ট্রেড লাইসেন্স ফি তালিকা | Trade license fee list

আপনারা যারা নতুন করে প্রতিষ্ঠানের জন্য ট্রেড লাইসেন্স করতে চাচ্ছেন বা যাদের পূর্বে ট্রেড লাইসেন্স করা আছে নতুন করে নবায়ন করতে চাচ্ছেন তারা জানুন ট্রেড লাইসেন্স ফি তালিকা সমূহ।

ট্রেড লাইসেন্স হলো আপনার প্রতিষ্ঠানের সরকারি অনুমোদনের একটি প্রমাণপত্র। যারা নতুন করে ট্রেড লাইসেন্স করতে চাচ্ছেন তাদের অবশ্যই নির্ধারিত একটি ফি দিতে হবে।

আমাদের মধ্যে অনেকেই জানে না ট্রেড লাইসেন্স ফি কত টাকা। আবার অনেকের ট্রেড লাইসেন্সের মেয়াদ শেষ হয়েছে তারা ট্রেড লাইসেন্স নবায়ন করতে চাচ্ছেন।

২০০৯ সিটি করপোরেশন কর বিধি এর মাধ্যমে বাংলাদেশে প্রথম ট্রেড লাইসেন্সের সূচনা হয়। ব্যবসায়ীদের আবেদনের ভিত্তিতে স্থানীয় সরকার অফিস গুলো ইউনিয়নের পরিষদ, পৌরসভা এবং সিটি করপোরেশন ট্রেড লাইসেন্স প্রদান করে।

ট্রেড লাইসেন্সের জন্য নির্ধারিত ফি লাইসেন্সের ফরমে উল্লেখিত যেকোনো একটি ব্যাংকে জমা দিতে হয়। ১৮ বছর বয়েসি যেকোনো নাগরিক ট্রেড লাইসেন্সের জন্য আবেদন করতে পারবেন এবং আবেদন সঠিক থাকলে ৭ দিনের মধ্যে ট্রেড লাইসেন্স পেয়ে যাবেন।

আজকের আর্টিকেলে আমরা জানবো নতুন ট্রেড লাইসেন্স করতে কত টাকা লাগে বা ট্রেড লাইসেন্স ফি তালিকা এবং ট্রেড লাইসেন্স নবায়ন করতে কত টাকা লাগে

কোথায় থেকে ট্রেড লাইসেন্স করবেন

ট্রেড লাইসেন্স করার জন্য আবেদন করতে হবে পৌরসভা, সিটি করপোরেশন বা ইউনিয়ন পরিষদ অফিসে। আপনার ব্যবসা প্রতিষ্ঠানটি যে স্থানীয় সরকারের অধীনে পরিচালনা করতে চাচ্ছেন তার আওতায় থাকা পৌরসভা, সিটি করপোরেশন বা ইউনিয়ন পরিষদে আবেদন করে হবে।

ট্রেড লাইসেন্স আবেদন করার জন্য আবেদনকারীর বয়স ১৮ বছর হতে হবে এবং নির্ধারিত ফি প্রদান করলে ৭ দিনের মধ্যে ট্রেড লাইসেন্স হাতে পেয়ে যাবেন।

ট্রেড লাইসেন্স ফি তালিকা | Trade license fee list

ট্রেড লাইসেন্স করার জন্য আপনাকে অবশ্যই নিদিষ্ট ফি প্রদান করতে হবে। এই ফি প্রদান করতে হবে ব্যবসা বা প্রতিষ্ঠানের ধরন অনুযায়ী। ব্যবসা বা প্রতিষ্ঠানের ধরন অনুযায়ী ট্রেড লাইসেন্স ফি পৌরসভা বা ইউনিয়ন পরিষদে সর্বনিন্ম ২০০ টাকা  এবং সিটি করপোরেশনে সর্বোচ্চ ২৬ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

তবে, ঢাকা উত্তর এবং দক্ষিণ সিটি করপোরেশন সহ দেশের অন্যান্য সিটি করপোরেশন থেকে ট্রেড লাইসেন্স সংগ্রহ করতে এই ফি এর পরিমান একটু বেশি ধরা হয়।

এক্ষেত্রে ঢাকা সহ অন্যান্য সিটি করপোরেশনে ট্রেড লাইসেন্স ফি সর্বনিন্ম ১ হাজার টাকা থেকে সর্বোচ্চ ৬০ হাজার টাকা পর্যন্ত হতে পারে।

এক মালিকানায় একাধিক ব্যবসা পরিচালনা করার জন্য ফি এর পরিমান আরো বৃদ্ধি পাবে। তবে কোম্পানির ক্ষেত্রে কম খরচে সকল ধরনের ব্যবসা এক লাইসেন্স দিয়ে অল্পের খরচে করতে পারবেন।

সিটি করপোরেশন কর তফসিল ২০১৬ এর বিধিমালা অনুযায়ী ট্রেড লাইসেন্স ফি তালিকা নির্ধারণ করা হয়েছে। ফি জানতে উক্ত লিংকে ভিজিট করুন।

আবেদনকারীকে বাংলাদেশ কর আইনের ৪৪(১) ধারা মোতায়ন ট্রেড লাইসেন্স করতে হবে। ইউনিয়ন পরিষদে সাধারন ব্যবসার ক্ষেত্রে সর্বনিন্ম ২০০ টাকা থেকে সর্বোচ্চ ৫০০ টাকা পর্যন্ত নেওয়া হচ্ছে। আবার কোথাও কোথাও ১৫০০ টাকা পর্যন্ত নেওয়া হচ্ছে।

ট্রেড লাইসেন্স নবায়ন ফি তালিকা

ট্রেড লাইসেন্স তৈরি করার পরে উক্ত লাইসেন্সের মেয়াদ থাকে ১ বছর। মেয়াদ শেষ হওয়ার ৭ দিনের মধ্যে ট্রেড লাইসেন্স নবায়ন করার জন্য আবেদন করতে হয়।

আবেদন করার পর ১ দিনের মধ্যে ট্রেড লাইসেন্স নবায়ন করা হয়। ট্রেড লাইসেন্স নবায়ন ফি এবং নতুন ট্রেড লাইসেন্স ফি একই।

ট্রেড লাইসেন্স নবায়ন করার জন্য নিচের নিয়ম গুলো ফলো করুনঃ

  • পূর্বে করা ট্রেড লাইসেন্স নিয়ে আঞ্চলিক অফিসে যায়।
  • ট্রেড লাইসেন্স নবায়ন ফি এর টাকা জমা দিবেন।
  • আঞ্চলিক অফিসে কর বিষয়ক কর্মকর্তা নবায়নকৃত ট্রেড লাইসেন্স প্রদান করবে।

ট্রেড লাইসেন্স করতে কি কি কাগজপত্র লাগে

  • আবেদনকারীর ৩ কপি পাসপোর্টের সাইজের ছবি।
  • দোকান ভাড়া হলে চুক্তি পত্রের সত্যায়িত ফটোকপি, নিজের দোকান হলে বিদ্যুৎ বিল এবং হোল্ডিং ট্যাক্সের ফটোকপি।
  • ট্রেড লাইসেন্স ফি বাবদ টাকা জমা দিতে হবে।

শেষ কথা

আজকে আমরা জানলাম ট্রেড লাইসেন্স ফি তালিকা এবং ট্রেড লাইসেন্স নবায়ন ফি তালিকা সমূহ। এই সম্পর্কে যদি কোনো প্রশ্ন জানার থাকে নিচের কমেন্ট বক্সে লিখে জানাবেন।

FAQ (প্রশ্ন উত্তর)

ট্রেড লাইসেন্স করতে কত টাকা লাগে?

ট্রেড লাইসেন্স ফি সর্বনিন্ম ২০০ টাকা থেকে সর্বোচ্চ ২৬ হাজার টাকা পর্যন্ত। তবে ব্যবসা প্রতিষ্ঠানেন ধরন অনুযায়ী ট্রেড লাইসেন্স ফি নির্ধারণ করা হয়।

ট্রেড লাইসেন্স ফি PDF

ট্রেড লাইসেন্স ফি PDF ফাই দেখে এই লিংকে ভিজিট করুন এবং ট্রেড লাইসেন্স ফি এবং নবায়ন ফি জানুন।

আরো গুরুত্বপূর্ণ তথ্য পড়ুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *