অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধ পদ্ধতি ২০২৪ | land gov bd

আপনি কি ঘরে বসে অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে চান? তাহলে অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধ পদ্ধতি এবং রশিদ ডাউনলোড করার নিয়ম জানুন।

এখন থেকে ভূমি উন্নয়ন কর পরিশোধ করার জন্য  আপনাকে আর কষ্ট করে ইউনিয়ন ভূমি অফিস বা উপজেলা ভূমি অফিসে যেতে হবে না। আপনি চাইলে land gov bd ওয়েবসাইটে নাগরিক নিবন্ধন করে খুব সহজে ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে পারবেন।

বাংলাদেশ সরকারের বর্তমান ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, “বাংলাদেশ মানুষ ভূমি অফিসে না এসে যেন ভূমি সংক্রান্ত সকল সেবা পেতে পারেন, সেজন্য সম্পূর্ণ ডিজিটাইজেশনের ব্যবস্থা তৈরি করা হয়েছে। এর মাধ্যমে মানুষের হয়রানি কম হবে এবং মুক্ত সেবা পাবে।”

অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধ পদ্ধতি ২০২৪ | land gov bd

অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধ করার জন্য ldtax.gov.bd ভিজিট করুন। এরপর “নাগরিক লগইন” অপশনে ক্লিক করে মোবাইল নম্বর, পাসওয়ার্ড এবং সংখ্যা যোগ দিয়ে লগইন করুন।

নাগরিক লগইন করার জন্য পূর্বে আপনাকে ভূমি উন্নয়ন কর অনলাইনে রেজিস্ট্রেশন বা নাগরিক নিবন্ধন করতে হবে।

লগইন করার পরে মেন্যুবার থেকে খতিয়ান অপশনে ক্লিক করে যে জমির কর পরিশোধ করতে চাচ্ছেন উক্ত জমির খতিয়ান যুক্ত করুন। নিচে খতিয়ান যুক্ত করার নিয়ম দেখানো হলো-

  • বিভাগ নির্বাচন করুন
  • জেলা নির্বাচন করুন
  • উপজেলা নির্বাচন করুন
  • মৌজা নির্বাচন করুন
  • খতিয়ান নং প্রদান করুন
  • হোল্ডিং নং প্রদান করুন (যদি জানা থাকে প্রদান করুন না হলে ফাঁকা রাখুন)
  • সংযুক্তি: খতিয়ানের ছবি আপলোড করুন (ছবির সাইজ 1MB নিচে রাখুন)
  • মালিকের ধরন নির্বাচন: নিজের জমি হলে নিজ এবং অন্যের জমি হলে উত্তরাধিকার নির্বাচন করুন।
  • শেষে সংরক্ষণ করুন অপশনে ক্লিক করুন।

সংরক্ষণ করুন অপশনে ক্লিক করার পরে আপনার খতিয়ানের তালিকা অপেক্ষমান অবস্থায় দেখতে পাবেন। ভূমি উন্নয়ন কর পরিশোধ করার জন্য আপনার প্রদান করা খতিয়ানের তথ্য গুলো অনুমোদন হতে ৫ থেকে ৭ দিন সময় লাগবে।

৫ থেকে ৭ দিন পরে আপনি আবার land gov bd ওয়েবসাইট আপনার মোবাইল নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে নাগরিক লগইন করবেন। মেন্যুবার থেকে হোল্ডিং অপশনে ক্লিক করে দেখবেন আপনার খতিয়ান স্ট্যাটার অনুমোদিত হয়েছে কিনা।

অনুমোদিত হলে পাশে থাকা বিস্তারিত অপশনে ক্লিক করবেন। তারপর আপনার কর পরিশোধের সর্বশেষ সাল, কত বছর কর বকেয়া আছে সকল তথ্য দেখতে পাবেন।

ভূমি উন্নয়ন কর পরিশোধ করার জন্য নিচে থাকা অনলাইন পেমেন্ট অপশন ক্লিক করুন। এখানে আপনি বিকাশ, নগদ, উপায়, রকেট যার মাধ্যমে পেমেন্ট করতে চাচ্ছেন সিলেক্ট করে ই-পেমেন্ট করুন অপশনে ক্লিক করে পেমেন্ট সম্পূর্ণ করুন।

পেমেন্ট সম্পন্ন করার পরে ভূমি উন্নয়ন কর রশিদ ডাউনলোড করার জন্য মেন্যুবার থেকে দাখিলা অপশনে ক্লিক করুন। তারপর বিস্তারিত অপশনে ক্লিক করলে ভূমি উন্নয়ন কর পরিশোধ রশিদ দেখতে পাবেন। এখান থেকে আপনি সরাসরি রশিদ প্রিন্ট করতে নিতে পারবেন।

ভূমি উন্নয়ন কর পরিশোধ পদ্ধতি অ্যাপ থেকে

ভূমি উন্নয়ন কর পরিশোধ করার জন্য google play store থেকে ভূমি উন্নয়ন কর অ্যাপটি ডাউনলোড করুন। অ্যাপ ওপেন করার পর নাগরিক লগইন করে খতিয়ান যুক্ত করে অনলাইনে পেমেন্ট করুন।

পেমেন্ট সম্পূর্ণ করার পরে দাখিলা অপশনে ক্লিক  করে ভূমি উন্নয়ন কর পরিশোধ রশিদ ডাউনলোড করতে পারবেন। অ্যাপ এবং ওয়েবসাইট থেকে অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধ পদ্ধতি একই।

শেষ কথা

আজকে আমরা জানলাম অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধ পদ্ধতি সম্পর্কে। এই বিষয় কোনো প্রশ্ন জানার থাকলে কমেন্টে লিখে জানাবেন এবং ভালো লাগলে শেয়ার করবেন।

FAQ

ভূমি উন্নয়ন কর পরিশোধ অনলাইনে করা যাবে?

হ্যাঁ। আপনি ভূমি উন্নয়ন কর পরিশোধ অনলাইনে করতে পারবেন।

ভূমি উন্নয়ন কর কিভাবে দিবো?

ভূমি উন্নয়ন কর পরিশোধ করার পাশাপাশি আপনি ইউনিয়ন ভূমি অফিস বা উপজেলা ভূমি অফিসে নিজের এনআইডি কার্ড এবং খতিয়ান নিয়ে অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে পারবেন।

কর সম্পর্কে আরো গুরুত্বপূর্ণ তথ্য পড়ুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *