অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে ২০২৪

অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে, অস্ট্রেলিয়া বেতন কত, সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার উপায় সহ আরো বিভিন্ন তথ্য জানুন।

অস্ট্রেলিয়া একটি অর্থনৈতিক উন্নত ও প্রাকৃতিক সৌন্দর্যের দেশ। বাংলাদেশ সহ আরো বিভিন্ন দেশের অনেক মানুষ বিভিন্ন কাজে অস্ট্রেলিয়ায় বসবাস করছেন।

তাছাড়া উন্নত জীবনযাপনের জন্য নতুন করে অনেকেই অস্ট্রেলিয়া যাওয়ার স্বপ্ন দেখছেন। যারা নতুন অস্ট্রেলিয়া যেতে চাচ্ছেন তাদের প্রশ্ন অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে?

অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে ২০২৪

অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগবে সেটা সম্পূর্ণভাবে নির্ভর করে আপনার ভিসার উপর। কারণ একেক ক্যকটাগরির ভিসার দাম একেক রকম। তবে অস্ট্রেলিয়া যেতে প্রায় ১০ থেকে ১১ লক্ষ টাকা লাগে।

অস্ট্রেলিয়া কাজের ভিসা বা অস্ট্রেলিয়া ওয়ার্ক পারমিট ভিসা

পৃথিবীর উন্নত দেশ হিসাবে কাজ করার লোকের সংখ্যা অনেক কম। এজন্য অস্ট্রেলিয়া সরকার প্রত্যেক বছর লক্ষ লক্ষ লোক কাজের জন্য নিয়োগ দেয়।

আপনি যদি কাজের জন্য অস্ট্রেলিয়া যেতে চান ১০ থেকে ১১ লক্ষ টাকা খরচ করে অস্ট্রেলিয়া কাজের ভিসা নিয়ে অস্ট্রেলিয়া যেতে পারবেন।

অস্ট্রেলিয়া কৃষি ভিসা

অস্ট্রেলিয়া উন্নত দেশ হিসাবে কৃষি কাজের ক্ষেত্রে অনেক এগিয়ে। যার প্রধান কারণ উন্নত কৃষি প্রযুক্তি। অস্ট্রেলিয়ার অধিকাংশ মানুষ শিক্ষিত হওয়া জন্য তারা কৃষি কাজ খুবই কম সংখ্যাক মানুষ করে।

এজন্য প্রত্যেক বছর অস্ট্রেলিয়া সরকার বাংলাদেশ, ভারত সহ অন্যান্য দেশ থেকে হাজার হাজার কর্মী নিয়ে যায়। অস্ট্রেলিয়াতে কৃষি ভিসায় যেতে আপনার তেমন কোনো শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হয় না।

মোটামুটি ইংরেজিতে কথা বলতে পারলে হবে। বাংলাদেশ থেকে যারা কৃষি ভিসায় অস্ট্রেলিয়া যেতে চান তাদের প্রায় ৯ থেকে ১০ লক্ষ টাকা খরচ হবে।

অস্ট্রেলিয়া স্টুডেন্ট ভিসা

বাংলাদেশ থেকে প্রত্যেক বছর হাজার হাজার স্টুডেন্ট উন্নত শিক্ষার জন্য অস্ট্রেলিয়া যাচ্ছেন। স্টুডেন্ট ভিসায় অস্ট্রেলিয়া যাওয়ার জন্য অবশ্যই সেখানকার কোনো বিশ্ববিদ্যালয়ে আপনাকে পড়াশোনা আমন্ত্রণপত্র পেতে হবে।

তাছাড়া স্টুডেন্ট ভিসায় অস্ট্রেলিয়া যেতে IELTS স্কোর কমপক্ষে ৬ পেতে হবে। বাংলাদেশ থেকে স্টুডেন্ট ভিসায় অস্ট্রেলিয়া যেতে ৪ থেকে ৫ লক্ষ টাকা লাগে।

অস্ট্রেলিয়া টুরিস্ট ভিসা

অস্ট্রেলিয়া প্রাকৃতিক সৌন্দর্যের দিক থেকে অপূর্ব সুন্দর একটি দেশ। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে প্রত্যেক বছর লক্ষ লক্ষ ভ্রমণ পিপাসীরা অস্ট্রেলিয়ার প্রাকৃতিক সৌন্দর্য দেখার জন্য অস্ট্রেলিয়া আসেন।

আপনি যদি বাংলাদেশ থেকে ভ্রমণের জন্য অস্ট্রেলিয়া আসতে চান তাহলে টুরিস্ট ভিসার আবেদন করুন। আবেদন ফি ৯,৯১০ টাকা এবং ব্যাংক ড্রাফট ফি ৩০০ টাকা জমা দিতে হবে।

অস্ট্রেলিয়া টুরিস্ট ভিসার আবেদন করার পর অনেক সহজে ভিসা পেয়ে যাবেন। ভিসার মেয়াদ সাধারণত ৩ থেকে ৬ মাস হয়ে থাকে। আবার অনেক ক্ষেত্রে ভিসার মেয়াদ ১ বছর পর্যন্ত দেওয়া হয়।

সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার উপায়

বাংলাদেশ থেকে সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার জন্য বাংলাদেশে অবস্থিত অস্ট্রেলিয়ার এম্বাসিতে ভিসার আবেদন করতে হবে।

বাংলাদেশে অবস্থিত অস্ট্রেলিয়ার এম্বাসির ঠিকানা হলো অস্ট্রেলিয়া হাই কমিশন, ১৪৮ এভিনিউ গুলশান, গুলশান ২, ঢাকা, বাংলাদেশ। এই ঠিকানায় গিয়ে সরাসরি অস্ট্রেলিয়া যাওয়ার জন্য আবেদন করুন।

আপনার আবেদন যদি এপ্রুভ হয় তাহলে খুব দ্রুত সময়ের মধ্যে সরকারিভাবে অস্ট্রেলিয়া যেতে পারবেন। সরকারি ভাবে অস্ট্রেলিয়া যেতে আপনার খরচও অনেক কম হবে।

অস্ট্রেলিয়া যেতে কি কি কাগজপত্র লাগে

  • বৈধ পাসপোর্ট যার মেয়াদ কমপক্ষে ৬ মাস থাকতে হবে এবং কমপক্ষে তিনটা পৃষ্ঠা ফাঁকা থাকতে হবে।
  • জাতীয় পরিচয়পত্রের কপি।
  • ইংরেজি ভাষার দক্ষতার সার্টিফিকেট।
  • সদ্য তোলা চার কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি যার ব্যাকগ্রাউন্ড সাদা।
  • স্বাস্থ্য বীমা। 
  • ব্যাংক স্টেটমেন্ট।
  • করোনা ভাইরাসের টিকা কার্ড।
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট।
  • মেডিকেল রিপোর্ট। 
  • IELTS স্কোর কমপক্ষে ৬ থাকতে হবে। 

অস্ট্রেলিয়া বেতন কত

বাংলাদেশ সহ পৃথিবীর অন্যান্য দেশ থেকে যারা বিভিন্ন কাজের উদ্দেশ্য অস্ট্রেলিয়া যায় তাদের বেসিক বেতন ৪৫ হাজার টাকা।

তাছাড়া অস্ট্রেলিয়াতে বিভিন্ন কাজের বেতন বিভিন্ন রকম। অস্ট্রেলিয়ায় আপনি কাজ করে মাসে ৪৫ থেকে ৫০ হাজার টাকা বেতন পাবেন।

আপনার কাজেন অভিজ্ঞতা যদি ভালো হয় তাহলে বেতন আরো বেশি পাবেন। তাছাড়া ধীরে ধীরে আপনার কাজের বেতন আরো বৃদ্ধি পাবে।

শেষ কথা

আজকে আমরা জানলাম অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে, সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়া উপায়, বেতন কত সহ আরো বিভিন্ন তথ্য সম্পর্কে। এই বিষয় আপনার কোনো প্রশ্ন জানার থাকলে কমেন্টে জানাবেন।

FAQ

অস্ট্রেলিয়া যেতে কত বছর বয়স লাগে?

অস্ট্রেলিয়া যেতে সর্বনিন্ম ১৮ বছর বয়স থেকে সর্বোচ্চ ৫৫ বছর বয়সী মানুষ অস্ট্রেলিয়া যেতে পারবেন।

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া কত কিলোমিটার?

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া ৭,১৭১ কিলোমিটার।

অস্ট্রেলিয়া ভিসা প্রসেসিং হতে কতদিন লাগে?

আবেদন করার পরে অস্ট্রেলিয়া ভিসা প্রসেসিং হতে ৩৫ দিন সময় লাগে। এই সময়ের মধ্যে ৯০% আবেদনকারী ভিসা হাতে পায়।

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত সময় লাগে?

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে প্রায় ২৬ ঘন্টা সময় লাগে। বাংলাদেশ থেকে সরাসরি বিমান অস্ট্রেলিয়া যায় না। আপনাকে অন স্টপ যাত্রা বিরতি করতে হবে।

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে?

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে ১০ থেকে ১১ লক্ষ টাকা লাগে। এটা সম্পূর্ণ নির্ভর করে আপনি কোন ক্যাটাগরির ভিসায় অস্ট্রেলিয়া যেতে চাচ্ছেন তার উপর।

আরো গুরুত্বপূর্ণ তথ্য পড়ুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *