লিবিয়া যেতে কত টাকা লাগে ২০২৪

বাংলাদেশ থেকে যারা নতুন লিবিয়া যেতে চাচ্ছেন তাদের মধ্যে অনেকে জানতে চেয়েছেন লিবিয়া যেতে কত টাকা লাগে বা লিবিয়া যেতে কত খরচ হয় সেই সম্পর্কে।

লিবিয়া আফ্রিকার একটি বৃহত্তম রাষ্ট্র। লিবিয়া আফ্রিকার ভূমধ্যসাগরের দক্ষিণ তীরে অবস্থিত। যার উত্তরে ভূমধ্যসাগর, পূর্বে মিশর, দক্ষিণ পূর্বে সুদান, দক্ষিণে নাইজার এবং পশ্চিমে আলজেরিয়া অবস্থিত।

লিবিয়ার রাজধানীর নাম ত্রিপোলি, যা লিবিয়ার বৃহত্তর একটি শহর। লিবিয়া বৃহত্তর একটি দেশ হলেও জনসংখ্যা ও জনবসতি অনেক কম। লিবিয়ার বেশি ভাগ অংশ জুড়ে সাহারা মরুভূমি অবস্থিত। রাষ্ট্রের অধিকাংশ মানুষ উপকূলবর্তী অঞ্চলে বসবাস করেন।

১৯৫০ দশকের আগে লিবিয়া একটি দরিদ্র রাষ্ট্র ছিলো। এরপর খনিজ তেল আবিস্কারের পরে লিবিয়া আফ্রিকার ধণী রাষ্ট্র গুলোর মধ্যে একটি হয়ে যায়।

বর্তমানে আমাদের বাংলাদেশ সহ এশিয়ার বিভিন্ন দেশ থেকে কাজের উদ্দেশ্য লিবিয়া যাচ্ছেন। বাংলাদেশ থেকে নতুন করে যারা লিবিয়া যেতে চাচ্ছেন তাদের মধ্যে অনেকে জানতে চেয়েছেন লিবিয়া যেতে কত টাকা লাগে বা খরচ কত সহ আরো বিভিন্ন তথ্য সম্পর্কে।

লিবিয়া যেতে কত টাকা লাগে ২০২৪

বাংলাদেশ থেকে লিবিয়া যেতে আনুমানিক ৩ থেকে ৪ লাখ টাকা লাগে। তবে এটা সম্পূর্ণভাবে নির্ভর করে দালাল বা এজেন্সির উপর। অনেক সময় দালাল চক্র মানুষকে নানাভাবে বিতাড়িত করে। একারণে তাদের খরচ প্রায় ৫ থেকে ৬ লাখ টাকা পর্যন্ত হয়ে থাকে।

তবে আপনারা যারা লিবিয়া যেতে চাচ্ছেন তারা সব সময় চেষ্টা করবেন সরকারি ভাবে লিবিয়া যাওয়ার জন্য। বাংলাদেশ থেকে সরকারি ভাবে লিবিয়া যেতে ৭০ হাজার টাকা থেকে ১.৫ লাখ টাকা পর্যন্ত খরচ হবে। মনে রাখবেন সরকারি ভাবে সব সময় লিবিয়া যেতে পারবেন না।

লিবিয়া যেতে কত বছর বয়স লাগে ২০২৪

বাংলাদেশ থেকে লিবিয়া যেতে আপনার বয়স সর্বনিন্ম ১৮ বছর লাগবে। আপনার বয়স যদি ১৮ বছরের কম হয় তাহলে কাজের উদ্দেশ্য আপনি লিবিয়া যেতে পারবেন না।

লিবিয়া ও বাংলাদেশের শ্রম আইন অনুযায়ী ১৮ বছরের নিচে কোনো শ্রমিক কাজের উদ্দেশ্য বিদেশ যেতে পারবে না।

লিবিয়া বেতন কত ২০২৪

বাংলাদেশ থেকে লিবিয়ায় যারা শ্রমিক হিসাবে কাজের উদ্দেশ্য যায় তাদের বেতন সাধারণ ৩০ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

আপনার কাজের দক্ষতা থাকলে এবং দীর্ঘদিন কাজ করলে আপনার বেতন আরে বৃদ্ধি পাবে। কাজের দক্ষতার উপর ভিত্তি করে বাংলাদেশী শ্রমিকদের কাজের বেতন ৪০ হাজার থেকে ৮০ হাজার টাকা পর্যন্ত ধরা হয়।

লিবিয়া যেতে কি কি কাগজপত্র লাগে

  • বাংলাদেশী বৈধ পাসপোর্ট থাকতে হবে, যার মেয়াদ কমপক্ষে ৬ মাস থাকতে হবে।
  • জাতীয় পরিচয়পত্র। 
  • জন্ম নিবন্ধন সনদ (প্রযোজ্য ক্ষেত্রে)।
  • সদ্য তোলা রঙিন ছবি।
  • করোনা ভাইরাসের টিকা কার্ড।
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট।
  • ব্যাংক স্টেটমেন্ট (প্রযোজ্য ক্ষেত্রে)।

লিবিয়ায় বাংলাদেশীরা কি কি কাজ করেন

  • রেস্টুরেন্টের কাজ।
  • বাসা বাড়ির কাজ।
  • হোটেলের কাজ।
  • রাজমিস্ত্রির কাজ।
  • টাইলসের কাজ।

শেষ কথা

আজকে আমরা জানলাম বাংলাদেশ থেকে লিবিয়া যেতে কত টাকা লাগে বা বাংলাদেশ থেকে লিবিয়া যেতে কত খরচ হয় সেই সম্পর্কে। এই বিষয় কোনো প্রশ্ন জানার থাকলে নিচের কমেন্ট বক্সে অবশ্যই লিখে জানাবেন।

FAQ

লিবিয়া যেতে কত খরচ?

বাংলাদেশ থেকে লিবিয়া যেতে আনুমানিক ৩ থেকে ৪ লাখ টাকার মতো খরচ হয়। তবে এটা নির্ভর করে দালান বা এজেন্সির উপর। আর সরকারি ভাবে লিবিয়া যেতে ৭০ হাজার টাকা থেকে ১.৫ লাখ টাকা পর্যন্ত খরচ হয়।

লিবিয়া কোন মহাদেশে অবস্থিত?

লিবিয়া আফ্রিকা মহাদেশে অবস্থিত।

লিবিয়া ১ টাকা বাংলাদেশের কত টাকা?

লিবিয়া ১ টাকা বাংলাদেশের ২২.৭৯ টাকা। অর্থাৎ লিবিয়ার ১ দিনার সমান বাংলাদেশের ২২.৭৯ টাকা হবে।

লিবিয়া আয়তন কত বর্গ কিলোমিটার?

লিবিয়া আয়তন ১৭,৫৯,৫৪১ বর্গ কিলোমিটার।

আরো গুরুত্বপূর্ণ তথ্য পড়ুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *