অনলাইনে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

জানুন অনলাইনে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম। আপনার জন্ম নিবন্ধন নম্বর যদি ১৭ ডিজিটের হয় তাহলে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

আপনার জন্ম নিবন্ধনের তথ্য গুলো সঠিক আছে কিনা জানার জন্য অনেক সময় জন্ম নিবন্ধন যাচাই করার প্রয়োজন হয়। আপনি চাইলে আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

বাংলাদেশের প্রত্যেক জন নাগরিক তাদের জন্ম নিবন্ধনের তথ্য অনলাইন থেকে যাচাই করতে পারবেন। এই তথ্য জানার জন্য আপনার প্রয়োজন হবে ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ।

বিশেষ দ্রষ্টব্য: মনে রাখবেন হাতে লেখা পুরাতন জন্ম নিবন্ধন নম্বর ১৭ ডিজিটের কম হলে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন না।

তাহলে চলুন নিচে থেকে জেনে আসি অনলাইনে কিভাবে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করবেন।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

অনলাইনে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য প্রথমে ভিজিট করুন https://everify.bdris.gov.bd এই ওয়েবসাইটে। এরপর আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর ইংরেজিতে লিখুন এবং জন্ম তারিখ yyyy-mm-dd লিখুন। তারপর গাণতিক ক্যাপচার উত্তর লিখে সার্চ অপশনে ক্লিক করলে জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে পারবেন।

আপনি জন্ম নিবন্ধন নম্বর যদি ১৭ ডিজিটের কম হয় তাহলে জন্ম নিবন্ধন ১৬ ডিজিট থেকে ১৭ ডিজিট করার নিয়ম জানুন।

আরো বিস্তারিত তথ্য সহ জন্ম নিবন্ধন যাচাই করার জন্য নিচের ধাপ গুলো অনুসারণ করুন।

  • জন্ম নিবন্ধন যাচাই করার জন্য এই  https://everify.bdris.gov.bd ওয়েবসাইট ভিজিট করুন।
  • আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ ইংরেজিতে লিখুন।
  • ক্যাপচা পূরণ করে Search অপশনে ক্লিক করুন।

ধাপ ১: জন্ম নিবন্ধন তথ্য যাচাই করার জন্য প্রথমে https://everify.bdris.gov.bd ওয়েবসাইট ভিজিট করুন। এবার নিচের ছবির মতো একটি ওয়েবসাইট দেখতে পাবেন।

ধাপ ২: এখানে আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ ইংরেজিতে লিখুন। জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351 এবং জন্ম নিবন্ধন যাচাই yyyy-mm-dd অর্থাৎ জন্ম সাল হাইপেন (-) তারপর মাস (-) এবং তারিখ এভাবে লিখুন। বুঝতে সমস্যা হলে উপরে ছবিতে দেখুন।

ধাপ ৩: এবার আপনাকে গাণিতিক প্রশ্নের উত্তর ক্যাপচা পূরণ করতে হবে। এখানে যোগ, বিয়োগ করার প্রশ্ন দেয়া থাকে। আপনি সঠিক উত্তর লিখে সার্চ অপশনে ক্লিক করলে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

অনলাইনে নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার কোনো অপশন নেই। তাই নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য পৌরসভা, ইউনিয়ন পরিষদ বা সিটি করপোরেশন কাউন্সিলর অফিসে যেতে হবে। 

সেখানে সংরক্ষিত জন্ম নিবন্ধন সার্ভার থেকে আপনার সহ যেকোনো ব্যাক্তির নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই বা খুঁজে বের করা যাবে।

১৬ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

আপনার জন্ম নিবন্ধন নম্বর যদি ১৬ ডিজিটের হয় তাহলে সেটাকে ১৭ ডিজিটে পূরান্তর করতে হবে। ১৬ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর ১৭ ডিজিটে করার জন্য প্রথম ৪ ডিজিট পরে শুন্য (০) যোগ করতে হবে।

শূন্য (০) যোগ করার পরে আপনার জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351 এই ধরনের ১৭ ডিজিটে রূপান্তর হয়ে যাবে। তখন আপনি উপরে ধাপ গুলো অনুসারণ করে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

কোড নম্বর দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য এই আর্টিকেলটি পড়ুন – কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম

উপরে দেখানো নিয়ম অনুসারে আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে পারলে বুঝবেন আপনার জন্ম নিবন্ধনটি ডিজিটাল। তখন আপনি পৌরসভা বা সিটি করপোরেশন, ইউনিয়ন পরিষদ  অফিস থেকে Digital copy of birth certificate সংগ্রহ করতে পারবেন।

উপরের নিয়ম অনুসারে জন্ম নিবন্ধন অনলাইন কপি স্কিনে আসার পরে আপনার কম্পিউটারের কীবোর্ড থেকে Ctrl+P টিপুন। এবার Print to PDF সিলেক্ট করে PDF ফাইল হিসাবে Save করতে পারবেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

তাছাড়া কীবোর্ড থেকে Ctrl+P চাপার পরে সরাসরি প্রিন্ট (Print) করতে পারবেন।

শেষ কথা

আজকে আমরা জানলাম অনলাইনে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম। এই সম্পর্কে কোনো প্রশ্ন বা পরামর্শ থাকলে নিচের কমেন্ট বক্সে লিখে জানাবেন।

জন্ম নিবন্ধন যাচাই FAQ

জন্ম নিবন্ধন যাচাই করার ওয়েবসাইট কোনটি?

জন্ম নিবন্ধন যাচাই ও অনলাইন কপি ডাউনলোড করার জন্য ভিজিট করুন https://everify.bdris.gov.bd এই ওয়েবসাইট।

জন্ম নিবন্ধন যাচাই করার অ্যাপস কোনটি?

জন্ম নিবন্ধন যাচাই করার app হলো “জন্ম নিবন্ধন – অনলাইনে আবেদন”। Play store গিয়ে সার্চ করলে সম্পূর্ণ ফ্রিতে ইনস্টল করতে পারবেন।

কিভাবে জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট করব?

জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট বা পিডিএফ ফাইল ডাউনলোড করার জন্য কীবোর্ড থেকে Ctrl+P বাটন চাপুন। এরপর প্রিন্ট অপশনে ক্লিক করলে প্রিন্ট হয়ে যাবে।

কিভাবে জন্ম নিবন্ধন অনুসন্ধান করব?

জন্ম নিবন্ধন অনুসন্ধান করার জন্য এই everify.bdris.gov.bd ভিজিট করুন। এরপর আপনার ১৭ ডিজিট জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ ইংরেজিতে লিখুন। তারপর গাণিতিক ক্যাপচা পূরণ করে সার্চ অপশনে ক্লিক করলে জন্ম নিবন্ধন অনুসন্ধান তথ্য যাচাই করতে পারবেন।

আরো গুরুত্বপূর্ণ তথ্য জানুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *