সুইডেন যেতে কত টাকা লাগে এবং বেতন কত ২০২৪

আপনারা যারা বাংলাদেশ থেকে কাজের জন্য সুইডেন যেতে চাচ্ছেন তাদের মধ্যে অনেকে জানতে চেয়েছেন সুইডেন যেতে কত টাকা লাগে এবং সুইডেনে বেতন কত টাকা?

আমাদের দেশের অধিকাংশ মানুষ সুখে শান্তিতে বসবাস করার জন্য ইউরোপের দেশ গুলো বেশি পছন্দ করে। ইউরোপের উন্নত দেশ গুলোর মধ্যে বসবাসের উপযোগী দেশ হলো সুইডেন।

বাংলাদেশ থেকে প্রত্যেক বছর হাজার হাজার মানুষ কাজের উদ্দেশ্য ও পড়াশোনা করার জন্য সুইডেন যাচ্ছেন। আপনি যদি সুইডেন যেতে চান তাহলে আপনার প্রয়োজন হবে সুইডেন ওয়ার্ক পারমিট ভিসা।

আপনারা যারা জানতে চেয়েছেন সুইডেন ওয়ার্ক পারমিট ভিসা বা সুইডেনে যেতে কত টাকা লাগে এবং বেতন কত তারা এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন। 

সুইডেন যেতে কত টাকা লাগে ২০২৪

বাংলাদেশ থেকে সুইডেন কাজের উদ্দেশ্য যেতে চাইলে অবশ্যই ওয়ার্ক পারমিট ভিসা লাগবে। কোনো কোম্পানি যদি আপনাকে ওয়ার্ক পারমিট ভিসা দেয় তাহলে আপনি সুইডেন যেতে পারবেন।

তবে সম্প্রতি সময় সুইডেন পার্লামেন্টে নতুন একটি বিল পাশ করেছে। এখন থেকে বিশ্বের যেকোনো দেশের নাগরিকগণ সুইডেন যাওয়ার ও স্থায়ী ভাবে থাকার সুযোগ পাবেন।

আপনারা যারা সুইডেন কাজ করতে যেতে চাচ্ছেন তাদের জন্য সুইডেন সরকার ৯ মাসের জব সিকার ভিসা চালু করেছে। এই ৯ মাস আপনি সুইডেনে চাকরি বা জব খুঁজতে পারবেন। 

৯ মাসের মধ্যে যদি আপনি জব বা চাকরি খুঁজে পান তাহলে সুইডেন ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে স্থায়ীভাবে সুইডেনে থাকতে পারবেন এবং পরবর্তীতে আপনার পরিবারকে সাথে নিয়ে যেতে পারবেন।

তবে, জব সিকার ভিসা সবাইকে প্রদান করা হবে না। এক্ষেত্রে সুইডেন সরকার কিছু ক্যাটাগরি ঠিক করে দিয়েছে। এই ক্যাটাগরি গুলো হলো:

  • ক্যাটাগরি এ: ডাক্তার, ইঞ্জিনিয়ার, আর্কিটেকচার, লয়ার।
  • ক্যাটাগরি বি: ডিজিটাল মার্কেটার, ওয়েবসাইট ডিজাইনার, সফটওয়্যার ইঞ্জিনিয়ার, নার্স।
  • ক্যাটাগরি সি: ভারি পরিবহন চালানোর দক্ষতা আছে এমন ব্যাক্তিদের সুইডেন সরকার জব সিকার ভিসা দিবে।

আর আপনি যদি সুইডেন যাওয়ার জন্য আবেদন করেন তাহলে আবেদন ফি ৯০০ সুইডিশ ক্রোনা লাগবে। এছাড়া প্রত্যেক বছর টিন ফি প্রায় ১ লাখ ৩০ হাজার ক্রোনা। সব মিলিয়ে বাংলাদেশী টাকায় প্রায় ১২ লাখ টাকা খরচ হবে।

২০১৯ সালের নতুন নিয়ম অনুযায়ী থাকা, খাওয়া ও হাতখরচ বাবদ প্রতি মাসে ৮ হাজার ৪০০ ক্রোনা, বাচ্চাদের জন্য ৩ হাজার ৫০০ ক্রোনা এবং বাচ্চাদের জন্য ২ হাজার ১০০ ক্রোনা দেখাতে হবে।

সুইডেনে বেতন কত

বাংলাদেশ থেকে যারা সুইডেন ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে সুইডেন যেতে চাচ্ছেন তাদের মধ্যে অনেকে জানতে চেয়েছেন সুইডেনে বেতন কত টাকা।

সুইডেনে কাজ করে আপনি মাসে বাংলাদেশী টাকায় ১ লাখ টাকার বেশি আয় করতে পারবেন। সুইডেন উন্নত দেশ হিসাবে শ্রমিকদের প্রচুর মূল্যয়ন করা হয় এবং তাদের কাজের উপর নির্ভর করে বেতন প্রদান করা হয়।

আপনার কাজের দক্ষতা যত বেশি হবে আপনার বেতন ততই বেশি হবে। মনে রাখবেন, উন্নত দেশ গুলো সব সময় দক্ষ শ্রমিকদের অগ্রঅধিকার বেশি দেয়।

সুইডেন ভিসা ক্যাটাগরি

বাংলাদেশ থেকে সুইডেন যাওয়ার জন্য অনেক গুলো ক্যাটাগরির ভিসা রয়েছে। আপনার দক্ষতা অনুযায়ী ভিসা নিয়ে সুইডেন যেতে পারবেন। যেমন সুইডেন ওয়ার্ক পারমিট ভিসা, স্টুডেন্ট ভিসা, বিজনেস ভিসা, টুরিস্ট ভিসা, ফ্যামিলি ভিসা সহ আরো অন্যান্য।

সুইডেনে কি কি কাজ পাওয়া যায়

বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ মানুষ কাজের উদ্দেশ্য সুইডেন যাচ্ছেন। যারা শ্রমিক হিসাবে যাচ্ছেন তারা বিভিন্ন কোম্পানির কাজ করে।

এছাড়া কৃষি জমি কাজ, ফ্যাক্টরি কাজ, হোটেলের কাজ, কনস্ট্রাকশনের কাজ, সুপারশপের কাজ, মাল্টি শপের কাজ, বাসাবাড়ির কাজ সহ আরো বিভিন্ন কাজ পাওয়া যায়।

কিভাবে সুইডেনে জব পাব

সুইডেন যাওয়ার জন্য অবশ্যই আপনার ভিসা বা ওয়ার্ক পারমিট প্রয়োজন। অনেকে জানতে চাচ্ছেন কিভাবে সুইডেনে জব পাব। এক্ষেত্রে সবচেয়ে সহজ উপায় হলো অনলাইনে সুইডেনের জবের জন্য অনেক গুলো ওয়েবসাইট রয়েছে। 

এই ওয়েবসাইট গুলোতে আপনি নিজের দক্ষতার উপর নির্ভর করে জবের আবেদন করবেন। যদি কাজে আপনি নির্বাচন হন তাহলে খুব সহজে উক্ত কোম্পানি আপনাকে ভিসা প্রদান করবে।

এছাড়া আপনার কোনো পরিচিত আত্মীয়-স্বজন সুইডেন থাকলে তাদের কাছে আপনার সিভি (CV) তৈরি করে পাঠাতে পারেন। তারা বিভিন্ন লোকাল অফিসে সিভি জমা দিয়ে সহজে আপনার জবের ব্যবস্থা করে দিবে পারবে।

এই দুইটা মাধ্যমে আপনি খুব সহজে সুইডেনে জব বা চাকরি পেয়ে যাবেন এবং উক্ত কোম্পানি আপনাকে সুইডেন ওয়ার্ক পারমিট ভিসা প্রদান করবে।

সুইডেন যেতে কি কি কাগজপত্র লাগে

বাংলাদেশ থেকে যারা সুইডেন যেতে চান তাদের প্রয়োজনীয় কাগজপত্র বা ডকুমেন্টস গুলো নিচে উল্লেখ করা হয়েছে।

  • বৈধ বাংলাদেশী পাসপোর্ট থাকতে হবে এবং পাসপোর্টের মেয়াদ কমপক্ষে ৬ মাস থাকতে হবে। 
  • পাসপোর্টের পেজ ফাঁকা থাকতে হবে।
  • সদ্যতোলা ২ কপি পাসপোর্ট সাইজের রঙিন লাগবে।
  • জাতীয় পরিচয়পত্র ও জন্ম নিবন্ধন সনদ লাগবে।
  • ভিসা আবেদন ফরম লাগবে।
  • হেলথ ইন্সুইরেন্স লাগবে।
  • কাজের দক্ষতার সার্টিফিকেট লাগবে।
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট লাগবে।
  • জবের নিমন্ত্রনপত্র লাগবে।

শেষ কথা

আজকে আমরা জানলাম সুইডেন যেতে কত টাকা লাগে এবং সুইডেনে বেতন কত টাকা সেই সম্পর্কে। এই আর্টিকেলের বিষয় যদি কোনো প্রশ্ন থাকে তাহলে কমেন্ট বক্সে লিখে জানাবেন।

ভিসা সম্পর্কে আরো তথ্য জানুন

Similar Posts

2 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *