আপনার সিম কার নামে নিবন্ধন

আপনার ব্যবহার করা সিম কার নামে নিবন্ধন করা বা আপনার NID দিয়ে কয়টি সিম রেজিষ্ট্রেশন হয়েছে জানুন।

বর্তমানে বাংলাদেশে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম কার্ড নিবন্ধন করা হচ্ছে। বিটিআরসি (BTRC) তথ্য অনুযায়ী একটি NID দিয়ে সর্বোচ্চ ১৫টি সিম নিবন্ধন করা যাবে।

আপনার NID দিয়ে অন্য কোনো ব্যাক্তির সিম নিবন্ধন করা আছে কিনা সেটা সহজে যাচাই করে দেখতে পারবেন। অন্য কারো সিম আপনার নামে নিবন্ধন করা থাকলে উক্ত সিম কাস্টমার কেয়ার সেন্টারে গিয়ে নিবন্ধন বাতিল করতে পারবেন।

তাছাড়া আপনি চাইলে সিমের মালিকানা পরিবর্তন করতে পারবেন। যার নামে মালিকানা পরিবর্তন করতে চান উক্ত ব্যাক্তি সহ NID নিয়ে কাস্টমার কেয়ার সেন্টারে গিয়ে সিমের মালিকানা পরিবর্তন করতে পারবেন। এর জন্য কোনো খরচ লাগবে না।

সিম কার নামে নিবন্ধন (Sim registration check)

আপনার ব্যবহার করা সিম কার নামে নিবন্ধন বা রেজিষ্ট্রেশন সেটা যাচাই করতে মোবাইল থেকে ডায়াল করুন *16001# নম্বরে। এরপর NID কার্ডের শেষের 4 ডিজিট লিখে সেন্ড করুন। পরবর্তী মেসেজে আপনার সিম কার নামে নিবন্ধন বা NID দিয়ে কয়টি সিম রেজিষ্ট্রেশন হয়েছে দেখতে পাবেন।

এই প্রক্রিয়াতে অসুবিধা হলো আপনার সিমের সম্পূর্ণ নম্বর দেখতে পারবেন না। সিমের প্রথমে ৩ ডিজিট এবং শেষের ২

৩ ডিজিট দেখাবে। আর বাকি ডিজিট গুলো গোপন থাকবে। যেমন 017*****812.

সিমের মালিকানা পরিবর্তন করার নিয়ম

সিমের মালিকানা পরিবর্তন করার জন্য উভয় ব্যাক্তির এনআইডি কার্ড নিয়ে উক্ত সিমের কাস্টমার কেয়ার সেন্টারে যেতে হবে। সেখানে উভয় ব্যাক্তির বায়োমেট্রিক ভেরিফিকেশন করা হবে।

বায়োমেট্রিক ই-রেজিষ্ট্রেশনের জন্য নতুন মালিকের নাম, ঠিকানা এনআইডি নম্বর, জন্ম তারিখ প্রয়োজন হবে। সিমের মালিকানা পরিবর্তন করার জন্য কোনো চার্জ প্রযোজ্য হবে না।

সিম নিবন্ধন বাতিল করার নিয়ম

আপনার নামে যদি একাধিক সিম নিবন্ধন করা করা থাকে তাহলে নিকটস্থ সিম অপারেটর কাস্টমার কেয়ার সেন্টারে গিয়ে এনআইডি কার্ডের তথ্য দিয়ে আপনার নামে নিবন্ধন সিম খুব সহজে বালিল করতে পারবেন।

সিম নিবন্ধন বাতিল করার জন্য NID নিয়ে আপনাকে স্ব-শরীলে উক্ত সিমের কাস্টমার কেয়ার সেন্টারে যেতে হবে। কাস্টমার কেয়ার প্রতিনিধীরা আপনার কাজটি করে দিবে।

শেষ কথা

আজকে আমরা জানলাম আপনার সিম কার নামে নিবন্ধন করা বা NID দিয়ে কয়টি সিম রেজিষ্ট্রেশন হয়েছে দেখার নিয়ম। এই সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে কমেন্টে জানাবেন।

সিম নিবন্ধন FAQ

একটি NID দিয়ে কয়টি সিম নিবন্ধন করা যাবে?

এক জন্য ব্যাক্তির NID দিয়ে সর্বোচ্চ ১৫টি সিম নিবন্ধন বা রেজিষ্ট্রেশন করা যাবে।

সিম রেজিষ্ট্রেশন নাম্বার দেখার নিয়ম?

আমার নামে কয়টি সিম রেজিষ্ট্রেশন করা হয়েছে জানতে মোবাইল থেকে ডায়াল করুন *১৬০০১# নম্বরে। এরপর আইডি কার্ডের শেষের ৪ সংখ্যা লিখে সেন্ড করুন। পরবর্তী মেসেজে জানতে পারবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *