ভোটার আইডি কার্ড চেক (Nid Card check)

আপনি কি ভোটার আইডি কার্ড চেক করতে চাচ্ছেন। জানুন Nid Card check করার নিয়ম সম্পর্কে।

যারা নতুন ভোটার হয়েছেন অনেক সময় তাদের ভোটার আইডি কার্ড চেক করার প্রয়োজন পড়ে।শুধু নতুনদের নয় অনেক ক্ষেত্রে অনেকের জাতীয় পরিচয়পত্র চেক করার প্রয়োজন হয়।

আইডি কার্ড চেক করার কয়েকটি উপায় রয়েছে। আজকের আর্টিকেলে আমি সব কয়টি উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। যাতে আপনারা যেকোনো একটি উপায় ব্যবহার করে nid card check করতে পারেন।

জনসাধারণের তথ্য নিরাপত্তার কারণে বাংলাদেশ নির্বচন কমিশন ভোটার আইডি নম্বর দিয়ে অন্য কারও তথ্য জানান উপায় বন্ধ করে দিয়েছে।

তবে, বাংলাদেশ নির্বাচন কমিশন ওয়েবসাইট থেকে নিজের ভোটার আইডি কার্ড হলে ফেইস ভেরিফিকেশন এর মাধ্যমে লগইন করে এনআইডি (NID) সার্ভার থেকে সকল তথ্য দেখতে, সংশোধন এবং ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।

চলুন প্রথমে জেনে আসি যারা নতুন ভোটার নিবন্ধন করেছেন তাদের ভোটার আইডি কার্ড প্রস্তুত হয়েছে কিনা চেক করার উপায়।

ভোটার আইডি কার্ড চেক ২০২৩

আপনারা যারা নতুন ভোটার নিবন্ধন করেছেন তাদের একটি নিবন্ধন স্লিপ দেওয়া হয়েছে। উক্ত স্লিপে থাকা ফরম নম্বর দিয়ে খুব সহজে ভোটার আইডি কার্ড চেক করা যাবে।

ভোটার নিবন্ধন স্লিপ

যারা নতুন ভোটার নিবন্ধন করেছেন তারা এখনো জাতীয় পরিচয়পত্র নম্বর পান নি। তাই মোবাইলের মেসেজের মাধ্যমে স্মার্ট আইডি কার্ডের নম্বর জেনে নিতে পারবেন। এই আইডি কার্ডের নম্বর বিভিন্ন কাজে ব্যবহার করতে পারবেন।

যারা নতুন ভোটার নিবন্ধন করেছেন তারা ভোটার আইডি কার্ড চেক করার জন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন NID স্পেস From Number স্পেস DD-MM-YYYY এবং Send করুন 105 নাম্বারে।

যেমন: NID 1234567 28-03-2001 এবং সেন্ড করুন 105 নাম্বারে।

ফিরতি মেসেজের (SMS) মাধ্যমে আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর পাঠিয়ে দেওয়া হবে।

চলুন এবার নিচে থেকে জেনে আসি কিভাবে বাংলাদেশ নির্বাচন কমিশন ওয়েবসাইটের মাধ্যমে ভোটার আইডি কার্ড বা এনআইডি কার্ডের তথ্য চেক করা যায়।

Nid Card Check 

ভোটার আইডি কার্ড চেক করার জন্য নির্বাচন কমিশনের services.nidw.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করুন। এনআইডি নম্বর, জন্ম তারিখ, ঠিকানা এবং মোবাইল নম্বর দিয়ে রেজিষ্ট্রেশন করুন।

এবার NID Wallet অ্যাপ ব্যবহার নিজের ফেইস ভেরিফিকেশন করুন। এবার পাসওয়ার্ড সেট করুন। শেষে প্রোফাইলে লগইন করে NID Card Check করতে পারবেন।

যারা নতুন এবং পুরাতন ভোটার আছেন তারা নিজের আইডি কার্ড এই নিয়মে খুব সহজে চেক করতে পারবেন।

নাম ঠিকানা সহ জাতীয় পরিচয়পত্র যাচাই

ব্যাক্তির নাম, ঠিকানা সহ জাতীয় পরিচয়পত্র যাচাই করার জন্য ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনার এই ldtax.gov.bd ভিজিট করুন। এবার নাগরিক নিবন্ধন অপশনে গিয়ে মোবাইল নম্বর, জাতীয় পরিচয় পত্র নম্বর এবং জন্ম তারিখ সিলেক্ট করে পরবর্তী পদক্ষেপ অপশনে ক্লিক করুন।

আপনার প্রদান করা মোবাইল নম্বরে OTP কোড আসবে উক্ত কোড নম্বর দিয়ে একাউন্টে ভেরিফাই করুন। এরপর প্রোফাইল লগইন করে জাতীয় পরিচয়পত্র তথ্য যাচাই করতে পারবেন।

  • প্রথমে ভিজিট করুন ldtax.gov.bd ওয়েবসাইটে।
  • নাগরিক নিবন্ধন অপশনে ক্লিক করুন।
  • মোবাইল নম্বর, জাতীয় পরিচয় পত্র এবং জন্ম তারিখ সিলেক্ট করুন।
  • পরবর্তী পদক্ষেপ অপশনে ক্লিক করুন।
  • মোবাইল নম্বরে আসা OTP কোড দিয়ে একাউন্ট ভেরিফাই করুন।
  • প্রোফাইল লগইন করে নাম, পিতা-মাতার নাম ও ঠিকানা সহ জাতীয় পরিচয় পত্র যাচাই করুন।

এই পদ্ধতিতে উক্ত ব্যাক্তির ছবি সহ নাম, পিতা-মাতার নাম, জন্ম তারিখ ও ঠিকানা যাচাই করতে পারবেন। আর যদি বুঝতে সমস্য হয় তাহলে নিচের ভিডিও অনুসরণ করুন।

ভোটার আইডি কার্ড চেক

বর্তমানে ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সিস্টেম থেকে ছবি সহ ভোটার আইডি কার্ড চেক করার অপশন সরিয়ে নেওয়া হয়েছে। তাই আপনারা NID Services ওয়েবসাইটে গিয়ে রেজিষ্ট্রেশন করে NID Wallet অ্যাপের মাধ্যমে Face Verification করে পাসওয়ার্ড সেট করে ভোটার আইডি কার্ড চেক করতে হয়।

শেষ কথা

আজকে আমরা জানলাম ভোটার আইডি কার্ড চেক (Nid Card check) এবং নাম, ঠিকানা সহ জাতীয় পরিচয় পত্র যাচাই করার নিয়ম সম্পর্কে। এই বিষয় কোনো প্রশ্ন থাকলে কমেন্টে লিখে জানাবেন।

ভোটার আইডি কার্ড FAQ

ভোটার আইডি কার্ড দেখার নিয়ম?

ভোটার আইডি কার্ড দেখার জন্য প্রথমে ভিজিট করুন ldtax.gov.bd এই ওয়েবসাইটে। এরপর মোবাইল নম্বর, ভোটার আইডি কার্ড নম্বর এবং জন্ম তারিখ সিলেক্ট করে পরবর্তী পদক্ষেপ অপশনে ক্লিক করলে ভোটার আইডি কার্ড দেখতে পাবেন।

ভোটার আইডি কার্ড চেক করার ওয়েবসাইট কোনটি?

বাংলাদেশ নির্বাচন কমিশন ওয়েবসাইট Nid.gov.bd থেকে নিজের ভোটার আইডি কার্ড NID Wallet অ্যাপের মাধ্যমে ফেইস ভেরিফিকেশন করে চেক করতে পারবেন।

পুরাতন ভোটার আইডি কার্ড কিভাবে চেক করব?

নতুন এবং পুরাতন ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম একই। উপরে নিয়ম সম্পর্কে বলা হয়েছে।

আরো গুরুত্বপূর্ণ তথ্য জানুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *