভিন্ন দেশে যেতে চাই।

তবে রোমানিয়ার অধিকাংশ প্রবাসি রোমানিয়া থেকে ইতালি যেতে চাই। আজকের আর্টিকেলে আমরা জানবো রোমানিয়া থেকে ইতালি কিভাবে যাওয়া যায় সেই সম্পর্কে।

রোমানিয়া থেকে ইতালি কিভাবে যাওয়া যায়

আপনারা যারা রোমানিয়ায় আছেন তাদের মধ্যে অনেকে ইতালি যাওয়ার কথা ভাবছেন কিন্তু কিভাবে রোমানিয়া থেকে ইতালি যাওয়া যায় জানেন না।

রোমানিয়া থেকে বৈধ এবং অবৈধ দুইভাবে ইতালি যাওয়া যায়। যারা অবৈধ ভাবে ইতালি যায় তাদের মধ্যে অধিকাংশ মানুষ পুলিশের হাতে ধরা পড়ে এবং জরিমানা দিয়ে নিজের দেশে ফিরে আসে।

তাই আমার পরামর্শ হলো অবৈধ ভাবে কখনো রোমানিয়া থেকে ইতালি যাবেন না। সব সময় চেষ্টা করবেন বৈধ ভাবে রোমানিয়া থেকে ইতালি যাওয়ার জন্য।

নিচে বৈধ ভাবে রোমানিয়া থেকে ইতালি যাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

  • রোমানিয়ায় আপনাকে কমপক্ষে এক (১) বছর কাজ করতে হবে বা বসবাস করতে হবে।
  • রোমানিয়ার যে কোম্পানিতে কাজ করেন সেখানকার এনওসি (NOC) সার্টিফিকেট থাকতে হবে। 
  • প্রায় ২১ দিনের মধ্যে টিআরসি (TRC) কার্ড পেয়ে যাবেন।
  • টিআরসি (TRC) কার্ড পাবার ১-২ বছর পরে পিআরসি (PRC) কার্ড পাবেন।
  • আপনাকে ভালো মানের সিভি (CV) তৈরি করতে হবে।
  • ইংরেজি ভাষায় দক্ষতা থাকতে হবে।
  • পাসপোর্টের মেয়াদ কমপক্ষে ৬ মাস থাকতে হবে।

রোমানিয়া থেকে ইতালি যাওয়ার উপায়

রোমানিয়া থেকে ইতালি যাওয়ার উপায় আমি উপরে উল্লেখ করেছি। উক্ত প্রসেস এর মাধ্যমে আপনারা খুব সহজে বৈধ ভাবে রোমানিয়া থেকে ইতালি যেতে পারবেন।

তবে আপনারা চাইলে দালালের মাধ্যমে রোমানিয়া থেকে ইতালি যেতে পারবেন। তবে এক্ষেত্রে জীবনের ঝুঁকি থেকে যায়। আর যদি দালালের মাধ্যমে যেতে চান তাহলে ভালো করে খোঁজখবর নিয়ে চুক্তি করে নিবেন এবং তারপর রোমানিয়া থেকে ইতালি যাওয়ার প্রস্তুত নিবেন।

এছাড়া রোমানিয়ায় অনেক ধরনের এজেন্সি আছে যাদের সাথে যোগাযোগ করে ইতালি ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে ইতালি যেতে পারবেন। ওয়ার্ক পারমিট ভিসা পাওয়ার জন্য আপনাকে অবশ্যই নিদিষ্ট কাজে দক্ষতা থাকতে হবে।

রোমানিয়া থেকে ইতালি যেতে কত টাকা লাগে

রোমানিয়া থেকে ইতালি বৈধ ভাবে যেতে আপনার খরচ হবে ৩৫০০ থেকে ৪০০০ ইউরো এর মতো। আর যারা অবৈধ ভাবে দালালের মাধ্যমে যেতে চাচ্ছেন তাদের খরচ বলা যাবে না কারণ তারা চুক্তির মাধ্যমে যেয়ে থাকে।

রোমানিয়া থেকে ইতালি যাওয়ার ভিসা প্রসেসিং

রোমানিয়া থেকে ইতালি যাওয়ার জন্য অবশ্যই আপনাদের ভিসা লাগবে। এজন্য আপনারা সেখানকার এজেন্সি এবং ব্রোকারদের সাথে করে করে ইতালি ভিসা সংগ্রহ করে রোমানিয়া থেকে ইতালি যেতে পারবেন।

এক্ষেত্রে আপনারা অবশ্যই বৈধভাবে যাওয়ার চেষ্টা করবেন। যদিও বৈধ ভাবে যেতে ১ থেকে ২ বছর সময় লাগে তবে এতে জীবনের ঝুঁকি থাকে না।

রোমানিয়া থেকে ইতালি যেতে ভিসা প্রসেসিং করার জন্য অবশ্যই আপনাকে রোমানিয়ার ১ বছরের বেশি সময় কাজ করতে হবে বা বসবাস করতে হবে। যে কোম্পানিতে কাজ করবেন সেখানকার এনসিও (NCO) সার্টিফিকেট থাকতে হবে।

এরপর আপনি ২১ দিনের মধ্যে  টিআরসি (TRC) কার্ড পাবেন এবং ১ থেকে ২ বছরের মধ্যে পিআরসি (PRC) কার্ড পেয়ে গেলে সহজে রোমানিয়া থেকে ইতালি যাওয়ার ভিসা পেয়ে যাবেন।

রোমানিয়া থেকে ইতালিতে কাজ পাওয়ার উপায়

রোমানিয়া থেকে ইতালিতে আপনারা যার মাধ্যমে  যোগাযোগ করে যাচ্ছেন উক্ত ব্যাক্তি বা প্রতিষ্ঠানের মাধ্যমে কাজ বা জব নিবেন। তাছাড়া ইতালিতে কাজের চাহিদা অনেক বেশি তাই সহজে কাজ পাওয়া যায়।

আবার আপনি চাইলে অনলাইন ওয়েবসাইটের মাধ্যমে জব নিতে পারবেন। তারা প্রায় সময় অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটে জবের নিয়োগ প্রকাশ করে। 

সেখানে আবেদন করে উক্ত কোম্পানি যদি আপনাকে জব দেয় তাহলে ইতালিতে গিয়ে আপনি উক্ত কোম্পানিতে কাজ করতে পারবেন।

শেষ কথা

আজকে আমরা জানলাম রোমানিয়া থেকে ইতালি কিভাবে যাওয়া যায় বা রোমানিয়া থেকে ইতালি যাওয়ার উপায় সম্পর্কে। এই বিষয় কোনো প্রশ্ন জানার থাকলে কমেন্টে লিখে জানাবেন।

রোমানিয়া থেকে ইতালি FAQ

রোমানিয়া থেকে ইতালি কত দূর?

রোমানিয়া থেকে ইতালি ১,৮৬১ কিলোমিটার। বিমানে যেতে ১৮ ঘন্টা ২৫ মিনিট সময় লাগে।

রোমানিয়া থেকে ইতালি যেতে কি ভিসা লাগে?

রোমানিয়া থেকে ইতালি যেতে অবশ্যই ভিসার প্রয়োজন হবে। যদিও রোমানিয়া ইউরোপের দেশ কিন্তু এখনো সেনজেন ভুক্ত দেশ হয়নি। আশাবাদী ২০২৩ সালের মধ্যে সেনজেন ভুক্ত হয়ে যাবে তখন ভিসা লাগবে না।

রোমানিয়া ও ইতালি সম্পর্কিত আরো তথ্য পড়ুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *