|

মেডিকেল আনফিট হলে করণীয় জানুন

আমরা যারা বিদেশ যাওয়ায় জন্য মেডিকেল করি তাদের মধ্যে অনেকের মেডিকেল রিপোর্ট আনফিট আসে। তাই আজকে আমারা জানবো মেডিকেল আনফিট হলে করণীয় এবং মেডিকেল ফিট হওয়ার উপায় সম্পর্কে।

বিদেশ যাওয়ার জন্য আমাদের সকলের মেডিকেল টেস্ট করতে হয়। মেডিকেল টেস্টে আপনি যদি ফিট থাকেন তাহলে বিদেশ যেতে পারবেন।

আর যদি মেডিকেলে ফিট না থাকেন তাহলে বিদেশ যেতে পারবেন না। অনেক সময় নানা সমস্যার জন্য আপনার মেডিকেল রিপোর্ট আনফিট আসে।

চলুন নিচে থেকে জেনে আসি কি কি কারণে আপনার মেডিকেল রিপোর্ট আনফিট আসতে পারে।

মেডিকেল আনফিট হওয়ার কারণ

বিদেশ যাওয়ার জন্য মেডিকেল টেস্ট বা স্বাস্থ্যের বিভিন্ন পরিক্ষা-নিরীক্ষা করার মাধ্যমে যে সব রোগের কারণে আপনাকে আনফিট ধরা হয় উক্ত রোগ গুলোর নাম নিচে উল্লেখ করা হয়েছে।

  • চর্মরোগ
  • হার্টের সমস্যা
  • শ্বাসকষ্ট
  • করণা ভাইরাস
  • এইচআইভি ভাইরাস
  • ক্যান্সার জীবানু
  • জন্ডিস
  • অন্যান্য ভাইরাস জনিত সমস্যা

উপরে উল্লেখ করা সমস্যা গুলো যদি আপনার মধ্যে থাকে তাহলে সমাধান না হওয়ার পর্যন্ত মেডিকেল টেস্ট করতে যাবেন না। কারণ উক্ত সমস্যা গুলোর জন্য মেডিকেল রিপোর্ট আনফিট আসে।

মেডিকেল আনফিট হলে করণীয়

আমরা যারা বিদেশ যাওয়ার জন্য মেডিকেল টেস্ট করায় তাদের নানা সমস্যা জন্য মেডিকেল রিপোর্ট আনফিট দেখাতে পারে। আবার অনেক সময় দেখা যায় কোনো ধরনের সমস্যা না থাকলেও মেডিকেল আনফিট আসে।

আপনাদের মধ্যে যাদের মেডিকেল আনফিট এসেছে তাদের চিন্তিত হওয়ার কোনো কারণ নেই। মেডিকেল রিপোর্টে যে সমস্যা আপনার ধরা পড়বে সেটা সমাধান করে ৩ থেকে ৬ মাস পরে আবার মেডিকেল টেস্ট করাবেন।

আশাবাদী আপনার সমস্যা সমাধান হয়ে যাবে এবং আপনার মেডিকেল রিপোর্ট ফিট আসবে।

অনেক ক্ষেত্রে দেখা যায় কোনো ধরনের সমস্যা না থাকলেও মেডিকেল আনফিট দেখায়। এক্ষেত্রে আপনি তাদের সাথে যোগাযোগ করে কিছু টাকা-পয়সা প্রদান করলে তারা আপনার মেডিকেল রিপোর্ট পুনরায় আবার ফিট করে দিবেন।

আপনার শারিরিক কোনো সমস্যা নেই কিন্তু মেডিকেল রিপোর্টে আনফিট এসেছে তাহলে অবশ্যই তাদের সাথে যোগাযোগ করবেন।

মেডিকেল টেস্ট কোথায় করানো হয়

বিদেশ যাওয়ার জন্য আপনি যে এজেন্সির সাথে যোগাযোগ করছেন উক্ত এজেন্সির মাধ্যমে মেডিকেল টেস্ট করালে দ্রুত সময়ের মধ্যে মেডিকেল রিপোর্ট হাতে পাবেন।

এক্ষেত্রে এজেন্সি আপনাকে যেখানে মেডিকেল টেস্ট করতে বলবে আপনি সেখানে মেডিকেল টেস্ট করবেন। তাহলে আপনার মেডিকেল আনফিট হওয়ার সম্ভাবনা খুবই কম থাকবে।

এছাড়া আপনি সরকারি বেসরকারি হাসপাতাল থেকে বিদেশ যাওয়ার জন্য সহজে মেডিকেল টেস্ট করতে পারবেন। বাংলাদেশের প্রায় সকল জেলার সরকারি হাসপাতাল গুলোতে মেডিকেল টেস্ট করা হয়।

মেডিকেল রিপোর্ট এর মেয়াদ কতদিন থাকে

মেডিকেল টেস্ট করার পরে মেডিকেল রিপোর্ট এর মেয়াদ ৩ মাস পর্যন্ত থাকে। আপনি যদি বিদেশ যাওয়ার জন্য মেডিকেল টেস্ট করান তাহলে ৩ মাসের মধ্যে বিদেশ যেতে হবে।

যদি ৩ (তিন) মাসের বেশি সময় হয়ে যায় মেডিকেল রিপোর্ট তাহলে নতুন করে আবার আপনাকে মেডিকেল টেস্ট করাতে হবে।

মেডিকেল ফিট হওয়ার উপায়

আপনার শারিরিক কোনো সমস্যা কারণে যদি মেডিকেল আনফিট আসে তাহলে উক্ত সমস্যার জন্য চিকিৎসা নিবেন। এক্ষেত্রে ভালো ডাক্তারের পরামর্শ নিয়ে শারিরীক সমস্যা সমাধান করতে হবে।

এরপর ৩ থেকে ৬ মাস পরে আপনি আবার মেডিকেল টেস্ট করালে মেডিকেল রিপোর্ট ফিট আসবে। আর যদি কোনো সমস্যা না থাকলেও মেডিকেল আনফিট দেখাচ্ছে তাহলে অবশ্যই তাদের সাথে যোগাযোগ করবেন। 

অনেক ক্ষেত্রে তাদের কিছু টাকা প্রদান করলে তারা পুনরায় আপনার মেডিকেল রিপোর্ট ফিট করার ব্যবস্থা করে দিবে।

মেডিকেল রিপোর্ট চেক

আপনারা যারা মেডিকেল করেছেন কিন্তু এখনো হাতে রিপোর্ট পাননি তারা খুব সহজে অনলাইন থেকে পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন।

শেষ কথা

আজকে আমরা জানলাম মেডিকেল আনফিট হলে করণীয় কি এবং মেডিকেল ফিট হওয়ার উপায় সম্পর্কে। এই বিষয় কোনো প্রশ্ন জানার থাকলে কমেন্টে লিখে জানাবেন।

মেডিকেল সম্পর্কে FAQ

মেডিকেল আনফিট হলে কত দিন পর মেডিকেল করা যায়?

মেডিকেল টেস্ট করার পরে আপনার মেডিকেল আনফিট হলে ডাক্তারের পরামর্শ নিয়ে পুনরায় ৩ থেকে ৬ মাস পরে আবার মেডিকেল করা যায়।

বিদেশ যাওয়ার জন্য মেডিকেল মেয়াদ কত থাকে?

বিদেশ যাওয়ার জন্য মেডিকেল টেস্ট করার পরে উক্ত মেডিকেল রিপোর্ট এর মেয়াদ সর্বোচ্চ ৩ মাস বা ৯০ দিন পর্যন্ত থাকে।

মেডিকেল আনফিট কেন হয়?

সাধারণত মেডিকেল আনফিট হওয়ার প্রধান কারণ গুলো হলো শ্বাসকষ্ট, হার্টের সমস্যা, চর্মরোগ, এইচআইভি, জন্ডিস, করনা ভাইরাস, ক্যান্সারের জীবানু সংক্রান্ত সমস্যার কারণে মেডিকেল আনফিট হয়।

মেডিকেল টেস্ট খরচ কত?

বিদেশ যাওয়ার জন্য মেডিকেল টেস্ট করতে কত টাকা খরচ হবে এর কোনো নিদিষ্ট হিসাব নেই। তবে, বর্তমানে মেডিকেল টেস্ট করার জন্য প্রায় ১০ হাজার টাকা খরচ হচ্ছে।

আরো গুরুত্বপূর্ণ তথ্য জানুন

Similar Posts

12 Comments

  1. যেই সমস্যা গুলো আপনি বললেন এগুলির একটাও আমার ভিতরে নেই তারপরও অন্য একটা সমস্যা দেখিয়ে আনফিট করে দিয়েছে। এখন আমার করণীয় কি??

    1. আপনার মেডিকেল রিপোর্টে যে সমস্যা এসেছে সেটা সমাধান করে পরবর্তী ৩ মাস পরে আবার মেডিকেল টেস্ট করবেন আশাকরি রেজাল্ট ফিট আসবে। ধন্যবাদ

      1. আসসালামু আলাইকুম স্যার পিজি হাসপাতালের মেডিকেল রিপোর্ট দিয়ে বিদেশ যাওয়া যাবে। আমাকে একজনের পিজি হাসপাতালের মেডিকেল রিপোর্ট করতে বলছে

  2. ভাইয়া আমাত মেডিকেল আনফিট
    Hbs aj দরা পরছে এখন কি করনিয়

  3. কন্টাক্ট মেডিকেল কেন করা হয়? গামকা থেকে মেডিকেল করা হলে, বিদেশে যাওয়ার পর মেডিকেল হয় কি?

  4. আমি কি পিজি হাসপাতালের উপর দিয়ে সৌদি আরব যেতে পারবো

  5. আমি কি পিজি হাসপাতালের মেডিকেল রিপোর্ট দিয়ে বিদেশ যেতে পারবো। সৌদি আরব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *