পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক | Medical report check

পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক

আপনারা যারা বিদেশ যাওয়ার জন্য মেডিকেল করছেন তারা খুব সহজে নিজের পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক (Medical report check) করে দেখতে পারবেন।

আপনি হয়তো জানেন বিদেশ যাওয়ার জন্য অবশ্যই মেডিকেল করতে হয়। মেডিকেল করার ২৪ ঘন্টার মধ্যে আপনার মেডিকেল রিপোর্ট বের হয়ে যায়। 

মেডিকেল রিপোর্টে আপনি ফিট আছেন নাকি আনফিট আছেন সেটা জানার জন্য আপনাকে এজেন্সির কাছে বা মেডিকেল সেন্টারে কল করতে হবে।

আপনি চাইলে এজেন্সি বা মেডিকেল সেন্টারে কল না করে নিজের মোবাইল বা কম্পিউটার থেকে পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করে দেখতে পারবেন।

এবার আগের আর্টিকেলে বলেছি পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম সম্পর্কে। 

আপনার যখন মেডিকেল করা হয় তখন অবশ্যই আপনার পাসপোর্ট স্ক্যান করতে এবং ফিঙ্গার প্রিন্ট দিতে হয়। এই স্ক্যান করা পাসপোর্টের মাধ্যমে আপনি মেডিকেল রিপোর্ট চেক করে দেখতে পারবেন।

অনলাইনে পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক (Medical report check)

আপনার মোবাইল বা কম্পিউটার থেকে মেডিকেল রিপোর্ট চেক করার জন্য যেকোনো একটি ব্রাউজার ওপেন করুন।

এবার গুগলে সার্চ করুন Gcchmc medical States লিখে। এবার নিচের ছবির মতো পেজ দেখতে পারবেন। 

Gcchmc medical States

প্রথমে থাকা লিংক https://wafid.com/medical-status-search অপশনে ক্লিক করুন। এবার আপনাকে মেডিকেল রিপোর্ট চেক করার ওয়েবসাইটে নিয়ে যাবে। 

Medical report online check

আপনি এই ওয়েবসাইটের মাধ্যমে দুই ভাবে মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন। Passport Number এবং GCC slip number দিয়ে।

আমি আপনাকে পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম দেখাবো।

পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট দেখার বা যাচাই করার জন্য By passport No and nationality অপশন সিলেক্ট করুন।

  • Passport No অপশনে আপনার পাসপোর্ট নাম্বার লিখুন। 
  • Nationality অপশনে Bangladesh সিলেক্ট করুন (আপনি যেদেশের সেই দেশ সিলেক্ট করবেন)।
  • ছবির সংখ্যা ক্যাপচাটি সঠিক ভাবে পূরণ করুন। 
  • শেষে Generate অপশনে ক্লিক করুন।

এবার আপনার পারসোনাল ইনফরমেশন দেখতে পাবেন। ডানপাশে নিচে Status অপশনে যদি সবুজ চিহ্ন FIT লেখা থাকে তাহলে আপনি মেডিকেলে ফিট আছেন।

নিচে থাকা PDF অপশনে ক্লিক করে PDF ফাইল সংগ্রহ করুন। আর সরাসরি প্রিন্ট করতে চাইলে Print অপশনে ক্লিক করুন।

স্লিপ নম্বর দিয়ে মেডিকেল রিপোর্ট চেক ২০২৩

মেডিকেল করার পরে আপনাকে একটি স্লিপ দেওয়া হয়। আপনি চাইলে এই স্লিপ নম্বর দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন।

GCC slip number

এজন্য By GCC slip number সিলেক্ট করুন এবং GCC slip No বক্সে মেডিকেল স্লিপ নম্বর লিখুন। সংখ্যা ক্যাপচা পূরণ করুন। শেষে Generate অপশনে ক্লিক করলে মেডিকেল রিপোর্ট চেক করে দেখতে পারবেন।

মেডিকেল রিপোর্ট চেক বাংলাদেশ | Medical report check bangladesh

অনলাইনে মেডিকেল রিপোর্ট চেক করতে ভিজিট করুন wafid.com/medical-status-search এই ওয়েবসাইট। তাছাড়া সরাসরি ওয়েবসাইট ভিজিট করতে এই লিংকে যান।

এই ওয়েবসাইট থেকে পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন। এজন্য By Passport Number অপশনে টিক চিহ্ন দিয়ে Passport No এবং Nationality সিলেক্ট করে Check অপশনে ক্লিক করলে মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন।

মেডিকেল রিপোর্ট চেক সৌদি?

সৌদি আরবের মেডিকেল রিপোর্ট চেক করার জন্য ভিজিট করুন https://www.wafid.com/medical-status-search/ ওয়েবসাইট। এখান থেকে দুই ভাবে By Passport Number এবং Wafid Slip Number দিয়ে সৌদি মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন।

আপনি যদি পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি মেডিকেল রিপোর্ট চেক করতে চান তাহলে By Passport Number সিলেক্ট করে আপনার Passport Number, Nationality ও ক্যাপচা পূরণ করে Check অপশনে ক্লিক করলে মেডিকেল রিপোর্ট ষ্টাটাস দেখতে পাবেন।

আর যদি Wafid Slip Number দিয়ে সৌদি মেডিকেল রিপোর্ট চেক করতে চান তাহলে Wafid Slip Number সিলেক্ট করে GCC slip No লিখে ক্যাপচা পূরণ করে Check অপশনে ক্লিক করলে মেডিকেল রিপোর্ট ষ্ট্যাটাস দেখতে পাবেন।

মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করার জন্য ভিজিট করুন https://eservices.imi.gov.my/myimms/FomemaStatus ওয়েবসাইট। এরপর আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে এবং Citizen থেকে দেশ সিলেক্ট করে Search অপশনে ক্লিক করলে মেডিকেল রিপোর্ট ষ্ট্যাটাস চেক করতে পারবেন।

গামকা মেডিকেল রিপোর্ট চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে গামকা মেডিকেল রিপোর্ট চেক করতে ভিজিট করুন https://www.wafid.com/medical-status-search/ ওয়েবসাইট। এখানে আপনার Passport Number, Nationality ও ক্যাপচা কোড পূরণ করে Check অপশনে ক্লিক করলে মেডিকেল রিপোর্ট স্ট্যাটাস দেখতে পাবেন।

মেডিকেল রিপোর্ট এর মেয়াদ কতদিন থাকে?

বিদেশ যাওয়ার জন্য আপনার মেডিকেল রিপোর্ট বের হওয়ার ৩ মাসের মধ্যে আপনাকে বিদেশে যেতে হবে। অর্থ্যাৎ মেডিকেল রিপোর্ট এর মেয়াদ ৩ মাস বা ৯০ দিন থাকে।

পাসপোর্ট সম্পর্কে আরো তথ্য পড়ুন 

শেষ কথা

আজকে আমরা জানলাম পাসপোর্ট নাম্বার স্লিপ নম্বর দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে। এই আর্টিকেল সম্পর্কে যদি কোনো প্রশ্ন বা পরামর্শ থাকে তাহলে কমেন্টে লিখে জানাবেন।

মেডিকেল রিপোর্ট চেক FAQ

মেডিকেল রিপোর্ট চেক করার অন্যান্য পদ্ধতি

আপনি যে হাসপাতাল বা মেডিকেল সেন্টার থেকে মেডিকেল পরিক্ষা করছেন উক্ত হাসপাতাল বা মেডিকেল সেন্টার এর ওয়েবসাইটে গিয়ে পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন।

কিভাবে মেডিকেল রিপোর্ট অনলাইন চেক করব?

পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করতে এই https://www.wafid.com/medical-status-search/ ওয়েবসাইট ভিজিট করুন। তারপর পাসপোর্ট নাম্বার, জাতীয়তা ও ক্যাপচা লিখে সার্চ অপশনে ক্লিক করলে মেডিকেল রিপোর্ট স্ট্যাটাস চেক করতে পারবেন।

মেডিকেল রিপোর্ট কি?

বিদেশ যাওয়ায় জন্য আপনার স্বাস্থ্য পরিক্ষা করে ডাক্তার যে রিপোর্ট প্রদান করে তাকে মেডিকেল রিপোর্ট বলে। আপনি যদি মেডিকেলে আনফিট হন তাহলে বিদেশ যেতে পারবেন না।

মেডিকেলে কি কি চেক করা হয়?

বিদেশ যাওয়ায় জন্য মেডিকেলে এইচআইভি, করোনাভাইরাস, চর্মরোগ, শ্বাসকষ্ট, হৃদরোগ এবং অঙ্গ প্রত্যঙ্গের কোনো ত্রুটি রয়েছে কিনা চেক করক হয়।

মোঃ খালিদ হাসান সুজন

About মোঃ খালিদ হাসান সুজন

আমি মোঃ খালিদ হাসান সুজন, eshebabd ব্লগের প্রতিষ্ঠিতা ও রাইটার। ২০১৯ সাল থেকে আমি ব্লগিং শুরু করেছি। এই ব্লগটি প্রতিষ্ঠিত করেছি যাতে আপনারা ঘরে বসে বিভিন্ন সরকারি ই-সেবা গুলোর সম্পর্কজানতে পারেন। আমি সব সময় চেষ্টা করি নিজের দক্ষতা দিয়ে মানুষকে কিছু শেখানোর। ধন্যবাদ❤️

View all posts by মোঃ খালিদ হাসান সুজন →

28 Comments on “পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক | Medical report check”

  1. Sir, when I charge with passport number, my photo comes without and Medical Examination Information comes blank and other information comes blank and sir if I see any other report it comes with photo, like in my friends report, what happened to me? Sir, please tick my report so that I can check it with passport number on the internet
    My Name Is…Md.Tokiuddin
    My Passport No…A11187013

  2. আসসালামু আলাইকুম, ভাইয়া দয়া করে আমার মেডিকেল রিপোর্ট টা অনলাইনে চেক করেদেন
    আমার পাসপোর্ট নাম্বার টা হল
    A11187013

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *