ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন করুন সহজে ২০২৪

ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন: আমাদের মধ্যে অধিকাংশ মানুষ ভোটার আইডি কার্ডের ছবি নিয়ে সন্তুষ্ট না। বিশেষ করে যারা ২০০৯ থেকে ২০১১ সালে ভোটার হয়েছেন তাদের আইডি কার্ডের ছবি এতোটাই অসুন্দর যা বলার না।

ঔ সময় ভোটার আইডি কার্ডের ছবি অসুন্দর হওয়ার পিছনের প্রধান কারণ লো কোয়ালিটির ওয়েব ক্যামেরা, পর্যাপ্ত লাইটিং ব্যবস্থা না থাকা এবং গ্রহণকারীর অদক্ষতা।

আপনাদের মধ্যে যাদের ভোটার আইডি কার্ডের ছবি অসুন্দর হয়েছে তারা খুব সহজে ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন করে নতুন ছবি যুক্ত করতে পারবেন।

আজকের আর্টিকেলে আমার বাস্তব অভিজ্ঞতায় ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন করার সহজ উপায় আলোচনা করবো। 

ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন করার সহজ উপায় ২০২৪

আপনি অনলাইনে ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন করার আবেদন করতে পারবেন না। এজন্য আপনাকে যেতে হবে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে। সেখান থেকে ২ নং সংশোধনী ফরম পূরণ করে আবেদন দাখিল করতে হবে।

Nid ছবি পরিবর্তন ফরম আপনি উপজেলা নির্বাচন অফিস থেকে সংগ্রহ করতে পারবেন। ফরম পূরণ করে আবেদন দাখিল করার পূর্বে ভোটার আইডি কার্ড সংশোধন ফি বাবদ (ভ্যাটসহ) ২৩০ টাকা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পরিশোধ করতে হবে।

সংশোধনী ফরমের উপর ফি পরিশোধের ট্রান্সজেকশন আইডি নম্বর লিখে দিতে হবে বা ফি জমা দেওয়ার রশিদ ফরমের সাথে জমা দিতে হবে। এরপর উপজেলা নির্বাচন অফিসে পূরণ করা ফরম জমা দিতে হবে।

ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন আবেদন দাখিল করার সময় আবেদনকারীরকে স্ব-শরীরে উপজেলা নির্বাচন অফিসে উপস্থিত হতে হবে। নির্বাচন অফিসার আপনাকে সনাক্ত করার পরে প্রাথমিক ভাবে আবেদন অনুমোদন দিবেন।

ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তনের জন্য নির্বাচন অফিসার আপনার নতুন ছবি তুলে নিবেন এবং জাতীয় পরিচয় পত্রের সার্ভারে উর্দ্ধতন কর্মপক্ষের অনুমোদনের জন্য আপলোড করবেন। 

ছবি পরিবর্তন আবেদন অনুমোদন হলে আপনার মোবাইল নম্বরে এসএমএস (SMS) এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। পরবর্তীতে আপনি অনলাইনের মাধ্যমে ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারবেন।

ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তনের ফরম পূরণ করার নিয়ম ২০২৪

উপজেলা নির্বাচন অফিস থেকে সংগ্রহ করা ভোটার আইডি কার্ড সংশোধন ফরম -২ এর নমুনা ফরম ছবি এবং পূরণ করার নিয়ম নিচে আলোচনা করা হয়েছে।

ভোটার আইডি কার্ড সংশোধন ফরম

সংশোধনী ফরম -২ এর ১ নং ক্রমিকে (ক) তে আবেদনকারীর নাম বাংলায় লিখতে হবে। ১ নং ক্রমিকে (খ) তে আবেদনকারীর জাতীয় পরিচয়পত্র (nid) নম্বর লিখতে হবে।

২ নং ক্রমিকে কোনো কিছু লেখার দরকার নেই। ৩ নং ক্রমিকে (ঝ) তে চাহিত সংশোধন তথ্য এর ঘরে “ছবি পরিবর্তন” লিখতে হবে। ৫ নং ক্রমিকে ফি জমা দানের ট্রান্সজেকশন আইডি লিখতে হবে।

বি:দ্রি: বর্তমানে ভোটার আইডি কার্ড সংশোধন সেবা সংক্রান্ত কোনো ফি ব্যাংক চালানের মাধ্যমে জমা দেওয়া যাবে না।

শেষে আবেদনকারীর স্বাক্ষর, নাম, ঠিকানা, মোবাইল নম্বর এবং ই-মেইল (যদি থাকে) তাহলে লিখতে হবে।

ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তনের জন্য দরকারী কাগজপত্র ২০২৪

  • আবেদন দাখিল করার সময় অবশ্যই আবেদন পত্রের সাথে ভোটার আইডি কার্ডের কপি জমা দিতে হবে।
  • জন্ম নিবন্ধন সনদ জমা দিতে পারেন (বাধ্যতামূলক নয়)।
  • ছবি পরিবর্তনের জন্য ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান / পৌর মেয়র / ওয়ার্ড কাউন্সিলরের নিকট থেকে প্রতয়ন পত্র সংগ্রহ করে আবেদনের সাথে জমা নিতে হবে।
  • আবেদনকারীকে স্ব-শরীলে উপজেলা নির্বাচন অফিসে উপস্থিত হতে হবে।

শেষ কথা

আজকে আমরা জানলাম ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন করার নিয়ম। এই সম্পর্কে আপনার মনে যদি কোনো ধরনের প্রশ্ন থাকে তাহলে কমেন্ট বক্সে লিখে জানাবেন।

FAQ

ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তনের পরে আমি কি নতুন স্মার্ট কার্ড পাব?

ছবি পরিবর্তনের পরে আপনি স্মার্ট কার্ড পাবেন না। আপনি অনলাইন থেকে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করে লেমিনেটিং করে ব্যবহার করতে পারবেন। তারপর নতুন স্মার্ট কার্ডের ফি প্রদান করে স্মার্ট কার্ড রিইস্যুর আবেদন করলে স্মার্ট কার্ড পাবেন।

ভোটার আইডি কার্ডের ছবি তোলার নিয়ম?

ভোটার আইডি কার্ডের ছবি তোলার সময় অবশ্যই সম্পূর্ণ মুখমন্ডল বের করবেন। তাহলে অনলাইন সেবা গ্রহণ করার ক্ষেত্রে কম্পিউটার বা অ্যপস আপনাকে সহজে চিনতে পারবে।

Nid ছবি পরিবর্তন ফরম কোথায় থেকে সংগ্রহ করব?

জাতীয় পরিচয়পত্র (nid) ছবি পরিবর্তন ফরম আপনি উপজেলা নির্বাচন অফিস এবং nid website থেকে সংগ্রহ করতে পারবেন।

ভোটার আইডি কার্ড সম্পর্কিত আরো তথ্য জানুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *