স্মার্ট কার্ডে কি টাকা আছে

অনেকেই জানতে চেয়েছেন ভোটার আইডি কার্ড বা স্মার্ট কার্ডে কি টাকা আছে। জানুন আপনি স্মার্ট কার্ডে টাকা আছে কি না।

এখান থেকে কয়েক বছর আগে আমাদের জাতীয় পরিচয় পত্র ছিলো লেমেনিটিং করা কাগজের একটি পরিচয়পত্র। সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে দেশের সকল নাগরিকদের এখন প্রদান করা হচ্ছে স্মার্ট এনআইডি কার্ড।

স্মার্ট এনআইডি কার্ড দেখতে কিছুটা এটিএম কার্ডের মতো। সিম কার্ডের মতো ছোট একটি স্লট থাকে। এই সিম কার্ডের মতো ছোট স্লট এ আপনার সকল তথ্য গুলো সেভ করা আছে।

স্মার্ট কার্ড গুলো দেখতে এটিএম কার্ডের মতো বলে অনেকের ধারণা স্মার্ট কার্ডে টাকা আছে। তাছাড়া সমাজের কিছু মানুষ এই কথা গুলো প্রচার করেছে।

আজকে আমরা জানবো আসলেই কি স্মার্ট কার্ডে টাকা থাকে কি না সেই সম্পর্কে।

স্মার্ট কার্ডে কি টাকা আছে

অনেকে বলে স্মার্ট কার্ডে নাকি টাকা আছে। তবে, এই বিষয়টা সম্পূর্ণভাবে ভূয়া। টাকার লোভে কখনো স্মার্ট কার্ডের স্লটটি কেটে মোবাইলের ভিতর ডুকাতে যাবেন না।

আপনি যদি টাকার লোভে স্মার্ট এনআইডি কার্ডের স্লটটি কেটে মোবাইলে ডুকাতে যান তাহলে স্মার্ট কার্ডটি নষ্ট হয়ে যাবে। তাই কখনো এই ভুল করবেন না।

মনে রাখবেন, স্মার্ট এনআইডি কার্ডের মধ্যে কখনো টাকা থাকে না। তবে মাস্টার কার্ড, ভিসা কার্ড, এটিএম কার্ড এগুলোকেও স্মার্ট কার্ড বলে, যাতে টাকা রাখা যায়।

শেষ কথা

আজকে আমরা জানলাম স্মার্ট কার্ডে কি টাকা আছে কি না এই প্রশ্নের সঠিক উত্তর। প্রত্যেক দিন নতুন নতুন তথ্য জানতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

স্মার্ট কার্ড FAQ

স্মার্ট কার্ডের মেয়াদ কত বছর?

ভোটার আইডি কার্ড বা স্মার্ট কার্ডের মেয়াদ ১০ থেকে ১৫ বছর।

স্মার্ট কার্ড এর সুবিধা কি কি?

এনআইডি কার্ড বা স্মার্ট কার্ডে ৩২ ধরনের তথ্য জমা থাকে। এর মধ্যে উল্লেখ যোগ্য সুবিধা গুলো হলো নাম, ঠিকানা, জন্ম তারিখ, রক্তের গ্রুপ, ফিঙ্গার প্রিন্ট এবং চোখের আয়রিস।

স্মার্ট কার্ড এ কি টাকা থাকে?

বর্তমানে স্মার্ট কার্ডে এটিএম (ATM) কার্ডের মতো বিশেষ এক ধরনের চিপ ব্যবহার করা হয়েছে। যেখানে আপনার সকল তথ্য জমা থাকে। এই চিপ থাকার কারণে অনেকে মনে করেন স্মার্ট কার্ড এ টাকা থাকে। তবে মনে রাখবেন স্মার্ট কার্ড এ টাকা থাকে না।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *