আমি প্রবাসী রেজিস্ট্রেশন সম্পন্ন করার নিয়ম

আপনারা যারা সরকারি ভাবে দালাল ছাড়া বিদেশ যেতে চান তারা আজই আমি প্রবাসী রেজিস্ট্রেশন করুন। Ami Probashi App থেকে রেজিষ্ট্রেশন করার নিয়ম এবং বিএমইটি রেজিষ্ট্রেশন করার নিয়ম জানুন।

বিদেশ যাওয়ার জন্য আমাদের মধ্যে অনেকে দালালের খপ্পরে পড়ে অনেক টাকা চল খায়। আপনারা চাইলে আমি প্রবাসী অ্যাপের মাধ্যমে কোন ধরনের দালালের সহযোগিতা ছাড়াই নিজে নিজে নিজে বিদেশ যাওয়ার জন্য আবেদন করতে পারবেন।

প্রবাসীদের সুবিধার্থে বাংলাদেশ সরকারের তত্ত্বাবধানে আমি প্রবাসী অ্যাপটি ডেভেলপ করা হয়েছে। বিদেশে চাকরি করার জন্য এই অ্যাপে রেজিষ্ট্রেশন করে সরাসরি অনলাইনে আবেদন করতে পারবেন।

সরকারি ভাবে বিদেশ যাওয়ায় জন্য আমি প্রবাসী অ্যাপ রেজিষ্ট্রেশন করুন। মনে রাখবেন এই অ্যাপে দালাল চক্রের কোন হস্তক্ষেপ নেই।

এজন্য প্রথমে আপনাকে মোবাইলে আমি প্রবাসী অ্যাপ ইনস্টল করে রেজিষ্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। অনেকে জানেন না কিভাবে আমি প্রবাসী অ্যাপে রেজিষ্ট্রেশন করতে হবে।

তাই আজকের এই আর্টিকেলে আমি প্রবাসী অ্যাপে রেজিস্ট্রেশন করার সম্পন্ন প্রক্রিয়া ধাপে ধাপে আলোচনা করবো।

আমি প্রবাসী রেজিস্ট্রেশন (Ami Probashi Online Registration)

আমি প্রবাসী রেজিস্ট্রেশন করার জন্য প্রথমে আপনার মোবাইলে আমি প্রবাসী অ্যাপ ইনস্টল করুন। এরপর মোবাইল নম্বর দিয়ে ভেরিফাই করে পাসওয়ার্ড সেট করে ব্যাক্তিগত তথ্য প্রদান করে রেজিষ্ট্রেশন করুন।

আপনার পাসপোর্ট ও অন্যান্য যোগ্যতার তথ্য দিয়ে বিএমইটি (BMET) রেজিষ্ট্রেশনের জন্য আবেদন করুন এবং ৭২ ঘন্টা পর আপনার পাসপোর্ট ভেরিফিকেশন শেষ হলে রেজিষ্ট্রেশন সম্পন্ন করুন।

Ami Probashi অ্যাপে রেজিষ্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হলে আপনি বিএমইটি রেজিষ্ট্রেশন করতে পারবেন। সকল প্রক্রিয়া সম্পন্ন হলে আমি প্রবাসী অ্যাপ থেকে বিদেশ যাওয়ার জন্য আবেদন করতে পারবেন।

আমি প্রবাসী রেজিস্ট্রেশন করার প্রক্রিয়া নিচে ধাপে ধাপে বিস্তারিত দেখানো হয়েছে।

ধাপ ১: আমি প্রবাসী অ্যাপ ডাউনলোড করুন

আপনার এন্ড্রয়েড মোবাইল থেকে গুগল প্লে ষ্টোরে গিয়ে “আমি প্রবাসী” লিখে সার্চ করলে অ্যাপটি প্রথমে চলে আসবে। এরপর অ্যাপটি ইনস্টল করুন।

ধাপ ২: মোবাইল নম্বর ভেরিফাই ও পাসওয়ার্ড সেট করুন

আমি প্রবাসী অ্যাপটি ওপেন করে রেজিষ্ট্রেশন করার জন্য মোবাইল নম্বর দিয়ে ভেরিফাই করতে হবে। এজন্য আপনার মোবাইল নম্বর বসিয়ে “পরবর্তী” অপশনে ক্লিক করুন।

উক্ত মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে ওটিপি (OTP) কোড পাঠানো হবে। উক্ত কোড বসিয়ে ভেরিফাই সম্পন্ন করুন। এরপর সর্বনিন্ম ৬ ডিজিটের পাসওয়ার্ড বসিয়ে “পরবর্তী” অপশনে ক্লিক করুন।

ধাপ ৩: দেশ, দক্ষতা ও ব্যাক্তিগত তথ্য প্রদান করুন

আপনি কোন কোন দেশে যেতে চাচ্ছেন উক্ত দেশ গুলো সিলেক্ট করুন। কমপক্ষে ৩টি দেশ সিলেক্ট করুন। তাছাড়া আপনার সুবিধার জন্য সবগুলো দেশ সিলেক্ট করতে পারবেন। এরপর “পরবর্তী” অপশনে ক্লিক করুন।

এরপর আপনার নিজের দক্ষতা গুলো সিলেক্ট করতে হবে। অর্থাৎ আপনি কি কি ধরনের কাজ করতে পারেন সেগুলো সিলেক্ট করে “পরবর্তী” অপশনে ক্লিক করুন।

এরপর আপনার ব্যাক্তিগত তথ্য তথ্য প্রদান করতে হবে। যেমন,

  • পুরুষ নাকি মহিলা
  • বয়স 
  • শিক্ষাগত যোগ্যতা
  • বর্তমানে বিদেশে কর্মরত আছেন কিনা
  • বিএমইটি কার্ড আছে কিনা

আপনার ব্যাক্তিগত তথ্য গুলো সঠিক ভাবে প্রদান করার পরে “সম্পন্ন” অপশনে ক্লিক করুন। এবার আপনার সামনে পপ-আপ আকারে একটি নোটিফিকেশন চলে আসবে “ঠিক আছে” অপশনে ক্লিক করুন।

উপরে আপনি যদি বিএমইটি/স্মার্ট কার্ড আছে সিলেক্ট করে থাকেন তাহলে নতুন করে আর বিএমইটি কার্ডের জন্য রেজিষ্ট্রেশন করার দরকার নেই।

আর আপনার যদি বিএমইটি কার্ড না থাকে তাহলে নিচে থেকে বিএমইটি রেজিষ্ট্রেশন করার প্রক্রিয়া জেনে নিন।

বিএমইটি রেজিস্ট্রেশন করার নিয়ম

শেষ কথা

আজকে আমরা জানলাম আমি প্রবাসী রেজিস্ট্রেশন (Ami Probashi online registration) করার সম্পন্ন করার নিয়ম সম্পর্কে। এই আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে কমেন্টে জানাবেন।

আমি প্রবাসী অ্যাপ FAQ

আমি আমি প্রবাসী কি?

আমি প্রবাসী একটি ডিজিটাল প্ল্যাটফর্ম অ্যাপ। যারা সরকারি ভাবে বিদেশ যেতে চাই তাদের সকল তথ্য ও সেবা প্রদান করে। বাংলাদেশ সরকার কর্তৃক এই অ্যাপিটি ডেভেলপ করা হয়েছে যাতে প্রবাসীরা নানা ধরনের সুযোগ সুবিধা গ্রহণ করতে পারে।

আমি প্রবাসী ওয়েবসাইট এর লিংক

আমি প্রবাসী অ্যাপের পাশাপাশি একটি ওয়েবসাইট রয়েছে। অধিকাংশ মানুষ ওয়েবসাইট ব্যবহার না করে আমি প্রবাসী অ্যাপ ব্যবহার করে। আমি প্রবাসী ওয়েবসাইটের লিংক: Ami Probashi

কোথায় থেকে আমি প্রবাসী অ্যাপ ডাউনলোড করব?

আপনার মোবাইলে গুগল প্লে স্টোরে গিয়ে Ami Probashi লিখে সার্চ করলে প্রথমে আমি প্রবাসী অ্যাপটি চলে আসবে। এরপর অ্যাপটি ইনস্টল করে নিবেন।

আমি প্রবাসী অ্যাপ এর সুবিধা কি?

আমি প্রবাসী অ্যাপ এর প্রধান সুবিধা গুলো হচ্ছে দালানের হস্তক্ষেপ ছাড়া সরকারি ভাবে বিদেশ যাওয়ার আবেদন করা যায়। এছাড়া করোনা ভ্যাকসিন আবেদন এবং নিকটস্থ পাসপোর্ট অফিসের তথ্য জানতে পারবেন।

আরো গুরুত্বপূর্ণ তথ্য জানুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *