ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে ২০২৪ সালে

আজকের আর্টিকেলে আমরা জানবো ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে এবং কম খরচে ইউরোপের কোন দেশে যাওয়া যায় সেই সম্পর্কে। 

আমরা যারা বাংলাদেশে বসবাস করি তাদের মধ্যে অনেকের স্বপ্ন ইউরোপের যেকোনো একটি দেশে বসবাস করার জন্য। কিন্তু, বাংলাদেশ থেকে ইউরোপের দেশ গুলোর ভিসা পাওয়া অনেক কঠিন।

তবে, ইউরোপের কিছু কিছু দেশ রয়েছে যেখানে আপনি চাইলে সহজে যেতে পারবেন। আজকে আমি এই আর্টিকেলের মাধ্যমে ইউরোপের এমন কিছু দেশের নাম উল্লেখ করবো যেখানে খুব সহজে যেতে পারবেন।

অন্যান্য দেশের তুলনায় ইউরোপের দেশ গুলোতে যেতে অনেক বেশি পরিমাণে টাকা লাগে। তবে, এটা সম্পূর্ণ নির্ভর আপনি ইউরোপের কোন দেশে যেতে যাচ্ছেন তার উপর।

আজকে আমি ইউরোপের এমন কিছু দেশের নাম উল্লেখ করবো যেখানে বাংলাদেশ থেকে কম খরচে যেতে পারবেন বা পড়াশোনা, কাজ এবং ভ্রমণের জন্য সহজে ভিসা পেয়ে যাবেন।

ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে ২০২৪

আমাদের বাংলাদেশের অধিকাংশ নাগরিকগণ ইউরোপের দেশ গুলো যেতে পছন্দ করে। তবে, তারা জানে না ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে

ইউরোপ মহাদেশের মধ্যে অনেক গুলো দেশ রয়েছে। তার মধ্যে কিছু দেশ রয়েছে যেখানে যেতে ইউরোপের অন্যান্য দেশ গুলোর তুলনায় অনেক কম টাকা লাগবে।

এই দেশ গুলোর মধ্যে অন্যতম হলো পর্তুগাল, মাল্টা, অস্ট্রিয়া, পোল্যান্ড, গ্রিস, রোমানিয়া, কানাডা সহ আরো অন্যান্য।

এর আগের আর্টিকেলে আমরা জেনেছি ২০২৪ বাংলাদেশ থেকে ইউরোপের কোন দেশের ভিসা সহজে পাওয়া যায় সেই সম্পর্কে। আর আজকে জানবো কম খরচে ইউরোপের কোন কোন দেশে যাওয়া যায়।

পর্তুগাল যেতে কত টাকা লাগে ২০২৪

বাংলাদেশ থেকে পর্তুগাল যেতে কত টাকা লাগে সেটা সঠিক ভাবে বলা সম্ভব না। কারণ, কত টাকা লাগবে সেটা নির্ভর করবে ভিসার ক্যাটাগরি ও ভিসার মেয়াদ এর উপর।

পর্তুগাল যাওয়ার জন্য বিভিন্ন ধরনের ভিসা ক্যাটাগরি রয়েছে। যেমন পর্তুগাল ওয়ার্ক পারমিট ভিসা, মেডিকেল ভিসা, স্টুডেন্ট ভিসা, টুরিস্ট ভিসা ইত্যাদি। একেক ক্যাটাগরির ভিসায় যেতে একেক রকম টাকা লাগে।

পর্তুগাল ওয়ার্ক পারমিট ভিসায় যেতে ৭ লাখ থেকে ৮ লাখ, টুরিস্ট ভিসায় যেতে ৪ লাখ টাকা, স্টুডেন্ট ভিসায় যেতে ৫ লাখ টাকা এবং মেডিকেল ভিসায় যেতে ৪ লাখ টাকার মতো লাগে।

বাংলাদেশ থেকে পর্তুগাল যেতে কত টাকা লাগবে এই সম্পর্কে আরো বিস্তারিত জানতে এই আর্টিকেলটি পড়ুন পর্তুগাল যেতে কত টাকা লাগে

মাল্টা যেতে কত টাকা লাগে ২০২৪

ইউরোপ মহাদেশে যতগুলো দেশ রয়েছে তার মধ্যে সব থেকে কম খরচে যেতে মাল্টা। অনেকে মাল্টা দেশের নাম শুনেনি। মাল্টা হলো ইউরোপের অন্যান্য দেশের মতো অনেক সুন্দর একটি দেশ।

বাংলাদেশ থেকে যারা মাল্টা যেতে যান তারা খুব সহজে ভিসা পেয়ে যাবেন। মাল্টা যেতে বিভিন্ন ক্যাটাগরির ভিসা রয়েছে।

মাল্টা কাজের উদ্দেশ্য যেতে ৬ লাখ টাকা, ভ্রমণের উদ্দেশ্য যেতে ২ লাখ টাকা লাগে। আপনারা যারা কম খরচে ইউরোপের দেশে যেতে যাচ্ছেন তাদের জন্য মাল্টা অন্যতম।

অস্ট্রিয়া যেতে কত টাকা লাগে ২০২৪

আপনার অস্ট্রিয়া যেতে কত টাকা লাগবে সেটা সম্পূর্ণভাবে নির্ভর করবে আপনার ভিসার উপর। অস্ট্রিয়া যেতে চার (৪) ধরনের ভিসা পাওয়া যায়।

এই ভিসা গুলো হলো ওয়ার্ক পারমিট, স্টুডেন্ট ভিসা, ভ্রমণ ভিসা ও বিজনেস ভিসা। স্টুডেন্ট ভিসায় অস্ট্রিয়া যেতে আপনার ব্যাংকে ৭০০০ ইউরো থাকতে হবে (২৪ বছর বয়স নিচে) এবং ১২০০ ইউরো থাকতে হবে (বয়স ২৪ বছর বেশি হলে)।

এছাড়া আপনার প্রত্যেক মাসের খরচ ধরতে হবে ৫০০ ইউরো এর মতো (বয়স ২৪ নিচে হলে) আর ১০০০ ইউরো ধরতে হবে (বয়স ২৪ উপরে হলে)। আপনি যদি ভ্রমণের উদ্দেশ্য যান তাহলে ৫০০ ইউরো এবং বিজনেস ভিসায় ১২০০ ইউরো।

আর যারা কাজের উদ্দেশ্য অস্ট্রিয়া ওয়ার্ক পারমিট নিয়ে যেতে অস্ট্রিয়া যেতে চাচ্ছেন তাদের বাংলাদেশী টাকায় ৭ লাখ থেকে ৮ লাখ টাকা লাগবে।

মনে রাখবেন, বাংলাদেশ থেকে অস্ট্রিয়া যাওয়া যায় না। তবে, বাংলাদেশের নাগরিকগণ অস্ট্রিয়া যেতে চাইলে ভারতের দিল্লি থেকে ভিসার আবেদন করবেন। আমি উপরে দিল্লি থেকে অস্ট্রিয়া যেতে কত টাকা লাগে সেটাই বলেছি।

পোল্যান্ড যেতে কত টাকা লাগে ২০২৪

ইউরোপের দেশ পোল্যান্ড যেতে আপনার কত টাকা লাগবে সেটা সম্পূর্ণভাবে নির্ভর করবে ভিসা ক্যাটাগরির উপর। বাংলাদেশ থেকে অধিকাংশ মানুষ পোল্যান্ড যার কাজের উদ্দেশ্য।

পোল্যান্ড কাজের ভিসা বা ওয়ার্ক পারমিট নিয়ে যেতে আনুমানিক ১০ লাখ টাকার মতো খরচ হবে। স্টুডেন্ট ভিসায় যেতে প্রায় ৪ লাখ এবং টুরিস্ট বা ভ্রমণ ভিসায় যেতে প্রায় ৪ লাখ টাকা লাগবে।

রোমানিয়া যেতে কত টাকা লাগে ২০২৪

বাংলাদেশ থেকে যারা রোমানিয়া কাজ বা ভ্রমণ ভিসায় যেতে চান তারা খুব সহজে ভিসা পেয়ে যাবেন। ইউরোপ মহাদেশের মধ্যে যতগুলো দেশ রয়েছে তার মধ্যে মাল্টার পরে কম খরচে যেতে পারবেন রোমানিয়া।

রোমানিয়া যেতে কয়েক ধরনের ভিসা পাওয়া যায়। তাছাড়া আপনার কত টাকা খরচ হবে সেটা নির্ভর করবে আপনি কোন ক্যাটাগরির ভিসায় যেতে চাচ্ছেন সেটার উপর।

রোমানিয়া কাজের ভিসা বা রোমানিয়া ওয়ার্ক পারমিট নিতে হলে ৭ থেকে ৯ লাখ টাকা লাগে। আর ভ্রমন ভিসায় যেতে ৪-৫ লাখ টাকা লাগে। 

বাংলাদেশ থেকে রোমানিয়া যেতে অনেক এজেন্সি বা কোম্পানি রয়েছে যাদের মাধ্যমে ভিসার আবেদন করে রোমানিয়া যেতে পারবেন। তাছাড়া সরকারি ভাবে ভিসার আবেদন করে রোমানিয়া যেতে পারবেন।

রোমানিয়া সরকার বিভিন্ন দেশ থেকে কাজের উদ্দেশ্য প্রত্যেক বছর হাজার হাজার লোক আমদানি করছে। জানুন,

কানাডা যেতে কত টাকা লাগে ২০২৪

ইউরোপের অর্থনৈতিক দেশ গুলোর মধ্যে কানাডা অন্যতম। বর্তমানে বাংলাদেশ থেকে হাজার হাজার লোক কানাডা যাচ্ছে। কারণ, সেখানে বসবাস করতে পারলে বিভিন্ন সুযোগ সুবিধা পাওয়া যায়।

বাংলাদেশ থেকে কানাডা যেতে কত টাকা লাগে সেটা নির্ভর করে ভিসার ধরনের উপর। অর্থাৎ কানাডা যেতে বিভিন্ন ধরনের ভিসা পাওয়া যায়। কানাডা ভিসা ক্যাটাগরি সম্পর্কে জানুন।

কানাডা জব বা ওয়ার্ক পারমিট ভিসায় যেতে প্রায় ১০ লাখ টাকা খরচ হবে এবং আপনার ব্যাংক একাউন্টে ১০ লাখ টাকার উপর ব্যালেন্স থাকতে হবে। 

স্টুডেন্ট ভিসায় যেতে ৫ লাখ টাকা খরচ এবং এইচএসসি পরীক্ষায় সর্বনিন্ম ৪.০০ পয়েন্ট লাগবে। বাংলাদেশ থেকে উচ্চশিক্ষার প্রত্যেক বছর হাজার হাজার শিক্ষার্থী কানাডা যাচ্ছেন।

ইউরোপের অন্যান্য দেশ গুলোর তুলনায় প্রাকৃতিক সৌন্দর্যে কানাডা সবার শীর্ষে রয়েছে। আপনি যদি টুরিস্ট বা ভিজিটর ভিসায় কানাডা যেতে চান তাহলে ৩ থেকে ৪ লাখ টাকা খরচ হবে। আপনার ভিসার মেয়াদ থাকতে ৩ থেকে ৪ মাস।

কানাডা উন্নত দেশ হওয়ায় কৃষি কাজে সংখ্যা অনেক কম। অর্থাৎ কৃষি কাজে তাদের আগ্রহ খুবই কম। আপনি যদি কৃষি কাজ করার জন্য কানাডা যেতে চান তাহলে ৫ থেকে ৮ লাখ টাকা লাগবে এবং সহজে ভিসা পেয়ে যাবেন।

গ্রিস যেতে কত টাকা লাগে ২০২৪

ইউরোপের দেশ গ্রিস যেতে কত টাকা লাগবে সেটা নির্ভর করবে আপনি কোন ধরনের ভিসায় গ্রিস যেতে চাচ্ছেন। বাংলাদেশ থেকে গ্রিসে যাওয়ার জন্য ওয়ার্ক পারমিট ভিসা, কৃষি ভিসা, ভ্রমণ বা ভিজিটর ভিসায় যেতে পারবেন।

বাংলাদেশে বিভিন্ন এজেন্সি রয়েছে যার মাধ্যমে সহজে গ্রিস যেতে পারবেন। গ্রিস ভিসা ফ্রম বাংলাদেশ থেকে ৯ থেকে ১০ লাখ টাকা খরচ হবে।

কম খরচে ইউরোপের কোন দেশে যাওয়া যায়

কম খরচে ইউরোপের দেশ মাল্টা, পর্তুগাল, গ্রিস, কসোভো, রোমানিয়া, পোল্যান্ড, বুলগেরিয়া, অষ্ট্রিয়া, ডেনমার্ক, সুইডেন সহ আরো বিভিন্ন দেশে যাওয়া যায়।

শেষ কথা 

আজকে আমরা জানলাম ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে এবং কম খরচে ইউরোপের কোন কোন দেশে যাওয়া যায় বা ইউরোপ যেতে কত টাকা লাগে সেই সম্পর্কে।

পাসপোর্ট, বিভিন্ন দেশের ভিসা সহ আরো বিভিন্ন তথ্য জানতে নিয়মিত নিয়মিত আমাদের এই ওয়েবসাইট ভিজিট করুন।

Similar Posts

4 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *