পাসপোর্ট হয়েছে কিনা চেক করুন ঘরে বসে

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার মাধ্যমে আপনার নতুন পাসপোর্ট আবেদনের সর্বশেষ অবস্থা এবং পাসপোর্ট রিনিউ ষ্ট্যাটাস জেনে নিতে পারবেন। আপনার পাসপোর্ট প্রিন্ট হয়েছে কিনা এবং পাসপোর্ট কবে হাতে পাবেন এ সকল বিষয় জানতে পাসপোর্ট ষ্ট্যাটাস চেক করুন।

আপনারা যারা নতুন পাসপোর্ট আবেদন করছেন বা পাসপোর্ট রিনিউ ষ্ট্যাটাস জানতে চাচ্ছেন তারা পাসপোর্ট স্লিপে থাকা Online Registration ID বা Passport Application ID দিয়ে পাসপোর্ট হয়েছে কিনা চেক করে পাসপোর্টের বর্তমান অবস্থা জেনে নিতে পারবেন।

পাসপোর্টের সর্বশেষ অবস্থা জানতে এখন থেকে আপনাকে আর কষ্ট করে পাসপোর্ট অফিসে যেতে হবে না। ঘরে বসে ই পাসপোর্ট ষ্ট্যাটাস চেক করার মাধ্যমে আপনার পাসপোর্ট হয়েছে কিনা জানতে পারবেন।

পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে কি কি লাগে

অনলাইনে ই পাসপোর্ট ষ্ট্যাটাস চেক করতে আপনার তিনটি তথ্যের প্রয়োজন হবে। আপনার পাসপোর্ট আবেদনের Online Registration ID বা Application ID এবং জন্ম তারিখ।

  1. Online Registration ID
  2. Application ID
  3. Date of Birth

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার জন্য আপনি Online Registration ID বা Application ID যেকোনো একটি ব্যবহার করে এবং জন্ম তারিখ সিলেক্ট করে পাসপোর্টের সর্বশেষ অবস্থা জানতে পারবেন।

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম

ই পাসপোর্ট চেক করার জন্য Bangladesh e-Passport Online Portal থেকে Check Status অপশনে ক্লিক করুন। পাসপোর্ট আবেদনের Online Registration ID বা Application ID এবং Date of birth সিলেক্ট করুন।

এরপর সিকিউরিটি ক্যাপচা পূরণ করে Check অপশনে ক্লিক করলে আপনার পাসপোর্ট কি অবস্থায় রয়েছে অর্থাৎ পাসপোর্টের ষ্ট্যাটাস দেখতে পারবেন।  

https://www.epassport.gov.bd/authorization/application-status এই পেইজটি ভিজিট করার পর পাসপোর্ট ষ্ট্যাটাস চেক করার অপশন দেখতে পাবেন। নিচের ছবিতে দেখানো নিয়ম অনুযায়ী অনলাইন রেজিষ্ট্রেশন আইডি বা অ্যাপ্লিকেশন আইডি এবং জন্ম তারিখ সিলেক্ট করুন। এরপর সিকিউরিটি ক্যাপচা সঠিক ভাবে পূরণ করে Check অপশনে ক্লিক করুন।

Passport Check

পাসপোর্ট চেক | Passport Check

পাসপোর্ট চেক করার জন্য e-passports ওয়েবসাইটে প্রবেশ করে Check Status অপশনে ক্লিক করুন। এরপর পাসপোর্ট আবেদনের Online Registration ID অথবা Application ID যেকোনো একটি লিখুন।

এবার আপনার প্রদান করা জন্ম তারিখ সিলেক্ট করুন। তারপর সঠিক ভাবে ক্যাপচা পূরণ করে Check অপশনে ক্লিক করুন।

আপনার ই পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে নিচের ধাপ গুলো অনুসারণ করুন।

  • প্রথমে e-passport ওয়েবসাইট ভিজিট করুন।
  • Online Registration ID অথবা Application ID যেকোনো একটি লিখুন।
  • Date of birth : আপনার জন্ম তারিখ সিলেক্ট করুন।
  • I am human : পাসপোর্ট চেক করার জন্য সিকিউরিটি ক্যাপচা পূরণ করুন।
  • শেষে Check অপশনে ক্লিক করে পাসপোর্ট হয়েছে কিনা দেখুন।

SMS দিয়ে পাসপোর্ট চেক

উপরে অনলাইনে ই-পাসপোর্ট চেক করার নিয়ম জেনেছি। এবার আমরা জানবো SMS এর মাধ্যমে পাসপোর্ট হয়েছে কিনা।

এসএমএস (SMS) এর মাধ্যমে পাসপোর্ট ষ্ট্যাটাস চেক করার জন্য তিনটি জিনিসের প্রয়োজন হবে। নিচে উল্লেখ করা হলো-

  1. মোবাইল ফোন (বাটন / স্মার্টফোন)
  2. Application ID
  3. জন্ম তারিখ

এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট চেক করার জন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুন EPP <space> Application ID এবং পাঠিয়ে দিবেন 16445 নাম্বারে।

ফিরতি মেসেজের মাধ্যমে আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনার পাসপোর্ট আবেদনের সর্বশেষ অবস্থা এবং কবে পাসপোর্ট হাতে পাবেন। তাছাড়া পাসপোর্টে কোনো সমস্যা থাকলে সেটা জানতে পারবেন।

অ্যাপ্লিকেশন আইডি যদি 4122-000075823 এমন ফরম্যাটে থাকে তাহলে SMS লেখার নিয়ম হবে,

উদাহরণঃ EPP 4122-000075823

তারপর SMS টি পাঠিয়ে দিবেন 16445 নাম্বারে। কিছু সময়ের মধ্যে 16445 নাম্বার থেকে SMS এর মাধ্যমে আপনাকে জানিয়ে দিবে পাসপোর্টের সর্বশেষ অবস্থা।

শেষ কথা

আজকে আমরা জানলাম পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম সম্পর্কে। আশাকরি আপনারা অনলাইন এবং SMS এর মাধ্যমে সহজে ই পাসপোর্ট ষ্ট্যাটাস চেক করতে পারবেন। এই সম্পর্কে কোনো প্রশ্ন জানার থাকলে কমেন্টে জানাবেন।

FAQ

পাসপোর্ট হয়েছে কিনা কিভাবে বুঝবো?

পাসপোর্ট হয়েছে কিনা জানার জন্য আপনার মোবাইল থেকে মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন EPP <space> Application ID এবং পাঠিয়ে দিবেন 16445 নাম্বারে। কিছুই সময়ের মধ্যে ফিরতি মেসেজে পাসপোর্টের সর্বশেষ তথ্য জানতে পারবেন।

কিভাবে অনলাইনে পাসপোর্ট চেক করবো?

পাসপোর্ট হয়েছে কিনা জানার জন্য e-passport ওয়েবসাইট ভিজিট করুন। এরপর মেন্যুবার থেকে Check Status অপশনে ক্লিক করে Online Registration ID বা Application ID লিখুন। এরপর Date of birth সিলেক্ট করে সিকিউরিটি ক্যাপচা পূরণ করে Check অপশনে ক্লিক করলে পাসপোর্টের সর্বশেষ অবস্থা জানতে পারবেন।

পাসপোর্ট সম্পর্কে আরো গুরুত্বপূর্ণ তথ্য পড়ুন

Similar Posts

2 Comments

  1. আসসালামু আলাইকুম আশা করি ভাই আপনি আল্লাহর রহমতে ভালো আছেন ভাই আমি মালয়েশিয়া তে থাকি আমার পাসপোর্ট এর মেয়াদ শেষ হয়ে যাওয়ার কারণে নতুন পাসপোর্ট বানাতে দেই আজ থেকে আরো পাঁচ ছয় মাস আগে , ডেলিভারি ডেড ছিলো,29,09,2023 কিন্তু এখনও পর্যন্ত মালয়শিয়া তে ঢোকেনি, আমি খুবই টেনশনে আছি, আমার পাসপোর্ট কবে মালয়শিয়া ঢুকবে একটু জানাতে পারেন? আমি বুঝি কম, জানালে উপকৃত হব, আল্লাহ হাফেজ।

    1. এতো দিন তো লাগে না। আপনি যার মাধ্যমে পাসপোর্ট করাছেন তার কাছে + পাসপোর্ট অফিসে খোঁজ নিন। আর আমি যতদূর পারি আপনাকে সাহায্য করবো ইনশাআল্লাহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *