পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম (Police Clearance Check)

আপনারা যারা বিদেশ যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের আবেদন করেছেন তারা খুব সহজে অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স চেক Police Clearance Check) করে দেখতে পারবেন।

বিদেশ যাওয়ার জন্য শুধুমাত্র পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করতে হয়। আবার দেশের মধ্যে কোনো প্রয়োজনে পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করতে পারবেন জেলা এসবি অফিস থেকে।

পুলিশ ক্লিয়ারেন্স হলো আপনার জন্য একটি বৈধ সার্টিফিকেট। যার মাধ্যমে আপনার সততা প্রমান করা হয় যে আপনি রাষ্ট্র বিরোধী বা সমাজ বিরোধী কোনো কাজে যুক্ত নেই। 

মূলত পুলিশ অফিসার কতৃক আপনার এই বিষয় গুলো যাচাই করে আপনাকে একটি সার্টিফিকেট প্রদান করা হয়।

আপনারা যারা পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য অনলাইনে আবেদন করছেন তাদের আবেদন প্রক্রিয়া বর্তমানে কি অবস্থা আছে সেটা চেক করার নিয়ম বলবো।

পুলিশ ক্লিয়ারেন্স কি? (What is police clearance)

আপনি যে বাংলাদেশের একজন সুনাগরিক বা দেশের কোনো অপরাধের সাথে জড়িত নেই তার পক্ষে পুলিশ অফিসারের প্রত্যয়নকেই বলা হয় পুলিশ ক্লিয়ারেন্স। 

আপনি যদি কোনো অপরাধের সাথে জড়িত থাকেন তাহলে কখনো পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পজিটিভ পাবেন না।

পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম

আপনি চাইলে দুই ভাবে পুলিশ ক্লিয়ারেন্স চেক করতে পারবেন। অনলাইন ওয়েবসাইটের মাধ্যমে এবং মোবাইল এসএমএস এর মাধ্যমে। আমি দুই ভাবে চেক করার নিয়ম বলবো।

অনলাইনে Police Clearance Check করার নিয়ম

Police Clearance Check করার জন্য আপনার মোবাইল বা কম্পিউটার থেকে যেকোনো একটি ব্রাউজার ওপেন করুন। এবার Pcc.police.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করুন।

অনলাইনে এই ওয়েবসাইটের মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স চেক করার জন্য আপনাকে একাউন্ট রেজিষ্ট্রেশন করতে হবে।

আপনার নাম, ইমেইল, মোবাইল নম্বর, আইডি নম্বর দিয়ে সহজে একাউন্ট রেজিষ্ট্রেশন করতে পারবেন। এরপর ইমেইল নম্বর থেকে একাউন্ট ভেরিফাই করে নিবেন। 

একাউন্ট রেজিষ্ট্রেশন সম্পূর্ণ করার পরে Mobile No এবং Password দিয়ে Sign in করুন। এবার নিচের ছবির মতো একটি পেজ দেখতে পাবেন। 

এখান থেকে তিনটি উপায় আপনি পুলিশ ক্লিয়ারেন্স যাচাই করে দেখতে পারবেন। 

  • Ref No – আপনার আবেদনের রেফারেন্স নম্বর লিখে Search অপশনে ক্লিক করুন। 
  • Passport No – আপনার পাসপোর্ট নাম্বার লিখে সার্চ অপশনে ক্লিক করুন। 
  • Mobile No – আবেদন পত্রে উল্লেখ করা মোবাইল নম্বর লিখে সার্চ অপশনে ক্লিক করুন।

উপরের তিনটি অপশন থেকে যেকোনো একটি অপশন ব্যবহার করে পুলিশ ক্লিয়ারেন্স যাচাই করে দেখতে পারবেন।

এসএমএস এর মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স কিভাবে চেক করে

আপনার কাছে যদি স্মার্টফোন বা কম্পিউটার না থাকে তাহলে আপনার হাতে থাকা বাটন মোবাইলের মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স আবেদনের বর্তমান অবস্থা জানতে পারবেন।

এর জন্য আপনার মোবাইলের মেসেজ অপশন থেকে টাইপ করুন PCC স্পেস S স্পেস আবেদনের রেফারেন্স নম্বর লিখে পাঠিয়ে দিবেন 26969 নম্বরে। 

যেমন: PCC S 2111050818 সেন্ড 26969

কয়েক মিনিটের মধ্যে আপনাকে ফিরতি এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে আবেদনের সর্বশেষ স্ট্যাটাস সম্পর্কে।

পুলিশ ক্লিয়ারেন্স অনলাইনে চেক

পুলিশ ক্লিয়ারেন্স অনলাইনে চেক করার জন্য ভিজিট করুন এই () লিংকে। এরপর আপনার মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। এরপর My Account অপশনে ক্লিক করলে Application Information ফর্ম দেখতে পাবেন।

সেখানে আপনার Reference Number, Passport Number, Mobile Number লিখুন। আপনার রেফারেন্স স্লিপ দেখে রেফারেন্স নাম্বার, পাসপোর্ট থেকে পাসপোর্ট নাম্বার এবং আপনার মোবাইল নাম্বার লিখুন।

সব তথ্য সঠিক থাকলে নিচে থেকে Search অপশনে ক্লিক করলে অ্যাপ্লিকেশন ষ্ট্যাটাসটি দেখতে পাবেন। সেখানে আপনার নাম, পাসপোর্ট নাম্বার এবং যে ওসি আপনার পুলিশ ক্লিয়ারেন্স যাচাই করছেন তার নাম ও মোবাইল নাম্বার দেখতে পাবেন।

পুলিশ ক্লিয়ারেন্স প্রশ্ন উত্তর

পুলিশ ক্লিয়ারেন্স কিভাবে করব?

পুলিশ ক্লিয়ারেন্স করার জন্য আপনার পাসপোর্ট নাম্বার এবং ব্যাক্তিগত তথ্য দিয়ে অনলাইনে আবেদন করার পরে নিকটস্থ থানার যোগাযোগ করতে হবে।

পুলিশ ক্লিয়ারেন্স কত দিনে পাওয়া যায়? 

আবেদনকারীর সঠিক তথ্য দেওয়া থাকলে এবং কোনো মামলা না থাকলে ৭ থেকে ১০ দিনের মধ্যে পেয়ে যাবেন। 

পুলিশ ক্লিয়ারেন্স এর ফি কত?

পুলিশ ক্লিয়ারেন্স এর ফি ৫০০ টাকা। আপনি চাইলে ব্যাংকের মাধ্যমে জমা দিতে পারেন আবার মোবাইল ব্যাংকিং (নগদ, বিকাশ, রকেট) এর মাধ্যমে জমা দিতে পারেন। 

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট মেয়াদ কত দিন? 

পুলিশ ক্লিয়ারেন্স এর মেয়াদ ৯০ দিন বা ৩ মাস। অর্থ্যাৎ এই নিদিষ্ট সময়ের আপনাকে বিদেশে যেতে হবে।

পুলিশ ক্লিয়ারেন্স হেল্পলাইন নম্বর কত?

আপনার পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সম্পর্কে কোনো সমস্যা থাকলে তাদের হেল্পলাইন নম্বর 01320001824, 01320001824 নম্বরে ফোন করুন ছুটির দিন ব্যতীত সকল ৯ টা থেকে বিকাল ৪ টার মধ্যে। তাছাড়া ইমেইল নাম্বারে যোগাযোগ করুন ssaphq@gmail.com

পাসপোর্ট সম্পর্কে আরো তথ্য জানুন 

শেষ কথা 

আজকে আমরা জানলাম পুলিশ ক্লিয়ারেন্স চেক (Police Clearance Check) করার নিয়ম সহ আরো বিভিন্ন তথ্য সম্পর্কে। এই আর্টিকেলে সম্পর্কে যদি কোনো প্রশ্ন বা পরামর্শ থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আমি দ্রুত সময়ের মধ্যে উত্তর দিবো ইনশাআল্লাহ।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *