কারো নামে মামলা আছে কিনা জানার উপায়

আপনাদের মধ্যে অনেকে জানতে চেয়েছেন কারো নামে মামলা আছে কিনা জানার উপায় বা আমার নামে কোনো মামলা হয়েছে কিনা জানার উপায় সম্পর্কে।

অনেক সময় আপনার অজান্তেই আপনার নামে মামলা হতে পারে। মনে করুন আপনার এলাকায় এমন কোনো ঘটনা ঘটছে যার কারণে আপনার বিরদ্ধে অনেক সময় মামলা হতে পারে।

আপনার নামে মামলা হয়েছে কিনা সেটা আপনি কিভাবে জানবেন। আপনার নামে মামলা হয়েছে কিনা জানার উপায় নিচে আলোচনা করা হয়েছে। 

কারো নামে মামলা আছে কিনা জানার উপায়

আপনার নামে মামলা হয়েছে কিনা সহজে জানতে পারবেন। সাধারণত মামলা হয় ২টি জায়গায়। যথা-

  1. থানায়
  2. কোর্ট

থানার মামলা হলে জানার উপায় এবং করণীয়

আপনি যদি মনে করেন আপনার নামে থানার মামলা হতে পারে বা হয়েছে তাহলে আপনি থানায় পুলিশের সাথে ভালো যোগাযোগ রয়েছে এমন ব্যাক্তির মাধ্যমে খবর নিবেন।

এক্ষেত্রে আপনাকে কিছু তথ্য প্রদান করতে হবে। যেমন যিনি মামলা করেছে বা করবেন তার নাম, পিতার নাম, ঠিকানা। তারপর আপনার নাম, পিতার নাম, ঠিকানা, ঘটনার একটি সম্ভব বর্ণানা এবং ঘটনাটি কবে হতে পারে এমন সম্ভবব ২-৩ টা তারিখ।

এসব তথ্য প্রদান করার পরে যদি মামলা খুঁজে পাওয়া যায় তাহলে মামলার কাগজপত্র গুলোর ফটোকপি নিবেন। মনে রাখবেন কাগজ গুলো খুব গুরুত্বপূর্ণ। কারণ আপনাকে এই মামলার জামিন নিতে হবে।

জামিনের জন্য একজন আইনজীবীর সাথে কথা বলবেন এবং মামলার কাগজপত্র গুলো তার কাছে দিলে তিনি আপনার জামিনের ব্যবস্থা করবেন।

কোর্টে মামলা হলে জানার উপায় এবং করণীয়

সাধারণত কোর্টে মামলা হলে সেটা ২টি রেজিস্ট্রারে অন্তর্ভুক্ত করা হয়। ১) পিটিশন রেজিস্ট্রার ২) সি আর রেজিস্ট্রার।

কোর্টে আপনার নামে মামলা হয়েছে বা আছে কিনা জানার জন্য আপনার পরিচিত বা অন্য কারো সাথে পরিচয় আইনজীবীর মাধ্যমে কোর্টে মামলার খবর নিবেন।

মামলা আছে কিনা জানার জন্য আইনজীবীর কাছে আপনার কিছু তথ্য দিতে হবে। যেমন- আপনার নাম, পিতার নাম, ঠিকানা এবং যিনি মামলা করতে পারেন তার নাম, পিতার নাম, ঠিকানা এবং মামলা কবে করতে পারেন এমন সম্ভবত তারিখ।

যদি মামলা খুঁজে পাওয়া যায় তাহলে আইনজীবীর মাধ্যমে মামলার কাগজপত্র তুলে নিবেন। এভাবে আপনি জানতে পারবেন আপনার নামে বা কারো নামে মামলা আছে কিনা।

আপনার নামে মামলা হয়েছে কিনা কিভাবে জানবেন

সাধারণত মামলা হয় দুইটি জায়গায়। থানায় এবং কোর্টে। থানায় মামলা হলে আপনার থানায় পরিচিত কোনো পুলিশের সাথে যোগাযোগ করুন। এক্ষেত্রে আপনার ঠিকানা এবং যিনি মামলা করতে পারেন তার ঠিকানা এবং মামলার সম্ভবত তারিখ ও ঘটনা বলুন। তাহলে সহজে মামলা হয়েছে কিনা জানতে পারবেন।

আর কোর্টে মামলা হলে কোনো পরিচিত কোনো আইনজীবী বা কোর্টে কাজ করে এমন ব্যাক্তির মাধ্যমে খোঁজ নিতে পারবেন। এক্ষেত্রে আপনার নাম, ঠিকানা এবং যিনি মামলা করতে পারেন তার নাম, ঠিকানা এবং মামলার সম্ভবত তারিখ বলুন।

যদি মামলা হয় তাহলে মামলার কাগজপত্র তুলে আইনজীবীর মাধ্যমে মামলার জামিনে ব্যবস্থা করুন।

শেষ কথা

আজকে আমরা জানলাম কারো নামে মামলা আছে কিনা জানার উপায় বা আপনার নামে মামলা হয়েছে কিনা কিভাবে জানবেন সেই সম্পর্কে। এই বিষয় কোনো প্রশ্ন জানার থাকলে কমেন্টে জানাবেন।

FAQ

থানার মামলা দেখার উপায়?

থানার মামলা হলে দেখার বা জানার জন্য থানায় পরিচিত কোনো পুলিশ বা যিনি নিয়মিত থানায় যাতায়াত করেন এমন ব্যাক্তির সাথে যোগাযোগ করে আপনার এবং যিনি মামলা করতে পারেন তার তথ্য এবং কত তারিখে মামলা হতে পারে এবং মামলার ঘটনা বলুন। যদি মামলা খুঁজে পান তাহলে কাগজপত্র তুলে আইনজীবীর সাথে যোগাযোগ করুন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *