কসোভো কোথায় অবস্থিত জানুন

আজকের আর্টিকেলে আমরা জানবো কসোভো কোথায় অবস্থিত, আয়তন, জনসংখ্যা, ভাষা সহ আরো গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে।

কসোভো ইউরোপের বলকান অঞ্চলের একটি স্বাধীন রাষ্ট্র। কসোভো স্বাধীন হওয়ার পূর্বে সার্বিয়ার একটি প্রদেশ ছিলো। ১৯৯১ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত কসোভো জাতিসংঘ প্রশাসনের তত্বাবধানে ছিলো।

২০০৮ সালের ফেব্রুয়ারি মাসে কসোভো একটি স্বাধীন রাষ্ট্র হিসাবে ঘোষণা করে। বিশ্বের বড় বড় অর্থনৈতিক দেশ মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য সহ আরো বহু দেশ কসোভো কে স্বাধীন রাষ্ট্র হিসাবে স্বীকৃতি দিয়েছে।

জাতিসংঘের ১৯৩ টি সদস্য দেশের মধ্যে ১১৫ টি স্বাধীন রাষ্ট্র কসোভো কে স্বাধীন রাষ্ট্র হিসাবে স্বীকৃতি দিয়েছে। ১১৪ তম দেশ হিসাবে কসোভো কে বাংলাদেশ স্বাধীন রাষ্ট্র হিসাবে স্বীকৃতি দিয়েছে। তবে সার্বিয়া এখনো আনুষ্ঠানিকভাবে কসোভোকে স্বাধীন রাষ্ট্র হিসাবে স্বীকৃতি দেয় নি।

কসোভো কোথায় অবস্থিত

কসোভো ইউরোপ মহাদেশ অবস্থিত। ইউরোপ মহাদেশের সর্ব শেষ মুসলিম স্বাধীন রাষ্ট্র হলো কসোভো। এদেশের অধিকাংশ মানুষ জাতীগতভাবে আলবেনীয়। এছাড়া জিপিসি, তুর্কি, বসনীয়, সার্বীয় এবং অন্যান্য জাতির মানুষ রয়েছে।

কসোভোর সবচেয়ে বড় শহর এবং দেশটির রাজধানীর নাম প্রিস্টিনা। ইউরোপের অন্যান্য অর্থনৈতিক দেশ গুলোর মতো কসোভো এখনো এতোটা অর্থনৈতিক উন্নতি করতে পারিনি। তবে কসোভো একটি উচ্চ মধ্যম আয়ের অর্থনৈতিক উন্নয়নশীল দেশ।

কসোভো জনসংখ্যা কত

বর্তমানে কসোভো জনসংখ্যা ২০ লক্ষের বেশি। এর মধ্যে মুসলমান জনসংখ্যা রয়েছে প্রায় ৯৫%, রোমান ক্যাথলিক ২%, অর্থোডক্স ১% এবং অন্যান্য ধর্মের মানুষ রয়েছে ১%।

কসোভোতে প্রধান ৬ টি জাতি গোষ্ঠীর মানুষ বসবাস করে। এই জাতি গোষ্ঠী গুলো হলো তুর্কি, রোমানি, বসনিয়ান, গোরানি, আলবেনিয়ান এবং সার্বীয়।

কসোভো এর আয়তন কত

কসোভো এর আয়তন ৮৮ হাজার ৩৬১ কিলোমিটার। আর যদি মাইলের হিসাব করেন তাহলে ৪ হাজার ২১২ মাইল।

কসোভো মুদ্রার নাম কি

কসোভো মুদ্রার নাম ইউরো (€)। যেহেতু কসোভো ইউরোপ মহাদেশের অন্তর্ভুক্ত একটি দেশ তাই কসোভো ইউরো ব্যবহার করে।

কসোভো ১ টাকা বাংলাদেশের কত টাকা

কসোভো ১ ইউরো সমান বাংলাদেশের ১১৭.৯৭ টাকা। অর্থাৎ কসোভো ১ টাকা বাংলাদেশের ১১৭.৯৭ টাকা।

শেষ কথা

আজকে আমরা জানলাম কসোভো কোথায় অবস্থিত এবং সেখানের জনসংখ্যা, ভাষা, সহ আরো বিভিন্ন তথ্য সম্পর্কে। এই বিষয় কোনো প্রশ্ন জানার থাকলে কমেন্ট বক্সে লিখে জানাবেন।

FAQ

কসোভো প্রধান ধর্ম কি?

কসোভো প্রধান ধর্ম হলো মুসলিম। কসোভোতে শতকরা ৯৫% জনসংখ্যা মুসলমান।

কসোভো কি স্বাধীন রাষ্ট্র?

হ্যাঁ। কসোভো একটি স্বাধীন রাষ্ট্র। ২০০৮ সালের ফেব্রুয়ারি মাসে কসোভো স্বাধীনতা ঘোষণা করে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *