বাংলাদেশ থেকে ফ্রান্স যেতে কত টাকা লাগে ২০২৪

আপনারা যারা বাংলাদেশ থেকে ইউরোপের দেশ ফ্রান্স যেতে যাচ্ছেন তাদের মধ্যে অনেকে জানতে চাচ্ছেন বাংলাদেশ থেকে ফ্রান্স যেতে কত টাকা লাগে,  কত বছর বয়স লাগে, কি কি কাগজপত্র লাগে এবং বিমানে কত সময় লাগে সহ আরো বিভিন্ন তথ্য।

ফ্রান্স ইউরোপ মহাদেশের একটি অর্থনৈতিক উন্নত দেশ। বাংলাদেশ থেকে আপনারা যারা কাজের ভিসায় বা পড়াশোনা করার জন্য ফ্রান্স যেতে যাচ্ছেন তাদের প্রশ্ন ফ্রান্স যেতে কত টাকা লাগে।

বাংলাদেশ থেকে ফ্রান্স যেতে কত টাকা লাগে ২০২৪

বাংলাদেশ থেকে ফ্রান্স যেতে কত টাকা লাগবে এটা সম্পূর্ণ নির্ভর করবে আপনার ভিসা ক্যাটাগরির উপর।  কাজের ভিসায় বাংলাদেশ থেকে ফ্রান্স যেতে ১৪ থেকে ১৮ লক্ষ টাকা লাগবে।

আবার স্টুডেন্ট ভিসায় পড়াশোনা করার জন্য ফ্রান্সের কোনো বিশ্ববিদ্যালয় থেকে যদি স্কলারশিপ পান তাহলে তুলনামূলক কম খরচে ফ্রান্স যেতে পারবেন।

ফ্রান্স যেতে কত বছর বয়স লাগে

কাজের ভিসায় বাংলাদেশ থেকে ফ্রান্স যেতে আবেদনকারীর বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে। ১৮ বছরের নিচে কেউ কাজের ভিসায় আবেদন করতে পারবেন না।

ফ্রান্স যেতে কি কি কাগজপত্র লাগে

ফ্রান্স কাজের ভিসায় বা স্টুডেন্ট ভিসায় যেতে আপনার অবশ্যই কিছু ডকুমেন্টস বা কাগজপত্রের প্রয়োজন হবে।

  • বৈর্ধ পাসপোর্ট যার মেয়াদ কমপক্ষে ১ বছর থাকতে হবে।
  • পাসপোর্ট সাইজের ৪ কপি রঙিন ছবি।
  • জাতীয় পরিচয়পত্রের ফটোকপি।
  • জন্ম নিবন্ধন কার্ডের ফটোকপি।
  • আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতার সনদপত্র।
  • কাজের অভিজ্ঞতার সার্টিফিকেট।
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট।
  • ইংরেজি ভাষায় কথা বলার দক্ষতা।
  • ওয়ার্ক পারমিটের ফটোকপি।
  • ব্যাংক স্টেটমেন্ট কপি।

ফ্রান্স ভিসা আবেদন ২০২৪

বাংলাদেশ থেকে ফ্রান্স যেতে প্রথমে ভিসা আবেদন করতে হবে। এজন্য আপনাকে বাংলাদেশে অবস্থিত ফ্রান্স এম্বাসিতে প্রয়োজনীয় ডকুমেন্টস বা কাগজপত্র জমা দিয়ে ভিসা আবেদন করতে হবে।

এছাড়া আপনি বিশ্বস্ত কোনো এজেন্সির মাধ্যমে যোগাযোগ করে বাংলাদেশ থেকে ফ্রান্স যেতে পারবেন। আপনি সব সময় চেষ্টা করবেন সরকারি বৈর্ধ ভাবে ফ্রান্স যাওয়ার জন্য।

বিমানে ফ্রান্স যেতে কত সময় লাগে

বাংলাদেশ থেকে ফ্রান্স দুই ধরনের ফ্লাইট যাতায়াত করে। একটি ওয়ান স্টাফ ফ্লাইট এবং ওয়ান স্টাফ প্লাস ফ্লাইট। ওয়ান স্টাফ ফ্লাইটে বাংলাদেশ থেকে ফ্রান্স যেতে ১৪ ঘন্টা ৪৫ মিনিট থেকে ১ দিন ৭ ঘন্টা ৪০ মিনিট পর্যন্ত সময় লাগে।

বিমান টিকেট বুকিং করার সময় উক্ত টিকেটে বাংলাদেশ থেকে ফ্রান্স যেতে কত সময় লাগে উল্লেখ করা থাকবে এবং বিমানের সময়সূচি উল্লেখ করা থাকবে।

শেষ কথা

আজকে আমরা জানলাম বাংলাদেশ থেকে ফ্রান্স যেতে কত টাকা লাগে, কত বয়স লাগে, কি কি কাগজপত্র লাগে সহ আরো বিভিন্ন তথ্য সম্পর্কে। এই বিষয় কোনো প্রশ্ন জানার থাকলে নিচের কমেন্টে লিখে জানাবেন।

FAQ (প্রশ্ন ও উত্তর)

ফ্রান্স যেতে কত টাকা লাগে?

বাংলাদেশ থেকে ফ্রান্স যেতে ১৪ লাখ টাকা থেকে ১৮ লাখ টাকা লাগে। এটা সম্পূর্ণ নির্ভর করে আপনার ভিসা ক্যাটাগরির উপর।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *