বাংলাদেশের পাসপোর্ট দিয়ে কোন কোন দেশে যাওয়া যাবে না

বাংলাদেশী পাসপোর্ট দিয়ে কোন কোন দেশে যাওয়া যাবে না বা বাংলাদেশ থেকে কোন কোন দেশে যাওয়া যায় না জানুন।

আপনি বাংলাদেশের নাগরিক, বিদেশ যেতে চান তাহলে অবশ্যই আপনার পাসপোর্ট থাকতে হবে। আপনার পাসপোর্ট থাকলে পাসপোর্ট ব্যবহার খুব সহজে পৃথিবীর বিভিন্ন দেশে যেতে পারবেন।

কিন্তু, পৃথিবীতে এমন দেশ রয়েছে যেখানে বাংলাদেশের পাসপোর্ট দিয়ে আপনি যেতে পারবেন না। আজকে আমরা জানবো এমন কয়েকটি দেশ সম্পর্কে। সেখানে বাংলাদেশ থেকে যাওয়া যায় না।

বাংলাদেশের পাসপোর্ট দিয়ে কোন কোন দেশে যাওয়া যাবে না

বাংলাদেশ পাসপোর্ট ব্যবহার করে আপনি পৃথিবীর অধিকাংশ দেশে যেতে পারবেন শুধুমাত্র ইসরায়েল দেশ ছাড়া। অর্থাৎ বাংলাদেশের পাসপোর্ট দিয়ে আপনি ইসরায়েল যেতে পারবেন না।

ইসরায়েল দেশ বাদে আপনারা পৃথিবীর সকল দেশে যেতে পারবেন বাংলাদেশী পাসপোর্ট ব্যবহার করে।

আপনারা হয়তো জানেন বাংলাদেশের পাসপোর্ট এতোটা শক্তিশালী যে শুধুমাত্র পাসপোর্ট ব্যবহার করে ভিসা ছাড়াই বাংলাদেশ থেকে ৪১ টি দেশে যেতে পারবেন।

ভুটান, মালদ্বীপ, নেপাল, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা, বলিভিয়া, কুক আইল্যান্ডস, ফিজি, নিউই, সামাউ, ত্রিভালু, বেনিন, কেনিয়া, উগান্ডা, কেপ ভার্দ, দ্বীপপুঞ্জ, গাম্বিয়া, কেনিয়া, লোসোথো, মৌরিতানিয়া, সিসিলি, সোমালিয়া, জিবুতি, বাহামা, ডোমিনিকা, হাইতি, গ্রোনাডা, জামাইকা, টোব্যাগো সহ আরো বিভিন্ন দেশে বাংলাদেশের পাসপোর্ট ব্যবহার করে যেতে পারবেন।

শেষ কথা

আজকে আমরা জানলাম বাংলাদেশের পাসপোর্ট দিয়ে কোন কোন দেশে যাওয়া যাবে না বা বাংলাদেশের পাসপোর্ট দিয়ে কোন দেশে যাওয়ার যায় না সেই সম্পর্কে। এই বিষয় আপনার কোনো প্রশ্ন বা পরামর্শ থাকলে কমেন্টে জানাবেন।

FAQ

বাংলাদেশ থেকে কোন কোন দেশে যাওয়া যায় না?

বাংলাদেশ থেকে ইসরায়েল ছাড়া বাকি সকল দেশ গুলোতে যাওয়া যায়। বাংলাদেশী পাসপোর্ট দিয়ে ইসরায়েল দেশে যাওয়া যাবে না।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *