রেশন কার্ড চেক করার নিয়ম জানুন

রেশন কার্ড চেক: আপনি যদি ভারতের পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হন এবং রেশন কার্ডের জন্য আবেদন করছেন বা রেশন কার্ড সংশোধন আবেদন করেছেন তাহলে খুব সহজে food wb gov in ওয়েবসাইট থেকে রেশন কার্ড চেক করতে পারবেন বা রেশন কার্ড স্ট্যাটাস চেক করতে পারবেন।

ভারতের পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দাদের বিনামূল্যে খাদ্য সামগ্রী প্রদান করা হয় রেশন কার্ডের মাধ্যমে। আপনি যদি বিনামূল্যে খাদ্য গ্রহণ করার জন্য দুয়ারে সরকার নিকট রেশন কার্ডের আবেদন করে থাকেন তাহলে অবশ্যই আপনার রেশন কার্ড স্ট্যাটস চেক করে দেখা উচিত।

কারণ আপনার আবেদন করা রেশন কার্ডের আবেদন এপরুভ হয়েছে নাকি বাতিল হয়েছে সেটা রেশন কার্ড স্ট্যাটাস চেক করার মাধ্যমে সহজে জানতে পারবেন।

রেশন কার্ড চেক করার নিয়ম (Ration card check)

রেশন কার্ড চেক করার জন্য ভিজিট করুন https://food.wb.gov.in এই ওয়েবসাইট। এরপর RATION CARD অপশনে ক্লিক করুন। তারপর Check The Status of Your Ration Card অপশনে ক্লিক করে রেশন কার্ড নম্বর, রেশন কার্ড ক্যাটাগরি এবং সংখ্যা ক্যাপচা পূরণ করে Search অপশনে ক্লিক করলে রেশন কার্ড চেক করতে পারবেন।

আপনাদের সুবিধার জন্য নিচের রেশন কার্ড চেক করার নিয়ম ছবি সহ বিস্তারিত উল্লেখ করা হয়েছে। এজন্য নিচের ধাপ গুলো অনুসারণ করুন।

#ধাপ ১: food wb gov in ওয়েবসাইটে প্রবেশ করুন

Rastion card check করার জন্য ভিজিট করুন এই https://food.wb.gov.in ওয়েবসাইটে। এবার নিচের ছবির মতো একটি ওয়েবসাইট দেখতে পাবেন। সেখান থেকে “RATION CARD” অপশনে ক্লিক করুন।

#ধাপ ২: রেশন কার্ড অপশনে প্রবেশ করুন

রেশন কার্ড অপশনে ক্লিক করার পরে ইংরেজিতে লেখা অনেক গুলো অপশন দেখতে পাবেন।  সেখান থেকে “Check The Status of Your Ration Card” ক্লিক করুন।

#ধাপ ৩: রেশন কার্ড যাচাই করুন

এখানে আপনার রেশন কার্ড নম্বর, রেশন কার্ড ক্যাটাগরি এবং ক্যাপচা সঠিক ভাবে বক্সে করে লিখে সার্চ অপশনে ক্লিক রেশন কার্ড স্ট্যাটাস চেক করতে পারবেন।

Ration card check

রেশন কার্ড আবেদন স্ট্যাটাস চেক করার নিয়ম

আপনারা যারা দুয়ারে সরকার রেশন কার্ড আবেদন করেছেন তাদের আবেদন এপরুভ হয়েছে নাকি বাতিল হয়েছে স্ট্যাটাস চেক করতে ভিজিট করুন https://food.wb.gov.in ওয়েবসাইটে।

এরপর “E-CITIZEN” এই অপশন থেকে “Check Application Status” অপশনে ক্লিক করুন। এখানে “Select Form Type” অপশনে অ্যাপ্লিকেশন ফর্মের ধরন সিলেক্ট করুন।

পরবর্তীতে আপনার অ্যাপ্লিকেশন নম্বর বা বারকোড নম্বর অথবা মোবাইল নম্বর যেকোনো একটি লিখুন। এরপর ক্যাপচা লিখে সার্চ অপশনে ক্লিক করলে রেশন কার্ডের আবেদন স্ট্যাটাস চেক করে দেখতে পারবেন।

আপনারা অ্যাপ্লিকেশন নম্বর বা বারকোড নম্বর অথবা ১০ ডিজিটের মোবাইল নম্বর যেকোনো একটি দিয়ে রেশন কার্ড স্ট্যাটাস চেক করতে পারবেন।

রেশন কার্ড চেক করা অ্যাপস

Gov West Bengal Food and Supplies ওয়েবসাইট থেকে রেশন কার্ডের তথ্য চেক করার পাশাপাশি ration card check app রয়েছে। এই অ্যাপস Play Store থেকে সম্পূর্ণ ফ্রিতে ইনস্টল করতে পারবেন।

রেশন কার্ড অ্যাপস ডাউনলোড করতে Play Store গিয়ে সার্চ WB Ration Card Status লিখে। প্রথমে অ্যাপটি চলে আসবে সেখান থেকে ইনস্টল বা ডাউনলোড করে নিবেন।

রেশন কার্ড FAQ

আমার রেশন কার্ড হয়েছে কিভাবে চেক করব?

রেশন কার্ডের জন্য আবেদন করার পরে https://food.wb.gov.in গিয়ে রেশন কার্ড স্ট্যাটাস চেক করবেন। আবেদন যদি approved দেখায় তাহলে বুঝবেন রেশন করার্ড হয়েছে। আর যদি Rejected দেখায় তাহলে বুঝবেন বাতিল হয়েছে।

কিভাবে নতুন ডিজিটাল রেশন কার্ড চেক করব?

নতুন ডিজিটাল রেশন কার্ড চেক করার জন্য wbpds.wb.gov.in ওয়েবসাইট ভিজিট করুন। এবার মেন্যুবার থেকে E-CITIZEN অপশনে গিয়ে Search Your Digital Ration Card Details অপশনে ক্লিক করে রেশন কার্ড নম্বর, রেশন কার্ড ক্যাটাগরি এবং ক্যাপচা লিখে সার্চ করুন।

রেশন কার্ড চেক করতে কি কি লাগে?

রেশন কার্ড চেক করার জন্য food.wb.gov.in ওয়েবসাইটে প্রবেশ করার জন্য স্মার্টফোন বা কম্পিউটার, ইন্টারনেট কানেকশন লাগবে।

আরো গুরুত্বপূর্ণ তথ্য জানুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *