মালয়েশিয়া ভিসা কবে খুলবে ২০২৪ সর্বশেষ আপডেট

প্রায় ৪ বছর পরে আবার খুলে দিয়েছে মালয়েশিয়া ওয়ার্ক পারমিট ভিসা। অনেকে জানতে চেয়েছেন মালয়েশিয়া ভিসা কবে খুলবে ২০২৪, মালয়েশিয়া শ্রমিক নিয়োগ, মালয়েশিয়া যেতে কত টাকা লাগে সহ অন্যান্য বিষয়।

স্বল্প উন্নয়নশীল দেশ হিসাবে বাংলাদেশ থেকে প্রত্যেক বছর হাজার হাজর কর্মী কাজের উদ্দেশ্যে মালয়েশিয়া যায়। বাংলাদেশ থেকে কর্মী নেওয়ার অবৈধ সিন্ডিকেট বন্ধ করে দিয়েছিলো সেই সময়ের মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

সেই সময় মালয়েশিয়াতে অবস্থানরত অবৈধ বাংলাদেশী যাদের কোনো কার্ড নেই তাদের ধরে ধরে বাংলাদেশে ফেরত পাঠানো হচ্ছে।

৩ থেকে ৪ বছর মালয়েশিয়া ভিসা বন্ধ থাকার কারণে যারা বাংলাদেশ থেকে মালয়েশিয়া যেতে চাচ্ছেন তারা জানতে চাচ্ছেন মালয়েশিয়া ভিসা কবে খুলবে, যেতে কি কি লাগবে এবং কত টাকা লাগবে।

মালয়েশিয়া ভিসা কবে খুলবে ২০২৪

মালয়েশিয়া যাবার জন্য যারা দীর্ঘদিন অপেক্ষা করছেন তাদের জন্য সুখবর। প্রায় ৩ বছর পরে মালয়েশিয়া ভিসা বাংলাদেশী কর্মীদের জন্য খুলেছে।

২০২১ সালের ১৯ শে ডিসেম্বর মালয়েশিয়া সরকারের সাথে বাংলাদেশ সরকারের একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়। এই সমঝোতা চুক্তি স্বাক্ষরের মাধ্যমে ১৯ শে ডিসেম্বর ২০২১ থেকে মালয়েশিয়া ভিসা খুলে দিয়েছে।

মালয়েশিয়াতে বর্তমানে দক্ষ জনবলের খুবই অভাব। তাই তাদের দেশে কাজের জন্য দক্ষ কর্মী খুবই প্রয়োজন। এজন্য তারা বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নেওয়া শুরু করেছে।

বাংলাদেশ থেকে মালয়েশিয়া ওয়ার্ক পারমিট ভিসা খুলে দিয়েছে। তাহলে চলুন জেনে আসি কি কি ভিসায় মালয়েশিয়া সরকার কর্মী নিবে।

মালয়েশিয়া শ্রমিক নিয়োগ 2024 আজকের খরব

২০২২ সালের ১০ ডিসেম্বর মালয়েশিয়ান মন্ত্রিসভায় এক সিদ্ধান্তে মালয়েশিয়ার বিভিন্ন সেক্টরে বিদেশি কর্মী নিয়োগের অনুমোদন হয়। এরপর ২০২৩ সালের ১৫ জানুয়ারি বিদেশ কর্মী নিয়োগের ঘোষণা দেয় মালয়েশিয়া।

এই কর্মী অনুমোদনের ফলে বাংলাদেশ থেকে বর্তমানে প্রচুর কর্মী মালয়েশিয়ার বিভিন্ন সেক্টরে নিয়োগ পাচ্ছেন। তাছাড়া বাংলাদেশ সরকারের সাথে মালয়েশিয়া সরকারের শ্রমিক নিয়োগের নতুন একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

এই চুক্তির ফলে ২ লাখ ৫০ হাজার শ্রমিক মালয়েশিয়ায় আগামী ১ বছরের মধ্যে যেতে পারবেন। বাংলাদেশ সরকার এবং মালয়েশিয়ায় মধ্যে এই চুক্তির ফলে ৪০-৫০ হাজারের বেশি শ্রমিক মালয়েশিয়া বিভিন্ন সেক্টরে নিয়োগ পাবে।

তাই আপনারা যারা ২০২৪ সালে বাংলাদেশ থেকে কাজের উদ্দেশ্য মালয়েশিয়া যেতে চাচ্ছেন তারা অনুমোদিত যেকোনো এজেন্সির মাধ্যমে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করবেন।

মালয়েশিয়া যাবার জন্য কি কি ভিসা রয়েছে

কৃষি ভিসা

মালয়েশিয়া প্রচুর পরিমাণে পাম চাষ হয়। পাম গাছ থেকে পাম অয়েল উৎপাদন হয়। তবে, মালয়েশিয়ায় পাম চাষ করার জন্য যথোক্ত দক্ষ কর্মী নেই। তাই মালয়েশিয়া সরকার বাংলাদেশ থেকে কৃষি কাজের জন্য কর্মী নিচ্ছে।

নির্মাণ শ্রামিক

মালয়েশিয়া উন্নত দেশ গুলোর একটি। সেখানে প্রচুর পরিমাণে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট এর কাজ হয়। এই কাজের জন্য দক্ষ শ্রমিক দরকার। তাই মালয়েশিয়া সরকার বাংলাদেশ থেকে ওয়ার্ক পারমিট ভিসায় লোক নিচ্ছে।

ফ্যাক্টরি ভিসা

মালয়েশিয়া বিভিন্ন কোম্পানিতে বাংলাদেশ সহ অন্যান্য দেশ থেকে হাজার হাজর কর্মী নিচ্ছে। যারা কারখানা বা ফ্যাক্টরিতে কাজ করতে চান তারা মালয়েশিয়া ফ্যাক্টরি ভিসা আবেদন করতে পারবেন।

মালয়েশিয়া বিভিন্ন ফ্যাক্টরিতে আপনারা বিভিন্ন ধরনের কাজ করতে পারবেন। অধিকাংশ ফ্যাক্টরিতে আপনাকে দাঁড়িয়ে কাজ করতে হবে। সাধারণত ৮ ঘন্টা মূল ডিউটি এর পাশাপাশি অতিরিক্ত ৪ ঘন্টা কাজ করতে পারবেন।

অন্যান্য কর্মী নিয়োগ বা ভিসা

উপরে উল্লেখ করা বিষয় গুলো ছাড়াও মালয়েশিয়ায় বিভিন্ন সেবামূলক কার্যক্রম যেমন রিসোর্ট, হোটেল ইত্যাদি জায়গায় প্রচুর পরিমানে কর্মী নিচ্ছে।

করোনা ভাইরাসের কারণে দীর্ঘদিন তাদের দেশের ব্যবসায় যে ক্ষতি হয়েছে সেটা কাটিয়ে তোলার জন্য হোটেল ও রিসোর্ট ব্যবসা চাঙ্গা করার জন্য কর্মী নিচ্ছে।

এছাড়া অনেকে তাদের গৃহের কাজকর্ম করানোর জন্য কর্মীও নিচ্ছেন। গৃহের কাজের জন্য বিশেষ করে তারা মহিলা গৃহকর্মী নিচ্ছেন।

কিভাবে বাংলাদেশ থেকে মালয়েশিয়া কর্মী নিবে ২০২৪

বাংলাদেশ থেকে মালয়েশিয়া কর্মী নেওয়ার জন্য ইতিমধ্যে চুক্তি স্বাক্ষর হয়েছে। এই চুক্তিকে বলা হয় G2G. অর্থাৎ G2G ভিত্তিতে মালয়েশিয়া সরকার বাংলাদেশ থেকে কর্মী বা লোক নিবে।

G2G কি বা কাকে বলে?

G2G মানে গভমেন্ট টু গভমেন্ট (Government to Government). অর্থাৎ মালয়েশিয়া এখানে সরাসরি সরকারের মাধ্যমে লোক নিবে। কোনো ব্যাক্তির সাথে চুক্তি করে লোক নিবে না।

মালয়েশিয়া ভিসার দাম কত

মালয়েশিয়া ভিসা চালু হওয়ার পরে অনেকের মনে প্রশ্ন তৈরি হয়েছে মালয়েশিয়া যেতে কত টাকা লাগবে বা ভিসার দাম কত?

যারা বাংলাদেশ থেকে মালয়েশিয়া যেতে চাচ্ছেন তাদের পাসপোর্ট থেকে শুরু করে মালয়েশিয়া পৌঁছানো পর্যন্ত সকল দ্বায়িত্ব নিবে বাংলাদেশ সরকার।

তাই সরকারি ভাবে খুব কম খরচে আপনারা মালয়েশিয়া যেতে পারবেন। মালয়েশিয়া যাওয়ার জন্য আপনার মোট খরচ হবে ৩০ হাজার থেকে ৪০ হাজার টাকা।

আর আপনি যদি সরকারি বাদে কোনো এজেন্সি কোম্পানির মাধ্যমে মালয়েশিয়া যেতে চান তাহলে ৩ লাখ থেকে ৪ লাখ টাকার মতো খরচ হবে। তাই আমার পরামর্শ হলো আপনারা সরকারি ভাবে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করবেন।

মালয়েশিয়া বেতন কত ২০২৪

মালয়েশিয়াতে কর্মরত কর্মীদের বেতন কত এই সম্পর্কে প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমেদ বলেন মালয়েশিয়া কর্মতর কর্মীদের কাজের বেতন সর্বনিন্ম ধার্য করা হয়েছে ১ হাজার দুইশত রিঙ্গিত। 

অর্থাৎ বাংলাদেশী টাকায় মালয়েশিয়ায় কর্মীদের বেতন প্রায় ২৪ হাজার ৫০০ টাকার মতো। মালয়েশিয়া যারা ওয়ার্ক পারমিট বা জব ভিসায় যাবেন তাদের বেতন প্রথমে ২৪ হাজার টাকা ধরা হবে।

ধীরে ধীরে এই কর্মীদের বেতন বৃদ্ধি পাবে তাদের কাজে দক্ষতার উপর। দক্ষ কর্মীদের বেতন বাংলাদেশী টাকায় ৫০ হাজার থেকে ৬০ হাজার টাকা পর্যন্ত হতে পারে।

মালয়েশিয়া যেতে কি কি যোগ্যতা লাগে ২০২৪

আপনার যদি অষ্টম শ্রেণির সাটিফিকেট থাকে এবং বৈধ পাসপোর্ট তাহলে মালয়েশিয়া যেতে পারবেন। অষ্টম শ্রেণির সাটিফিকেট নিয়ে বাংলাদেশের যে দুইটা সংস্থা BMET এবং BOESL থেকে ২-৩ মাস ট্রেনিং দিয়ে উপযুক্ত করে মালয়েশিয়া পাঠিয়ে দিবে।

মালয়েশিয়া কাজের বিষয় যদি কারও অভিজ্ঞতা থাকে তাহলে অতিরিক্ত ট্রেনিং দরকার হবে না। দক্ষতার সার্টিফিকেট থাকলে যথা সময়ে রেজিষ্ট্রেশন করে মালয়েশিয়া যেতে পারবেন।

তবে, ইউরোপের কোনো দেশে যেতে হলে অবশ্যই আপনাকে এইচএসসি পাস করতে হবে। আর মালয়েশিয়া যেতে অষ্টম শ্রেণী পাস করলে হবে।

মালয়েশিয়ায় কত দিনের ভিসা দেয়

মালয়েশিয়া ওয়ার্ক পারমিট বা ভিসা প্রথমে ২ বছরের জন্য দেওয়া হয়। ২ বছর পরে যদি আপনি থাকতে চাইলে ওয়ার্ক পারমিট বা ভিসার মেয়াদ বৃদ্ধি করে নিতে পারবেন। 

আবার অনেকে ২ বছর পরে কোম্পানি বা মালিকানা পরিবর্তন করে আরো দীর্ঘদিন থাকতে পারবেন।

শেষ কথা 

আজকে আমরা জানলাম “মালয়েশিয়া ভিসা কবে খুলবে বা মালয়েশিয়া শ্রমিক নিয়োগ” কবে শুরু হবে সেই সম্পর্কে। এই সম্পর্কে কোনো প্রশ্ন জানতে চাইলে কমেন্ট বক্সে লিখে জানাবেন।

ভিসা সম্পর্কে আরো তথ্য জানুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *