আধার কার্ড চেক করার নিয়ম ২০২৪ অ্যাপস এবং ওয়েবসাইট থেকে

আপনি নতুন আধার কার্ড আবেদন করার পর সেটা বাতিল হয়েছে কিনা বা আধার কার্ডের তথ্য সংশোধন আবেদন অ্যাপ্রুবল হয়েছে কিনা অথবা আপনার পুরনো আধার কার্ড তথ্য সঠিক আছে কিনা আধার কার্ড চেক করার মাধ্যমে জানতে পারবেন।

অর্থাৎ আজকের আর্টিকেলে আমরা জানবো আধার কার্ড ষ্ট্যাটাস চেক করার নিয়ম এবং মোবাইল নম্বর দিয়ে কিভাবে নিউ আধার কার্ড চেক করতে হবে।

আধার কার্ড ষ্ট্যাটাস চেক করতে কি কি লাগে?

যারা নতুন আধার কার্ড নিবন্ধন করেছেন বা আধার কার্ড সংশোধন আবেদন করেছেন তাদের একটি স্লিপ প্রদান করা হয়।

উক্ত স্লিপে ১৪ ডিজিটের Enrolment নম্বর উল্লেখ থাকে। এনরোলমেন্ট তৈরি হওয়ার সময় নিদিষ্ট সময়ের নম্বর উল্লেখ করা থাকে। এই এনরোলমেন্ট নম্বরের সাহায্যে আধার কার্ড যাচাই করতে পারবেন।

মোটা কথা আপনি ৩টি নম্বর ব্যবহার করে খুব সহজে আধার কার্ড যাচাই করতে পারবেন।

  • Enrolment No
  • SRN Number 
  • SRU Number

আধার কার্ড চেক করার নিয়ম ২০২৪ (Aadhaar Card Check)

আধার কার্ড চেক করার জন্য মোবাইল বা কম্পিউটার থেকে ভিজিট করুন https://myaadhaar.uidai.gov.in/CheckAadhaarStatus. এরপর আপনার স্লিপে থাকা ১৪ ডিজিটের এনরলমেন্ট নম্বর, তারিখ এবং সময় মোট ১৮ ডিজিট লিখুন। তারপর ক্যাপচা পূরণ করে Submit অপশনে ক্লিক করলে আধার কার্ড ষ্ট্যাটাস দেখতে পাবেন।

আধার কার্ড ষ্ট্যাটাস চেক করার জন্য নিচের ধাপ গুলো অনুসারণ করুন:

Aadhaar Card Check
  • প্রথমে ভিজিট করুন https://myaadhaar.uidai.gov.in/CheckAadhaarStatus এই লিংকে।
  • স্লিপে থাকা Enrolment ID, SRN or URN নম্বর লিখুন।
  • ডান পাশে ছবিতে দেখানো সঠিক ক্যাপচা গুলো বক্সে লিখুন।
  • শেষে Submit অপশনে ক্লিক করলে আধার কার্ড ষ্ট্যাটাস দেখতে পাবেন।

মনে রাখবেন Enrolment No যখন টাইপ করবেন তখন কোনো ধরনের স্পেস ব্যবহার করবেন না। Enrolment No এর সাথে তারিখ এবং সময় একসাথে ১৮ ডিজিট লিখতে হবে এবং লেখার সময় কোনো ধরনের স্পেস ব্যবহার করা যাবে না।

উদাহরণ: 1216000690016909042011041637

আধার কার্ড নাম্বার চেক

আধার কার্ড নম্বর চেক করার প্রথমে ভিজিট করুন https://myaadhaar.uidai.gov.in/verifyAadhaar এই ওয়েবসাইট। এখানে আধার কার্ড নাম্বার লিখে এবং ক্যাপচা পূরণ করে সাবমিট অপশনে ক্লিক করলে আধার কার্ড তথ্য দেখতে পাবেন।

আপনার আধার কার্ডের সাথে মোবাইল নাম্বার যুক্ত জরুরী কিন্তু অধিকাংশ নাগরিক জানে না তাদের আধার কার্ডের সাথে কোন মোবাইল নাম্বারটি যুক্ত রয়েছে।

যারা জানেন না তারা আধার কার্ড নাম্বার চেক করার মাধ্যমে নিজে নিজেই জেনে নিতে পারবেন আধার কার্ডের সাথে কোন মোবাইল নাম্বার যুক্ত করা আছে। 

আধার কার্ডে যে মোবাইল নাম্বার যুক্ত করা থাকবে উক্ত মোবাইল নাম্বারের শেষের ২ ডিজিট দেখানো হবে।

আধার কার্ড চেক করার অ্যাপস ২০২৪

আধার কার্ড চেক করার একমাত্র অ্যাপস UIDAI কর্তৃক প্রদত্ত mAadaar. এই অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে সম্পূর্ণ ফ্রিতে ইনস্টল আপনার আধার কার্ড যাচাই করতে পারবেন।

তাছাড়া এই অ্যাপের মাধ্যমে বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন। যেমন আধার কার্ড পিভিসি আবেদন, আধার কার্ড সংশোধন, আধার কার্ডের কিউআর কোড জেনারেট ইত্যাদি।

শেষ কথা

আজকে আমরা জানলাম নিউ এবং পুরনো আধার কার্ড চেক করার নিয়ম সম্পর্কে। এই বিষয় কোনো প্রশ্ন করার থাকলে কমেন্ট বক্সে অবশ্যই লিখে জানাবেন।

আধার কার্ড FAQ

আধার কার্ড কি?

আধার কার্ড হলো ভারত সরকার কর্তৃক একটি নাগরিক শনাক্তকরণ ডকুমেন্টস। এই কার্ডে ১২ ডিজিটের Unique identification number এবং বায়োমেট্রিক তথ্য থাকে। সরকারি বিভিন্ন সুযোগ সুবিধা, ব্যাংক একাউন্ট খোলা এবং শনাক্তকরণে এই কার্ড ব্যবহার করা হয়।

আধার কার্ড ওয়েবসাইট লিংক কি?

আধার কার্ড ওয়েবসাইট হলো https://myaadhaar.uidai.gov.in. এই ওয়েবসাইট থেকে আধার কার্ড সম্পর্কিত বিভিন্ন তথ্য চেক করতে পারবেন।

কিভাবে আধার কার্ডের ষ্ট্যাটাস চেক করব?

আধার কার্ড ষ্ট্যাটাস চেক করার এই https://myaadhaar.uidai.gov.in/CheckAadhaarStatus ওয়েবসাইট ভিজিট করুন। এরপর আধার কার্ডে থাকা ১৪ ডিজিটের এনরোলমেন্ট নম্বর, তারিখ এবং জন্ম তারিখ লিখে সাবমিট অপশনে ক্লিক করলে আধার কার্ডের ষ্ট্যাটাস চেক করতে পারবেন।

আরো গুরুত্বপূর্ণ তথ্য জানুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *