ইউরোপের কোন দেশের ভিসা সহজে পাওয়া যায় ২০২৪ সালে

জানুন ২০২৪ সালে ইউরোপের কোন দেশের ভিসা সহজে পাওয়া যায়, বাংলাদেশ থেকে সহজে ইউরোপে যাওয়ার উপায়, ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে এবং ইউরোপের কোন কোন দেশে যাওয়া ঠিক হবে।

আমাদের দেশ থেকে প্রত্যেক বছর হাজার হাজার মানুষ ইউরোপের দেশ গুলোতে যেতে যাচ্ছে। কারণ, ইউরোপের দেশে বসবাস করা অনেকটা স্বপ্নের মতো।

তবে, ইউরোপের দেশ গুলোতে বর্তমানে ভিসা সহজে পাওয়া যাচ্ছে না, অর্থ্যাৎ ভিসা পাওয়া অনেক কঠিক হয়েছে। কারণ, পৃথিবীর অধিকাংশ দেশের মানুষ ইউরোপের দেশ গুলোতে বসবাস করতে চাই।

কারণ, সেখানে সুযোগ সুবিধা অন্যান্য দেশের তুলনায় অনেক গুণ বেশি। তাই আপনারা যারা ইউরোপের দেশ গুলোতে যেতে যাচ্ছেন তারা আজকের আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।

তাছাড়া আপনারা যারা ইউরোপে যেতে চাচ্ছেন তারা সরকারি ভাবে ভিসার আবেদন করবেন। কখনো অবৈধ ভাবে ইউরোপের দেশ গুলোতে প্রবেশ করবেন না।

ইউরোপের কোন দেশের ভিসা সহজে পাওয়া যায় ২০২৪

বর্তমানে বাংলাদেশ থেকে ইউরোপের বেশ কয়েকটি দেশের ভিসা চালু হয়েছে। এই সব দেশ গুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো পর্তুগাল, ফ্রান্স, সুইজারল্যান্ড, মাল্টা, হাঙ্গেরি, নেদারল্যান্ড, পোল্যান্ড, ডেনমার্ক, অস্ট্রিয়া ও রোমানিয়া।

আপনারা যারা ইউরোপের দেশ গুলোতে পড়াশোনা বা ভ্রমন করতে চাচ্ছেন তারা ইউরোপের বেশ কয়েকটি দেশের ভিসা সহজে পেয়ে যাবেন। 

ভ্রমন, পড়াশোনা বা কাজের জন্য বাংলাদেশ থেকে ইউরোপের কোন দেশের ভিসা সহজে পাওয়া যায় ২০২৪ সালে তা নিচে বিস্তারিত আলোচনা করেছি।

পর্তুগাল

ইউরোপের অন্যান্য দেশ গুলোর নাম আমরা না জানলেও পর্তুগাল দেশের নাম আমরা অনেকে জানি। কারণ, ফুটবল খেলার জন্য এবং রোনালদোর নৈপুণ্যের জন্য সবাই আমরা পর্তুগাল দেশ চিনি।

ইউরোপের অন্যান্য দেশ গুলোর মতো পর্তুগালে বসবাস করা অনেকটা স্বপ্নের মতো। আপনি যদি সেখানকার স্থায়ী নাগরিক হতে পারেন, তাহলে সরকার কতৃক বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা পাবেন।

বাংলাদেশ থেকে পর্তুগালের ভিসা পাওয়া খুব কঠিন কিছু নয়। সরকারি ভাবে আবেদন করলে খুব সহজে ইউরোপের দেশ পর্তুগালের ভিসা পেয়ে যাবেন। 

আর আপনি যদি পড়াশোনা করার জন্য পর্তুগাল যেতে চাচ্ছেন তাহলে IELTS স্কোর সর্বনিন্ম ৬ পেতে হবে। জানুন পর্তুগাল যেতে কত টাকা লাগে

ফ্রান্স

অর্থনৈতিক, বানিজ্যিক এবং লেখার দিক থেকে ফ্রান্স দেশটি অনেক শক্তিশালী। আপনি যদি ফুটবল খেলা পছন্দ করেন তাহলে তো অবশ্যই ইউরোপের দেশ ফ্রান্সের নাম শুনছেন।

গত ২০১৮ ফুটবল বিশ্বকাপে জয়ী এবং ২০২২ কাতার বিশ্বকাপে রানারআপ দল ফ্রান্স। বাংলাদেশ থেকে যারা ফ্রান্সে যেতে চাচ্ছেন তারা টুরিস্ট, স্টুডেন্ট ভিসার আবেদন করলে সহজে ভিসা পেয়ে যাবেন।

তবে, আপনি যদি কাজের জন্য ফ্রান্স যেতে চান তাহলে ফ্রান্স ওয়ার্ক পারমিট বা কাজের ভিসা পেতে একটু কঠিন হয়ে যাবে।

সুইজারল্যান্ড

ইউরোপ মহাদেশে সহ পৃথিবীর সবথেকে সুন্দর দেশ হলো সুইজারল্যান্ড। প্রত্যেক বছর হাজার হাজার মানুষ সুইজারল্যান্ডে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে যায়।

আপনি বাংলাদেশ থেকে সুইজারল্যান্ডে যাওয়ার জন্য খুব সহজে ভ্রমণ ভিসা এবং স্টুডেন্ট ভিসা পেয়ে যাবেন। তবে, সুইজারল্যান্ডে যারা কাজের জন্য সুইজারল্যান্ড ওয়ার্ক পারমিট আবেদন করবেন তাদের ওয়ার্ক পারমিট পাওয়া একটু কঠিন হয়ে যাবে।

মাল্টা

ইউরোপের অন্যতম একটু সুন্দর দেশ মাল্টা। মাল্টাকে দ্বীপের দেশ বলা হয়। কারণ, সাতটি দ্বীপ নিয়ে মাল্টা দেশ গঠিত, যা মাল্টাকে আরো সুন্দর করে তুলছে।

প্রত্যেক বছর বিভিন্ন দেশ থেকে মাল্টা হাজার হাজার লোক আমদানি করে কাজের উদ্দেশ্য। আপনি যদি ইউরোপের দেশ মাল্টায় কাজের উদ্দেশ্য যেতে চান তাহলে সহজে ভিসা পেতে যাবেন।

বর্তমানে বাংলাদেশ ও ভারত থেকে মাল্টার ভিসা নিয়ে হাজার হাজার মানুষ মাল্টায় যাচ্ছেন। মাল্টা ওয়ার্ক পারমিট ছাড়াও স্টুডেন্ট ভিসা এবং ভ্রমণ ভিসা সহজে পাওয়া যাচ্ছে।

হাঙ্গেরি

ইউরোপের দেশ গুলোতে যারা পড়াশোনা করতে চান তারা হাঙ্গেরি দেশে যেতে পারবেন। বাংলাদেশ থেকে প্রত্যেক বছর হাজার হাজার স্টুডেন্ট স্কলার্শিপ নিয়ে হাঙ্গেরি যাচ্ছেন।

তাছাড়া যারা হাঙ্গেরি দেশে কাজের উদ্দেশ্য যেতে যান তারা হাঙ্গেরি ওয়ার্ক পারমিশন বা জব ভিসা সহজে পেয়ে যাবেন। বর্তমানে বাংলাদেশ থেকে হাঙ্গেরি জব ভিসা চালু হয়েছে। 

২০২১ সালে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্র্রালয়ের এক জরিপে দেখা গেছে ৯৫% মানুষ কাজের ভিসা আবেদন করেছে এবং হাঙ্গেরি যেতে পারছেন।

নেদারল্যান্ড

কম খরচে যারা পড়াশোনা করার জন্য ইউরোপের দেশ নেদারল্যান্ড যেতে চাচ্ছেন তারা খুব সহজে ভিসা পেয়ে যাবেন। বাংলাদেশ থেকে কয়েক বছরে হাজার হাজার শিক্ষার্থী নেদারল্যান্ড স্টুডেন্ট ভিসার আবেদন করছে।

তাদের মধ্যে অধিকাংশ শিক্ষার্থীরা নেদারল্যান্ডে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা সুযোগ পেয়েছে। আর বাংলাদেশ থেকে যারা ওয়ার্ক পারমিট নিয়ে কাজের উদ্দেশ্য যেতে চাচ্ছেন তাদের ভিসা পেতে একটু কষ্টকর হচ্ছে।

রোমানিয়া

আপনি যদি কম খরচে ইউরোপে যেতে যান তাহলে রোমানিয়া দেশে যেতে পারবেন। ইউরোপ মহাদেশে যতগুলো দেশ রয়েছে তার মধ্যে সব থেকে কম খরচে যাওয়া যায় মাল্টা ও রোমানিয়া দেশে।

রোমানিয়া যেতে আপনার খুব বেশি টাকা খচর হবে না। আপনি রোমানিয়ার বিভিন্ন ভিসা ক্যাটাগরিতে যেতে পারবেন। যেমন- ওয়ার্ক পারমিট, স্টুডেন্ট ভিসা, ভ্রমণ ভিসা ও টুরিস্ট ভিসায়।

যারা কাজের ভিসা বা ওয়ার্ক পারমিট নিয়ে রোমানিয়া যেতে যাচ্ছেন তারা খুব সহজে ভিসা পেয়ে যাবেন। তাছাড়া, রোমানিয়া সরকার বিভিন্ন দেশ থেকে হাজার হাজার লোক কাজের জন্য ভিসা দিচ্ছে।

আপনি যদি রোমানিয়া ওয়ার্ক পারমিট নিয়ে যেতে চান তাহলে জানুন রোমানিয়া বেতন কত এবং রোমানিয়া ওয়ার্ক পারমিট চেক করার নিয়ম সম্পর্কে।

এছাড়া ইউরোপের অন্যান্য দেশ যেমন পোল্যান্ড, ডেনমার্ক, অস্ট্রিয়া দেশের ভিসা বাংলাদেশ থেকে সহজে পাওয়া যাচ্ছে।

ইউরোপ যেতে কত টাকা লাগে

ইউরোপ যেতে কত টাকা লাগে সেটা নির্ভর করবে আপনি ইউরোপের কোন দেশে যেতে যাচ্ছেন সেটার উপর। আর বিষয়টা আপনি অনলাইন ওয়েবসাইটের মাধ্যমে যাচাই করে দেখতে পারবেন। 

ইউরোপের কোন কোন দেশে যেতে কত টাকা লাগে সেটা যাচাই করতে নিচের এই https://www.vfsglobal.com ওয়েবসাইট ভিজিট করুন।

ইউরোপ যেতে কত বছর বয়স লাগে

ইউরোপ যেতে আপনার সর্বনিন্ম বছর ১৮ বছরের বেশি হতে হবে। আপনি যদি ইউরোপে সব ধরনের কাজ করতে চান তাহলে ২১ বছর বয়স লাগে।

বাংলাদেশ থেকে ইউরোপে যাওয়ার সহজ উপায় ২০২৪

বর্তমানে বাংলাদেশ থেকে ইউরোপের কিছু কিছু দেশে যাওয়া অনেকটা সহজ হয়ে গেছে। তবে, বৈধ ভাবে ইউরোপে যাওয়ার জন্য আপনাকে কিছু নিয়ম অবশ্যই ফলো করতে হবে।

  • আপনার একটি বৈধ পাসপোর্ট থাকতে হবে এবং পাসপোর্টের মেয়াদ কমপক্ষে ছয় (৬) মাস থাকতে হবে। 
  • সরকারি ভাবে ভিসার আবেদন করতে হবে। 
  • সরকার অনুমোদন আছে এমন ভিসা এজেন্সির মাধ্যমে ভিসার আবেদন করতে পারবেন।

ভিসার আবেদন করার পরে হাতে ভিসা পাওয়ার পরে অবশ্যই আপনার ভিসা অনলাইনের মাধ্যমে চেক করে দেখবেন। জানুন পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক (সকল দেশের)

শেষ কথা 

আজকে আমরা জানলাম ইউরোপের কোন দেশের ভিসা সহজে পাওয়া যায়, বাংলাদেশ থেকে ইউরোপ যাওয়ার সহজ উপায় এবং ইউরোপ যেতে কত টাকা লাগে সেই সম্পর্কে।

পাসপোর্ট, ভিসা সম্পর্কে এমন নতুন নতুন তথ্য জানতে নিয়মিত আমাদের এই ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ।

FAQ

ইউরোপের কোন দেশে বসবাস করা সহজ?

ইউরোপ মহাদেশ এমন কিছু দেশ রয়েছে যেখানে আপনারা খুব সহজে বসবাস করতে পারবেন। এই দেশ গুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো পর্তুগাল, গ্রীস, মাল্টা, মেক্সিকো, আমেরিকা, সাইপ্রাস, বারবুডা ইত্যাদি।

Similar Posts

10 Comments

  1. মনির সরদার পিতাঃচানমিয়া সরদার গ্যাম পাংগাশিয়া পোস্ট কালকিনি থানা কালকিনি জেলা মাদারীপুর ঢাকা বাংলাদেশে

  2. ভাই আমি রিভাবে কি করবো ?ভিসা পাওয়ার জন্যা বা ভিসা করে দিতেন যদি

      1. সালামালাইকুম ভাই আমি ইউরো কান্ট্রি গুলোর মধ্যে যাইতে যাইতেছি কিভাবে ভিসা পাব একটু যদি বলতেন সবকিছু

          1. মেসিডোনিয়ার ভিসা জন্য কিভাবে আবেদন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *