অনলাইনে ইতালি ভিসা চেক করার নিয়ম (Italy visa check)

আপনারা যারা বাংলাদেশ থেকে ইতালি যেতে চাচ্ছেন তারা ঘরে বসে অনলাইনের মাধ্যমে ইতালি ভিসা চেক (Italy visa check) করে জানতে পারবেন ভিসার প্রসেস সম্পর্কে।

আমাদের দেশ থেকে প্রত্যেক বছর অসংখ্য মানুষ ভ্রমন, কাজে, চিকিৎসা এবং ব্যবসার জন্য ইতালি যেয়ে থাকেন।

ইতালি যাওয়ার জন্য প্রথমে আমাদের প্রয়োজন হবে সেই দেশের অনুমতিপত্র বা ভিসার। ইতালি ভিসা না পেলে আপনি কখনো ইতালি যেতে পারবেন না।

যারা ইতালি যেতে চান তারা ইতালি ভিসা পাওয়ার জন্য ইতালি এম্বাসেডরে আবেদন করেন। আবেদন করার পরে ভিসার অবস্থা জানার জন্য অনেকে চেষ্টা করেন।

তাই আজকের আর্টিকেলে ইতালি ভিসা চেক Italy visa check করার নিয়ম বা ইতালি ভিসার সর্বশেষ অবস্থা জানার নিয়ম বলবো।

অনলাইনে ইতালি ভিসা চেক করার নিয়ম

ইতালি সহ বিশ্বের যেকোনো দেশের ভিসা অনলাইনে চেক করে নেওয়া যায়। আপনি চাইলে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে পারবেন।

ইতালি ভিসা চেক করার জন্য ভিসার আবেদন করার পর আপনাকে VFS.Global থেকে যে স্লিপ দেওয়া হয়েছিলো উক্ত স্লিপের Reference Number এবং আপনার Last Name ব্যবহার করে ভিসা চেক করে দেখতে পারবেন।

Italy visa check online website

ইতালির ভিসা চেক করার জন্য মোবাইল বা কম্পিউটার থেকে গুগল ক্রোম ব্রাউজার ওপেন করে এই https://visa.vfsglobal.com/bgd/bn/ita/ ওয়েবসাইটে প্রবেশ করুন। নিচের ছবির মতো একটি পেজ দেখতে পাবেন।

ভিসা সম্পর্কে জানার জন্য ট্র্যাক করুন অপশন করুন। এবার আপনাকে ভিসা চেক করার পেজে নিয়ে যাওয়া হবে। আপনি যদি সরাসরি এই পেজে যেতে যান তাহলে এই লিংকে ক্লিক করুন।

এবার উপরের ছবির মতো একটি পেজ দেখতে পাবেন। এখানে ভিসার আবেদন করার সময় আপনাকে যে স্লিপ দেওয়া হয়েছিলো উক্ত স্লিপ থেকে Reference Number এবং Last Name লিখতে হবে।

তাছাড়া ইতালি ভিসার আবেদন করার সময় ফরমে আপনার দেওয়া মোবাইল নম্বরে এসএমএস করে Reference Number জানিয়ে দেওয়া হবে।

  • Reference Number – এখানে Reference নম্বর লিখুন
  • Last Name – এখানে আপনার লাস্ট নাম লিখুন। 
  • I’am not a robot – এখানে ক্লিক করে ক্যাপচা পূরণ করুন
  • শেষে SUBMIT অপশনে ক্লিক করুন

এবার আপনার ইতালি ভিসার সকল তথ্য চেক করে দেখতে পারবেন। মনে রাখবেন, Reference নম্বর ছাড়া পাসপোর্ট নাম্বার দিয়ে ইতালি ভিসা চেক করা যাবে না।

ইতালি ভিসা চেক বই পাসপোর্ট নম্বর

ইতালি ভিসা চেক করার জন্য ভিজিট করুন visa.vfsglobal.com/bgd/en/ita লিংকে। এরপর Track your application অপশন থেকে Track Now অপশনে ক্লিক করুন। এরপর visa application এর Reference number, আপনার Last name এবং I,m not a robot অপশনে টিক চিহ্ন দিয়ে ক্যাপচা পূরণ করুন। শেষে Submit অপশনে ক্লিক করলে ইতালি ভিসা চেক করতে পারবেন।

ইতালি ভিসা আবেদন লিংক

আপনারা যারা নিজের ঘরে বসে অনলাইনে ইতালি ভিসা আবেদন করতে চাচ্ছেন তারা এই লিংকে https://visa.vfsglobal.com/bgd/bn/ita/apply-visa প্রবেশ করুন।

কেন ভিসা চেক করবেন?

আমরা যারা ইতালি ওয়ার্ক পারমিট ভিসা বা অন্যান্য ভিসা নিয়ে ইতালি যায় তারা অনেক সময় নানা ধরনের সমস্যার সম্মুখীন হয়ে থাকেন।

অনেকে বিভিন্ন মানুষের কাছ থেকে ভিসা নিয়ে ইতালি বা অন্যান্য দেশের যেয়ে থাকে। এদের মধ্যে অনেকে দালাল চক্রের হাতে পড়ে যায়। 

অনেক সময় অসাধু বা দালাল কর্তৃক ভুয়া ভিসা নিয়ে বিদেশে যাওয়ার পরে সেখানে নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়।

তাই বিদেশে যাওয়ার আগে পাসপোর্ট নাম্বার দিয়ে এবং ভিসার আবেদন করার পর স্লিপে উল্লেখ করা Reference Number দিয়ে অবশ্যই ভিসা চেক করে নিবেন।

ভিসা চেক করার পরে আপনি জানতে পারবেন কত দিন ভিসার মেয়াদ রয়েছে, কোন কোম্পানির কাজ করতে হবে, কত টাকা বেতন পাবেন সহ আরো বিভিন্ন বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

শেষ কথা 

আজকে আমরা জানলাম ইতালি ভিসা চেক করার নিয়ম এবং আবেদন করার লিংক সম্পর্কে। এই সম্পর্কে যদি কোনো প্রশ্ন বা পরামর্শ থাকে তাহলে কমেন্টে লিখে জানাবেন। আমি কয়েক ঘন্টার মধ্যে সঠিক উত্তর দিয়ে দিবো ইনশাআল্লাহ।

ভিসা সম্পর্কে আরো আর্টিকেল পড়ুন –

Similar Posts