বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম (সকল ব্যাংকে)

বাংলাদেশ থেকে যারা বিদেশে থাকেন তারা দেশে টাকা পাঠানোর জন্য বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম জানুন।

বাংলাদেশ অধিকাংশ ব্যাংক গুলো বিদেশ থেকে টাকা আনার সুযোগ দেয়। তাই আপনার পছন্দের ব্যাংক যেখানে আপনার আত্মীয়-স্বজনদের একাউন্ট খোলা রয়েছে উক্ত ব্যাংকে সহজে বিদেশ থেকে টাকা পাঠাতে পারবেন।

বাংলাদেশ থেকে যারা বিদেশে কাজ করে তারা প্রত্যেক মাসে রেমিট্যান্স আয় করেন। তাদের আয় করা কষ্টের রেমিট্যান্স বিদেশ থেকে ব্যাংকের মাধ্যমে দেশে পাঠিয়ে দিতে চাই।

যারা নতুন বিদেশে গেছেন তাদের মধ্যে অনেকে জানেন না বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম। তাই আজকের আর্টিকেলে বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম (সকল ব্যাংকে)

বিদেশ থেকে আপনি যে ব্যাংকে টাকা পাঠাতে চান, বিদেশে সেই ব্যাংকের যেকোনো মানি এক্সচেঞ্জ অফিসে যাবেন। সেখানে আপনি যত পরিমান টাকা পাঠাতে চান জমা দিয়ে তাদের দেওয়া কেওয়াইসি ফরম পূরণ করলে হয়ে যাবে।

কেওয়াইসি ফরম হচ্ছে এমন একটা ফর্ম যেখানে আপনার ব্যাক্তিগত তথ্য যেমন পাসপোর্ট বা ভিসার তথ্য এবং দেশের যে ব্যাংকে টাকা পাঠাতে চান সেই ব্যাংকের তথ্য যেমন একাউন্ট নাম ও নম্বর, ব্যাংক ও ব্রাঞ্চের নাম, SWIFT Code ইত্যাদি তথ্য প্রদান করতে হবে।

আবার কিছু কিছু ব্যাংকে গোপন পিন নম্বর থাকে উক্ত পিন নম্বর দেশে যার কাছে টাকা পাঠাচ্ছেন উক্ত ব্যাক্তিকে বলে দিবেন। তিনি উক্ত পিন নম্বর ব্যবহার করে টাকা তুলতে পারবেন।

বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকার পাঠানোর জন্য আপনাকে প্রথমে ইসলামী ব্যাংকের ফরেন রেমিট্যান্স হাউস এ যেতে হবে। সেখানে গিয়ে বলবেন আমি বাংলাদেশের ইসলামী ব্যাংকে টাকা পাঠাতে চাই।

তারা আপনার কাছে একাউন্ট ধারীর পুরো নাম, একাউন্ট নাম্বার এবং মোবাইলের নাম্বার চাইবে। উক্ত তথ্য গুলো সঠিকভাবে প্রদান করে টাকা জমা দিলে তারা টাকা পাঠিয়ে দিবে।

বিদেশে থেকে দেশে টাকা পাঠানোর মানি এক্সচেঞ্জ অফিস

বিদেশে বসবাসরত প্রবাসীরা চাইলে খুব সহজে তাদের রেমিট্যান্স দেশে তাদের পছন্দের ব্যাংকে মূহুর্তে পাঠাতে পারবেন। আপনি দেশের যে ব্যাংকে টাকা পাঠাতে চান বিদেশে সেই ব্যাংকের মানি এক্সচেঞ্জ হাউজ, মানি টান্সফার অর্গানিজেশন অফিস গুলো খুজে বের করতে হবে।

সহজে উক্ত ব্যাংকের মানি এক্সচেঞ্জ হাউজ গুলো খুঁজে বের করার জন্য উক্ত ব্যাংকের ওয়েবসাইট ভিজিট করে জেনে নিতে পারবেন।

বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর খরচ

বিদেশ থেকে সরাসরি দেশের যেকোনো ব্যাংকে টাকা পাঠানোর জন্য কোনো খরচ হবে না। তবে, বিদেশে যে এক্সচেঞ্জ হাউজ থেকে টাকা পাঠাবেন সেখানে নিদিষ্ট চার্জ কেটে নেওয়া হবে।

বিদেশ থেকে রেমিট্যান্স পাঠানোর নিয়ম

বিদেশে বসবাসরত বাংলাদেশী প্রবাসী ভাইয়ারা বিদেশ থেকে সরাসরি দেশের যেকোনো ব্যাংকে টাকা বা রেমিট্যান্স পাঠাতে হলে যা করবেন।

  • প্রথমে আপনাকে নিকটস্থ এক্সচেঞ্জ হাউজে যেতে হবে। 
  • দেশে কত টাকা পাঠাবেন সেই ব্যাপারে তাদের জানাবেন।
  • তারা আপনার কেওয়াইসি ফরম পূরণ করে দিবেন। 
  • ফরমে আপনার সঠিক তথ্য দিবেন যাতে কোনো সমস্যা না হয়।
  • তথ্য ভুল হলে পেমেন্ট হোল্ড করে রাখা হবে। আবার সঠিক তথ্য দিলে টাকা ফেরত পাবেন কিন্তু এতে সময় নষ্ট হবে।
  • আপনার সকল তথ্য সঠিক থাকলে দেশের নিদিষ্ট ব্যাংকে টাকা ট্রান্সফার হয়ে যাবে।

বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর সুবিধা

বিদেশ থেকে ব্যাংকের মাধ্যমে দেশে টাকা পাঠানোর প্রথম সুবিধা হলো নিরাপদে টাকা পাঠাতে পারবেন কোনো ঝামেলা ছাড়াই।

আপনি দেশের যে ব্যাংকের টাকা পাঠান না কেন মোট টাকার ২% বোনাস দিবে। কিছু কিছু ব্যাংকে ৩% বোনাস দেয় যেমন ডাচ বাংলা ব্যাংক।

আপনি যদি বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে ১ লাখ টাকা পাঠান তাহলে ৩ হাজার টাকা বোনাস দিবে। আর অন্যান্য ব্যাংকে ১ লাখ টাকা পাঠালে ২% বোনাস অর্থ্যাৎ ২ হাজার টাকা বোনাস দিবে।

এছাড়া খুব সহজে এবং দ্রুত আপনার টাকা বা রেমিট্যান্স দেশের যেকোনো ব্যাংকে পাঠাতে পারবেন।

ব্যাংকিং সেবা সম্পর্কে আরো তথ্য পড়ুন

শেষ কথা 

আজকে আমরা জানলাম বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম বা সহজ উপায়। এই সম্পর্কে যদি কোনো প্রশ্ন থাকে তাহলে কমেন্টে লিখে জানাবেন এবং ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন।

FAQ (প্রশ্ন উত্তর)

বিদেশ থেকে টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম কোনটি?

বিদেশ থেকে টাকা পাঠানোর সবচেয়ে দ্রুততম মাধ্যম হলো বিকাশ এবং ওয়েষ্টার্ণ ইউনিয়ন। এই দুইটা মাধ্যমে টাকা প্রদান করলে মূহুর্তে দেশে টাকা পাঠানো যায়।

Similar Posts

8 Comments

  1. আমি ফ্রিল্যান্সিং করে একটা কমপানি থেকে কিছু পেমেন্ট পেয়েছি এখন আমার উত্ত ব্যাংক একাউন্ট টাকা আসছেনা তা নাকি আন্তজার্তিক শুল্ক ফি পরিশোধ জন্য টাকা ব্যাংক জমা হচ্ছে না এখন কি করনীয়? কিভাবে কি করবো বলবেন

  2. ভাইয়া, ওমান থেকে আমার পূবালী ব্যাংক অ্যাকাউন্টে কয়েকবার টাকা পাঠিয়েছে। কয়েকদিন আগে ৭০ হাজার টাকা পাঠিয়েছে। কিন্তু কোনো বোনাস টাকা অ্যাকাউন্টে যোগ হচ্ছে না। যত টাকা পাঠাচ্ছে,ততই আছে। এর কারণ কী বলবেন?

    1. আমার স্ত্রী ইউক্রেনে চাকরী করে প্রায় আট বছর ধরে এখন সে রিজাইন দিয়েছে, কোম্পানি থেকে পেনসন হিসেবে 1 মিলিয়ন ইউএস ডলার পেয়েছে। এখন টাকাটা কি বাংলাদেশের যেকোনো ব্যাংক একাউন্টে একসাথে আনা যাবে? একসাথে আনলে কি কোন সমস্যা হবে?

      1. ১ মিলিয়ন মার্কিন ডলার একসাথে বাংলাদেশে আনলে আপনাকে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হবে আপনি কিছু কিছু করে টাকা দেশে আনুন ব্যাংকের মাধ্যমে। ধন্যবাদ আমাদের সাথে থাকার জন্য।

  3. Vaiya amr vai 3 din age taka patiyace marcantile account bank a kintu akhon porjonto ase ni.. Ata ki doroner somossa ektu janaben…?

    1. আপনি যে ব্যাংকে টাকা পাঠিয়েছে সেই ব্যাংকে যোগাযোগ করুন। কিছু কিছু ক্ষেত্রে ৫ দিন পর্যন্ত সময় লাগে। ধন্যবাদ আমাদের সাথে থাকার জন্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *