যেভাবে ১০ ডিজিটের জাতীয় পরিচয় পত্র চেক করবেন

আপনাদের মধ্যে যারা পুরাতন ভোটার নতুন স্মার্ট কার্ড পেয়েছেন বা বর্তমানে যারা নতুন ভোটার নিবন্ধন করেছেন তাদের প্রত্যেকের জাতীয় পরিচয় পত্র নম্বর ১০ ডিজিট করা হয়েছে। জানুন যেভাবে ১৭, ১৩ এবং ১০ ডিজিটের জাতীয় পরিচয় পত্র চেক করবেন।

অনেকের জাতীয় পরিচয় পত্রের তথ্য ভুল থাকে। তাই আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর সঠিক আছে কিনা অনলাইন থেকে চেক করে দেখতে পারবেন।

তাছাড়া বিভিন্ন কারণে আপনার জাতীয় পরিচয় পত্র চেক করার প্রয়োজন হতে পারে। যেমন কারো সঠিক তথ্য বা পরিচয় জানার জন্য বা অন্যান্য কোনো কাজে।

পূর্বে ভোটার তথ্য নামক একটি সুবিধা চালু ছিলো যার মাধ্যমে জাতীয় পরিচয় পত্র সহজে চেক করা যেত কিন্তু বর্তমানে এই সুবিধাটি বন্ধ করে দিয়েছে বাংলাদেশ নির্বাচন কমিশন।

তবে বিকল্প একটি পদ্ধতিতে অন্য একটি সার্ভার থেকে জাতীয় পরিচয় পত্র নম্বর বা এনআইডি নম্বর দিয়ে ছবি সব যেকোনো ব্যাক্তির জাতীয় পরিচয় পত্র চেক করতে পারবেন।

তাহলে চলুন নিচে থেকে জেনে আসি কিভাবে ১৭,  ১৩ এবং ১০ ডিজিটের জাতীয় পরিচয় পত্র চেক করতে হবে।

যেভাবে ১০ ডিজিটের জাতীয় পরিচয় পত্র চেক করবেন

১০ ডিজিটের জাতীয় পরিচয় পত্র চেক করার জন্য প্রথমে ভিজিট করুন ভূমি উন্নয়ন কর এর অফিসিয়াল ওয়েবসাইট ldtax.gov.bd. এরপর উপরে বামপাশে “নাগরিক কর্নার” অপশন ক্লিক করুন।

পরবর্তী পেজে “নাগরিক নিবন্ধন” অপশনে মোবাইল নম্বর, জাতীয় পরিচয় পত্র নম্বর এবং জন্ম তারিখ দিয়ে “পরবর্তী পদক্ষেপ” অপশনে ক্লিক করলে জাতীয় পরিচয় পত্র চেক করতে পারবেন।

উপরোক্ত পদ্ধতিতে আপনার রেনডম মোবাইল নম্বর ব্যবহার করে কাঙ্ক্ষিত ব্যাক্তির জাতীয় পরিচয় পত্র নম্বর এবং জন্ম তারিখ দিয়ে উক্ত ব্যাক্তির ছবিসহ ব্যাক্তিগত তথ্য যেমন নাম, পিতা-মাতার নাম, জন্ম তারিখ ইত্যাদি তথ্য চেক করতে পারবেন।

10 digite nid card check

১০ ডিজিটের জাতীয় পরিচয় পত্র চেক করতে নিচের ভিডিও অনুসরণ করতে পারেন।

https://www.youtube.com/watch?v=K_bCPFzGdoE

শেষ কথা

আজকে আমরা জানলাম ১৭, ১৩ বা ১০ ডিজিটের জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম সম্পর্কে। এই পদ্ধতিতে ছবিসহ জাতীয় পরিচয় পত্র বা স্মার্ট কার্ড চেক করতে পারবেন।

FAQ

ছবিসহ জাতীয় পরিচয় পত্র চেক করার ওয়েবসাইট কোনটি?

আপনি যদি ছবিসহ জাতীয় পরিচয় পত্র চেক করতে চান তাহলে খুব সহজে ভূমি উন্নয়ন কর ওয়েবসাইট থেকে মোবাইল নম্বর, জাতীয় পরিচয় পত্র নম্বর এবং জন্ম তারিখ দিয়ে ছবিসহ জাতীয় পরিচয় পত্র চেক করতে পারবেন।

জাতীয় পরিচয় পত্র সম্পর্কিত কল সেন্টার নম্বর?

জাতীয় পরিচয় পত্র সম্পর্কিত বিভিন্ন তথ্য জানতে কল করুন ১০৫ নম্বরে।

জাতীয় পরিচয় পত্র সংক্রান্ত আরো গুরুত্বপূর্ণ তথ্য জানুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *