মেডিকেল রিপোর্ট ডাউনলোড করার নিয়ম (Medical report download)

আপনারা যারা বিদেশ যাওয়ায় জন্য মেডিকেল টেস্ট করছেন তাদের মেডিকেল রিপোর্ট ফিট নাকি আনফিট সেটা জানার জন্য মেডিকেল রিপোর্ট ডাউনলোড (Medical report download) করা জরুরি।

বিদেশ যাওয়ায় জন্য অবশ্যই আপনার মেডিকেল চেকআপ করা বাধ্যতামূলক। মেডিকেলে আপনার বিভিন্ন শারীরিক পরিক্ষা-নিরীক্ষা করে একটি রিপোর্ট প্রদান করা হয়।

আপনার মেডিকেল রিপোর্ট যদি ফিট (FIT) থাকে তাহলে আপনি খুব সহজে বিদেশ যেতে পারবেন। আর যদি মেডিকেল রিপোর্ট আনফিট (Unfit) থাকে তাহলে বিদেশ যেতে পারবেন না।

আজকের আর্টিকেলে আমরা জানবো কিভাবে  পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করার পাশাপাশি মেডিকেল রিপোর্ট ডাউনলোড করার নিয়ম।

মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম

মেডিকেল রিপোর্ট চেক করার জন্য এই  https://www.wafid.com/medical-status-search ওয়েবসাইট ভিজিট করুন। এখানে আপনার Passport NO, Nationality (জাতীয়তা) বাংলাদেশ লিখুন।

এরপর নিচের সংখ্যা ক্যাপচা পূরণ করে Check অপশনে ক্লিক করলে মেডিকেল রিপোর্ট চেক করে দেখতে পারবেন। নিচের ছবি মতো আপনার মেডিকেল রিপোর্ট দেখতে পাবেন।

মেডিকেল রিপোর্টে উপরে বামপাশে যদি ফিট (FIT) লেখা থাকে তাহলে বুঝবেন আপনি মেডিকেলে ফিট আছেন। আর যদি আনফিট (Unfit) লেখা আসে তাহলে বুঝবেন আপনি মেডিকেলে আনফিট।

মেডিকেল রিপোর্ট ডাউনলোড করার নিয়ম (Medical report download)

পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট স্ট্যাটাস চেক করার পরে আপনি খুব সহজে মেডিকেল রিপোর্ট পিডিএফ ফাইল ডাউনলোড করে নিতে পারবেন।

মেডিকেল রিপোর্ট পিডিএফ ফাইল ডাউনলোড করার জন্য PDF অপশনে ক্লিক করুন। এবার আপনার মেডিকেল রিপোর্ট অটোমেটিক ভাবে ডাউনলোড হয়ে যাবে।

পিডিএফ (PDF) ফাইল ওপেন করার পরে আপনি নিচের ছবির মতো মেডিকেল রিপোর্ট স্ট্যাটাস দেখতে পাবেন।

Medical report download

শেষ কথা 

আজকে আমরা জানলাম মেডিকেল রিপোর্ট ডাউনলোড (Medical report download) করার নিয়ম। এই বিষয় কোনো প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে লিখে জানাবেন এবং ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করবেন।

FAQ

মেডিকেল রিপোর্ট এর মেয়াদ কতদিন?

বিদেশ যাওয়ায় জন্য মেডিকেল রিপোর্ট চেকআপ করার মেয়াদ ৩ মাস থাকে। অর্থাৎ মেডিকেল চেকআপ করার ৩ মাসের মধ্যে আপনাকে বিদেশ যেতে হবে।

মেডিকেল রিপোর্ট চেক এবং ডাউনলোড করতে কি কি লাগে?

পাসপোর্ট নাম্বার বা মেডিকেল স্লিপ নাম্বার এবং জাতীয়তা (বাংলাদেশ) দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করা এবং ডাউনলোড করা যায়। এজন্য আপনার পাসপোর্ট নাম্বার বা মেডিকেল স্লিপ নাম্বার লাগে।

মেডিকেল রিপোর্ট সম্পর্কে আরো তথ্য পড়ুন

Similar Posts

4 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *