সরকারি খাস জমি লিজ নেয়ার নিয়ম

সরকারি নিয়ম অনুযায়ী সরকারি খাস জমি লিজ নেয়ার নিয়ম বা সরকারি খাস জমি স্থায়ী ভাবে ১ টাকার বিনিময়ে ৯৯ বছর বন্দোবস্ত করার নিয়ম জানুন।

সরকারি খাস জমি ১৯৮৭ সালে খাস জমি ব্যবস্থাপনা বন্দোবস্ত নীতি অনুযায়ী সবচেয়ে বেশি ভূমিহীনদের মধ্যে বন্দোবস্ত দেওয়া হতো। তবে ১৯৯৭ সালে এই ব্যবস্থাপনায় কিছুটা পরিবর্তন আনা হয়।

সরকারি খাস জমি কি

যখন কোনো জমি সম্পূর্ণভাবে সরকারের হাতে ন্যস্ত হয় এবং উক্ত জমি সরকারের নিয়ন্ত্রণাধীন থাকে। এই জমি গুলো সরকার কর্তৃক প্রণীত পদ্ধতি অনুযায়ী বন্দোবস্ত দিতে পারে তখন উক্ত জমিকে সরকারি খাস জমি বলা হয়।

কারা সরকারি খাস জমি লিজ বা বন্দোবস্ত নিতে পারবেন

  • সবার আগে দুস্ত মুক্তিযোদ্ধা পরিবার।
  • সক্ষম পুত্রসহ বিধাবা।
  • কৃষি জমি নেই কিন্তু কৃষির কাজের উপর নির্ভরশীল পরিবার।
  • বাস্ত ভিটা পরিবার।
  • স্বামী পরিত্যাক্তা পরিবার।
  • নদীভাঙ্গা পরিবার।
  • যে পরিবারের ১০% শতাংশ পর্যন্ত বসতবাড়ি কিন্তু কৃষিযোগ্য জমি নেই এমন পরিবার।
  • সক্ষম চিত্রসহ বিধাবা ও স্বামী পরিত্যক্তা পরিবার।

একটি উপজেলায় ভূমিহীন পরিবারের সংখ্যা বেশি থাকলে সবাইকে একসাথে জমি দেওয়া সম্ভব হয় না। কারণ উক্ত উপজেলায় পর্যাপ্ত পরিমান সরকারি খাস জমি নাও থাকতে পারে।

আবার পর্যাপ্ত পরিমান সরকারি খাস জমি থাকলেও দেওয়ানি আদালতে মামলা মোকদ্দমা থাকার কারণে সরকারি খাস জমি লিজ দেওয়া সম্ভব হয় না।

সরকারি খাস জমির শ্রেণী বিন্যাস

১৯৮৭ সালে সরকারি খাস জমি ব্যবস্থাপনা বন্দোবস্ত নীতিমালা অনুযায়ী সরকারি খাস জমি সবচেয়ে বেশি ভূমিহীনদের মাঝে প্রদান করা হয়েছে। ১৯৯৭ সালে এই ব্যবস্থাপনা বন্দোবস্ত নীতিমালা কিছুটা পরিবর্তন হয়ে ২ ভাগে  ভাগ কর হয়।

  • কৃষি খাস জমি।
  • অকৃষি খাস জমি।
  • জেগে উঠা চরের জমি।
  • সর্বসাধারণের ব্যবহার্য জমি (রাস্তাঘাট ইত্যাদি)।
  • চা বাগান রাবার বাগান এবং চিংড়ি চাষের জন্য।

সরকারি খাস জমি লিজ নেয়ার নিয়ম

সরকারি খাস জমি লিজ নেয়ার জন্য সংশ্লিষ্ট ওয়ার্ড মেম্বার চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত দুই কপি ছবি, স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত নাগরিক সার্টিফিকেট সংগ্রহ করে উপজেলা কৃষি খাস জমি ব্যবস্থাপনা বন্দোবস্ত কমিটি বরাবর আবেদন করতে হবে।

উপজেলা কৃষি খাস জমি ব্যবস্থাপনা বন্দোবস্ত কমিটি আপনার আবেদন যাচাই বাছাই পূর্বক ভূমিহীন পরিবারের তালিকা প্রস্তুত করে জমি বরাদ্দের পরিমান নির্ধারণ করতে ২১ দিনের মধ্যে সহকারী ভূমি বন্দোবস্ত কে উপজেলা নিবার্হী অফিসারের নিকট প্রেরণ করবে।

পরবর্তী ২১ দিনের মধ্যে জেলা প্রশাসকের কার্যালয়ে প্রেরণ করা হবে এবং জেলা প্রশাসকের কার্যলয় হতে অনুমোদন পাস হওয়ার পরে ১ টাকার বিনিময়ে বন্দোবস্ত প্রাপকে খাস জমি লিজ দেওয়া হবে।

সরকারি খাস জমি লিজ নিতে কি কি কাগজপত্র লাগে

  • সংশ্লিষ্ট ওয়ার্ড মেম্বার ও চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত দুই কপি ছবি।
  • স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত নাগরিক সার্টিফিকেট।
  • দরখাস্তকারী ব্যাক্তির পরিবারের নাম, ঠিকানা, বয়স, বাড়ির বিবরণ।
  • খাস জমির জন্য অন্য কোনো জায়গায় দরখাস্ত করলে তার বিবরণ।
  • দরখাস্তকারী বা তার পিতামাতা পূর্বে কোনো কৃষি জমি পাইয়া থাকলে তার বিবরণ।
  • নদীভাঙ্গা পরিবার কবে কোথায় কিভাবে নদীভাঙ্গা ছিল সেই জায়গার কোনো দলিল থাকলে তার বিবরণ।

সরকারি জমি লিজ নেয়ার ফরম

সরকারি জমি লিজ নেয়ার জন্য আপনার প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ উপজেলা কৃষি খাস জমি ব্যবস্থাপনা বন্দোবস্ত কমিটির নিকট আবেদন করতে হবে।

আবেদন করার সময় আপনাকে নিদিষ্ট ফরম ইউনিয়ন ভূমি অফিস থেকে সংগ্রহ করে সঠিক ভাবে পূরণ করতে হবে। আপনারা চাই বাংলাদেশ ফরম এই ওয়েবসাইট থেকে সরকারি জমি লিজ নেয়ার ফরম ডাউনলোড করে নিতে পারবেন।

সরকারি জমি লিজ নেয়ার ফরম

শেষ কথা

আজকে আমরা জানলাম সরকারি খাস জমি লিজ নেয়ার নিয়ম বা সরকারি খাস জমি বরাদ্দ পাওয়ার নিয়ম সম্পর্কে। এই বিষয় কোনো প্রশ্ন জানার থাকলে কমেন্টে লিখে জানাবেন।

FAQ

কিভাবে সরকারি খাস জমি লিজ নিতে হয়?

সরকারি খাস জমি লিজ নেয়ার জন্য উপজেলা কৃষি খাস জমি ব্যবস্থাপনা বন্দোবস্ত কমিটি বরাবর আবেদন করতে হবে। তারা আপনার আবেদন যাচাই বাছাই করে উপজেলা নিবার্হী অফিসারের নিকট পাঠাবে এবং উপজেলা নিবার্হী অফিসার জেলা প্রশাসকের কার্যালয় পাঠালে তিনি অনুমোদন দিলে ১ টাকার বিনিময়ে আপনাকে খাস জমি লিজ দেওয়া হবে।

বর্তমানে বাংলাদেশে খাস জমির পরিমান কত?

২০২০-২১ অর্থ বছরে বন্দোবস্তকৃত কৃষি জমির পরিমান প্রায় ৪ হাজার ৫৪৮ একর। এছাড়া বন্দোবস্তযোগ্য মোটা কৃষি জমির পরিমান ৪ লাখ ৮৪ হাজার একর।

জমি লিজ নেওয়ার চুক্তিনামা PDF ফরম কোথায় পাবেন?

জমি লিজ নেওয়ার চুক্তিনামা PDF ফরম আপনারা land.gov.bd ওয়েবসাইটে পেয়ে যাবেন। সেখান থেকে ডাউনলোড করে নিবেন।

ভূমি সেবা সম্পর্কে আরো তথ্য পড়ুন

Similar Posts

8 Comments

  1. খাস জমি লিজে নিতে হতে একর প্রতি খরচ কতো হবে?

  2. Leave a comment…রাস্তার দুই পাশের খাস জমি কি সরকার ভূমিহীনদের মাঝে বন্টন করতে পারবে?

  3. আ‌মি নেত্রকোনা থে‌কে, আ‌মি ৬ বছর হ‌লো ছোট একটা দোকান ভাড়া নি‌য়ে‌ছি কিন্তু সেটা রে‌লের জায়গা , ব‌‌্যাবসা ক‌রে শা‌ন্তি পা‌চ্ছি না কারণ ক‌য়েক‌দিন পরপর ভাড়া বাড়ায় এবং অ‌গ্রিমও ভাড়ায় এভা‌বে চার লক্ষ টাকা জামানত হিসা‌বে নি‌য়ে‌ছে এ বিষ‌য়ে আপনা‌দের থে‌কে কোন পরামর্শ চা‌চ্ছিলাম।

  4. আমি একজন মাধ্যম এই গ্ৰামের মোঃ মতি মিয়া পিতা মৃত সুরুজ মিঞা আড়াইসিধা ইউনিয়ন আশুগঞ্জ উপজেলা জেলা ব্রাহ্মণবাড়িয়া চট্টগ্রাম বিভাগ স্থায়ী বাসিন্দা, মতি মিয়ার কিছু জায়গা জমি ছিল কিছু বিএ করেছে কিছু আছে, এখন মতি মিঞা র দুই ছেলে আছে এ গ্রামে রিকশা চালক বিষয়টা আমাকে বল্ল ভাই আপনি আমার জায়গাটা আন্না দিন, আমার আব্বা সব জাগায় বিএ করছেনা ,আপনে কাগজপত্র দেখেন,আমি অনেক খুজা খুঁজি করে পায়ছি, এই জায়গার ২৩,শতক খাসে গেছেগা , এদের কথায় আর আর খুতিয়ানে ঠিক আছে,আপনি এখন রিকশা চালক ভাইকে কি করতে পার বেন, অপেক্ষা থাকলাম, আসসালামু আলাইকুম,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *