আজ থেকে চালু হচ্ছে পাসপোর্ট হেল্প লাইন বা কল সেন্টার

বাংলাদেশের নাগরিকদের পাসপোর্ট সেবা নিশ্চিত করতে ও চলমান ভোগান্তি দূর করার জন্য আজ থেকে চালু হচ্ছে পাসপোর্ট হেল্প লাইন বা কল সেন্টার 16445

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর (ডিআইপি) সহজে যাতে পাসপোর্ট আবেদনকারীরা তাদের সেবা গ্রহণ করতে পারে এজন্য কল সেন্টার চালু করতে যাচ্ছে। এই কল সেন্টার আজ ৩১ শে মার্চ ২০২৩ শুক্রবার থেকে চালু হবে।

আমরা যারা পাসপোর্ট আবেদন করি তাদের নানা ধরনের ঝামেলার মধ্যে পড়তে হয়। তাছাড়া অনেক সময় নানা ধরনের তথ্য জানার জন্য আঞ্চলিক পাসপোর্ট অফিসে যেতে হয় মূল্যবান সময় নষ্ট করে।

তাই ডিআইপি গ্রহকদের সুবিধার জন্য আজ থেকে চালু করেছে পাসপোর্ট হেল্প লাইন নাম্বার। যারা দেশের বাহিরে থাকে তারাও এই কল সেন্টারে কল করে পাসপোর্ট সম্পর্কে নানা ধরনের সেবা গ্রহণ করতে পারবেন।

আজ থেকে চালু হচ্ছে পাসপোর্ট হেল্প লাইন বা কল সেন্টার ১৬৪৪৫

ঘরে বসে পাসপোর্ট সম্পর্কে যেকোনো সেবা পেতে কল করুন 16445 নম্বরে। বাংলাদেশ থেকে পাসপোর্ট সেবা পেতে কল করুন 16445 নম্বরে এবং যারা বাংলাদেশী প্রবাসী দিদেশে আছেন তারা পাসপোর্ট সেবা পেতে কল করুন 09666716445 নম্বরে।

আপনারা উক্ত নাম্বার কল করে পাসপোর্ট সংক্রান্ত সকল তথ্য জেনে নিতে পারবেন। কল সেন্টার থেকে এমআরপি (MRP), এমআরভি (MRV) এবং ই-পাসপোর্টের আবেদন সংক্রান্ত সকল তথ্য জেনে নিতে পারবেন।

পাসপোর্ট হেল্প লাইন বা কল সেন্টার সার্ভিস খোলা থাকবে সপ্তাহে ৭ দিন ২৪ ঘন্টা। গ্রহকগণ যখন খুশি কল করে পাসপোর্ট সংক্রান্ত তথ্য জানতে পারবেন।

আপনাদের রাত দিন ২৪ ঘন্টা পাসপোর্ট সংক্রান্ত সেবা প্রদান করার জন্য ১৬ জন কল সেন্টার প্রতিনিধি (এজেন্ট) মাইক্রোফোন হাতে নিয়ে প্রস্তুত থাকবেন।

পাসপোর্ট হেল্প লাইন পরিচালনার কাজ পেয়েছে সিনোসিস। ঢাকা, কারওরান বাজারে স্থাপিত সিনোসিসেন কল সেন্টার পাসপোর্টের এই হেল্প লাইন পরিচালনা করা হবে।

প্রাথমিক ভাবে এই কল সেন্টারে খরচ ধরা হয়েছে ২১ কোটি টাকা। এই কল সেন্টার পরিচালনা করার জন্য ৪৭ জন কর্মীকে প্রশিক্ষণ দিয়েছে পাসপোর্ট অধিদপ্তর।

পাসপোর্ট হেল্প লাইন বা কল সেন্টারে কল করলে নিদিষ্ট কলচার্জ প্রযোজ্য হবে। মনে রাখবেন পাসপোর্ট হেল্প লাইন টোল ফ্রি সেবা নয়।

পাসপোর্ট হেল্প লাইনে কল করার পাশাপাশি অনলাইন WhatsApp, Imo, Messenger সহ সব ধরনের অনলাইন প্লাটফরমের মাধ্যমে চ্যাটিংয়ের সুবিধা পাবে গ্রহকগণ। এতে জন ভোগান্তিও অনেক কমে যাবে।

পাসপোর্ট সংক্রান্ত আরো তথ্য জানুন

পাসপোর্ট হেল্প লাইন FAQ

পাসপোর্ট হেল্প লাইন নাম্বার কত?

বাংলাদেশ পাসপোর্ট হেল্প লাইন নাম্বার 16445 (বাংলাদেশ), 09666716445 (প্রবাসী)।

পাসপোর্ট কল সেন্টার নাম্বার কত?

পাসপোর্ট কল সেন্টার নাম্বার ১৬৪৪৫ বাংলাদেশীরা কল করতে পারবেন সপ্তাহে ৭ দিন ২৪ ঘন্টা এবং বিদেশ থেকে প্রবাসীরা কল করুন ০৯৬৬৬৭১৬৪৪৫ নাম্বারে।

পাসপোর্ট কল সেন্টার কোথায় অবস্থিত?

বাংলাদেশ পাসপোর্ট কল সেন্টার ঢাকা, কারওরান বাজার সিনোসিস অবস্থিত।

পাসপোর্ট হেল্প লাইন থেকে সপ্তাহে কয়দিন সেবা পাওয়া যাবে?

পাসপোর্ট হেল্প লাইন বা কল সেন্টার থেকে সপ্তাহে ৭ দিন এবং রাত দিন ২৪ ঘন্টা সেবা কল করে সেবা পাওয়া যাবে। এছাড়া অনলাইন প্লাটফরম WhatsApp, messenger, Imo থেকে চ্যাটিং করে সেবা পাওয়া যাবে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *